banglanewspaper

নিজস্ব প্রতিনিধি : ইউজিসি ডিজিটাল লাইব্রেরির উপর দু’দিনব্যাপী বেসিক ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠান আজ ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ বি্বেবিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এ ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। সভাপতিত্ব করেন ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত, এনডিসি, প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব), উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প। 

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মান্নান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের মধ্যে যারা ডিজিটাল রিসোর্স ব্যবহারে পিছিয়ে আছেন তাঁদের মধ্যে ই-রিসোর্স ব্যবহার সম্পর্কে সচেতনতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, বর্তমানে দেশে ই-রিসোর্সের চাহিদা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ডিজিটাল লাইব্রেরি শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করে। 

তিনি আরও বলেন, ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণের জন্য কাজ করছে। আমরা ২০২১ সালের মধ্যে দেশের উচ্চশিক্ষাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই। আমরা বিদেশী শিক্ষার্থীদের জন্য সুন্দর পরিবেশ সৃষ্টি করতে চাই যাতে তারা বাংলাদেশে উচ্চশিক্ষা গ্রহণ করতে আসে।

সভাপতির বক্তব্যে ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত বলেন, ডিজিটাল লাইব্রেরির উদ্দেশ্য হচ্ছে লাইব্রেরিয়ানদের সক্ষমতা এবং ই-রিসোর্সের ব্যবহার বৃদ্ধি করা। তিনি লাইব্রেরি ব্যবস্থাপনা নিয়ে লাইব্রেরিয়ানদের আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, ট্রেনিং প্রোগ্রামটি ইউজিসি ডিজিটাল লাইব্রেরির লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এসময় ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত জানান, দেশের ৮১টি বিশ্ববিদ্যালয়সহ ৮৪টি প্রতিষ্ঠান ইউজিসি ডিজিটাল লাইব্রেরির মাধ্যমে ৩৪ হাজারের অধিক ই-রিসোর্স ব্যবহার করছে। দেশের ৩৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সহকারী লাইব্রেরিয়ানগণ এই ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণ করছে।

ট্যাগ: