banglanewspaper

আমিনুল ইসলাম (হিমেল) মৌলভীবাজার: মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচগাঁও গ্রামে শুরু হয়েছে দেশের একমাত্র লাল দূর্গার পূজা। মৃৎশিল্পীরা সুন্দর সাজে সাজিয়ে তৈরীর করেছেন এশিয়ার একমাত্র এই লাল প্রতিমা।

প্রায় তিনশ’ বছর ধরে ব্যতিক্রমী এই লাল পূজা চলছে। যা দেশের আর কোথাও হয় না। আর সেই কারনেই এখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ ভক্তবৃন্দের সমাগম ঘটে।

সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব হচ্ছে দূর্গাপূজা। ভক্তদের বিশ্বাস রাজনগরের পাঁচগাঁও দুর্গাবাড়িতে স্বয়ং দেবী অধিষ্ঠান করেন। এটি জাগ্রত প্রতিমা। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ছাড়া প্রায় তিনশ’ বছর ধরে ব্যতিক্রমী এই লাল পূজা চলছে। দেশের আর কোথাও লাল বন্যের লাল দেবী দুর্গার পূজা হয় না। প্রতি বছর লক্ষাধিক ভক্তের ঢল নামে এখানে।

রাজনগরের উপজেলার পাঁচগাঁওয়ে শুরু হয়েছে দেশের একমাত্র লাল বর্নের জাগ্রত দুর্গাদেবীর পূজা। প্রতি বছরের মতো এবারও জেলার প্রতিটি পূজা মন্ডপে
শুরু হয়েছে দূর্গা পুজা। তবে জেলার রাজনগরের উপজেলার পাঁচগাঁওয়ে শুরু হয়েছে দেশের একমাত্র লাল বর্নের জাগ্রত দুর্গা দেবীর পূজা। আপন মনের মাধুরী মিশিয়ে একমাত্র লাল দেবী প্রতিমা উৎকর্ষতা সাধন করেছেন শিল্পীরা। প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা না থাকলেও বংশপরমপরায় অপরূপ সাজে নির্মান করেছেন দেশের একমাত্র দূর্গাদেবীর লাল প্রতিমা।

এছাড়াও মনোবাসনা পূরণের জন্য এখানে কয়েক হাজার পশু কবুতর, মহিশ, পাঠা বলি দেন ভক্তরা। এখানে দেশের একমাত্র লাল পুজা হয়। মায়ের আর্শিবাদ চাইতে এখানে এসেছেন। পাঁচগাঁও নামক স্থানে স্বর্গীয় সর্বানন্দ দাসের বাড়িতে পালিত হচ্ছে শারদীয় দুর্গা পূজা। দেশের অন্যতম একটি লাল দুর্গা মন্ডপ এটি।

প্রতি বছর উৎসব মূখর পরিবেশে লাখ লাখ পূজারীরা আসেন দেশ বিদেশ থেকে। এখানে হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বী পুণ্যার্থীরা তাদের নানা মানত নিয়ে ছুটে আসেন দূর দুরান্ত থেকে। কেউ হোমযজ্ঞ দেন, কেউ প্রদীপ ও আগরবাতি জ্বালান আবার কেউবা মহিশ, পাঠা, কবুতরসহ অন্যন্য পশু বলি দেন।

এখানে আসা ভক্তরা বলেন, মায়ের আর্শিবাদ চাইতে এখানে এসেছেন। পাঁচগাঁও নামক স্থানে স্বর্গীয় সর্বানন্দ দাসের বাড়িতে পালিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা। মৌলভীবাজার পুলিশ সুপার মো: শাহজালাল বলেন, জেলার ত্রীনয়ণী, রাজনগর, কাদিপুর উপজেলাসহ সারা জেলায় দুর্গা পুজায় সর্বত্র পুলিশ, আনসার, র‌্যাব, ভিডিআর সহ গ্রাম পুলিশ মোতায়নের রয়েছে।

পাঁচগাওয়ে লাল দেবীর পূজা হওয়ায় এখানে লাখো মানুষের ঢল নামে তাই আলাদা ব্যবস্থাসহ জেলায় শান্তিপূর্নভাবে পূজা সম্পন্ন হবে। প্রতি বছরের ন্যায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে এশিয়ার একমাত্র লাল দেবীর পুজা পাঁচ গাঁয়ের মন্ডপে উৎসবের আমেজে পালিত হচ্ছে লক্ষাধিক নারী-পুরুষের মিলায় দুর্গো উৎসব। শান্তি শৃঙ্খলা রক্ষায় প্রশাসন রয়েছে।

ট্যাগ: