banglanewspaper

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া: মাঠে খেলছে জুনিয়র  টাইগাররা আর গলা ফাটিয়ে তাদেরকে উজ্জীবিত করছে প্রবাসী বাংলাদেশীরা। শনিবার রাজধানী কুয়ালালামপুরের অদুরে পুচং এর কিনরারা ওভাল গ্রাউন্ড স্টেডিয়াম মুখরিত হয় মালয়েশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে আসা দু’শতাধিক বাংলাদেশীর বাংলাদেশ বাংলাদেশ ধ্বনিতে।

যুব এশিয়া কাপের প্রথম ম্যাচে দুই উইকেটে নেপালকে হারিয়েছে বাংলাদেশ। স্বস্তির এ জয় গ্যালারিতে বসে উৎসবের আমেজে উপভোগ করেছে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীরা। যুবাদের এই ম্যাচ উপভোগ করতে শত ব্যাস্ততা ফেলে বাংলাদেশের জার্সি পরে মাঠে এসেছিলেন শরিয়তপুরের শাহ আলম হাওলাদার ও তার বন্ধুরা। বৃষ্টি বিঘ্নিত ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত যিনি গলা ফাটিয়েছেন সাইফ, নাইম, আফিফদের উৎসাহ দিতে।   

শাহ আলম হাওলাদারের মতো মাঠে খেলা দেখতে এসেছেন রাশেদ বাদল, জোসেফ, লায়ন, রিপন, মিরাজসহ অনেকে। মালয়েশিয়াস্থ  বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাবের  সাংবাদিকদের নিয়ে স্বপরিবারে  মাঠে ছিলেন সংগঠনটির সভাপতি এস এম রহমান  পারভেজ।

ম্যাচ শেষে দর্শকদের উন্মাদনা বাড়িয়ে দেয় ক্রিকেটারদের  সান্নিধ্য। বিজয়ী বাংলাদেশ  দলের  যুবারা দর্শক গ্যালারিতে এসে বেশ কিছু সময় কাটায়। দর্শকের সেল্ফি, গ্রুপ ফটো ও অটোগ্রাফের চাহিদাও পুরন  করে তারা। পাশাপাশি মাঠে থেকে সমর্থন যোগানোয় দর্শকদের ধন্যবাদ জানান অধিনায়ক সাইফ হোসেন। এসময় সোমবার দ্বীতিয় ম্যাচেও প্রবাসী বাংলাদেশীদের মাঠে আসার আহ্বান  জানিয়েছেন অনুর্ধ-১৯ দলের এ অধিনায়ক।

ট্যাগ:

প্রবাসের খবর
৪৮ কোটি টাকার লটারি জিতলেন বাংলাদেশি যুবক

banglanewspaper

সংযুক্ত আরব আমিরাতে লটারিতে দুই কোটি দিরহাম জিতেছেন এক বাংলাদেশি যুবক। বাংলাদেশি মু্দ্রায় এই অর্থের মূল্য প্রায় ৪৮ কোটি ৪৯ লাখ টাকা। বাংলাদেশি ওই যুবকের নাম আরিফ খান।

শুক্রবার দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস এই তথ্য দিয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, আরিফ খান ঢাকার বাসিন্দা। চার বছর ধরে তিনি আমিরাতের শারজাহ শহরে ব্যবসা করছেন। সেখানে একটি গাড়ির ওয়ার্কশপ চালান আরিফ।

খালিজ টাইমসের সাক্ষাতে আরিফ বলেন, আমি আগে কোনোদিন টিকিট কিনিনি। এক বছর আগে থেকে কেনা শুরু করেছি। সবসময় একা একাই টিকিট কিনতাম। আমি আমার ভাগ্য পরীক্ষা করছিলাম। গত ২৭ মে ১৪৪৪৮১ নাম্বারের বিগ টিকিট আবুধাবির ‘মাইটি ২০ মিলিয়ন’ র্যা ফেল ড্রয়ের এই টিকিটটি কিনেছিলাম।

ড্রয়ে জেতার পর আমিরাতের দুই কোটি দিরহামে বাংলাদেশি মুদ্রায় কত টাকা হয় জানতে চাইলে গুনে বের করার চেষ্টা করেন আরিফ, কিন্তু অংক মেলাতে না পেরে একপর্যায়ে হাল ছেড়ে দেন।

বিশাল এই অর্থপুরস্কার দিয়ে ভবিষ্যতে কী করবেন, তা এখনো ঠিক করেননি আরিফ খান। তবে এই অর্থ দিয়ে দুস্থদের সাহায্য করার ইচ্ছা রয়েছে তার।

আরিফ বলেন, আমার দুই সন্তান, স্ত্রী ও বাবা-মা রয়েছে। আমার ভাইও এখানে একটি দোকান চালায়। আমরা সুখি পরিবার। আমি আশা করি, এই অর্থ অন্যদের সাহায্যে কাজে আসবে।

ট্যাগ:

প্রবাসের খবর
আমিরাত থেকে ফিরলেন ১৪০ বাংলাদেশি

banglanewspaper

মহামারী করোনা ভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরাতে আটকা পড়া ১৪০ জন বাংলাদেশি নাগরিক আজ দেশে ফিরেছেন। ইউএস-বাংলা এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট তাদের দেশে ফিরিয়ে এনেছে।

মঙ্গলবার (৩০ জুন) ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেন। 

তিনি জানান, আজ আবুধাবী থেকে স্থানীয় সময় ভোর ৫টায় ১৪০ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে উড্ডয়ন করে এবং সকাল ১১টা ৪২ মিনিটে ঢাকায় অবতরণ করে।

দেশে ফেরা প্রত্যেক বাংলাদেশির করোনামুক্ত সার্টিফিকেট রয়েছে বলেও জানান কামরুল ইসলাম।

ইউএস-বাংলা জানায়, আবুধাবীতে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনার সুবিধার্থে বাংলাদেশ বিমান বাহিনী ওয়েলফেয়ার ট্রাস্টের তত্ত্বাবধানে ইউএস-বাংলা এয়ারলাইন্স বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে বিশেষ ফ্লাইটটি পরিচালনা করেছে।

করোনা ইস্যুতে গত প্রায় চার মাস সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন শহরে আটকে ছিলো বহু সংখ্যক বাংলাদেশি। আকাশপথে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার কারণে কোনোভাবেই দেশে ফিরে আসতে পারছিল না। এমতাবস্থায় বাংলাদেশ ও ইউএই সরকারের সহযোগিতায় আবুধাবী থেকে আজ আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনলো ইউএস-বাংলা এয়ারলাইন্স।

ইতিমধ্যে ইউএস-বাংলা চেন্নাই, কলকাতা, দিল্লি, কুয়ালালামপুর, ব্যাংকক ও দুবাইতে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে এনেছে।

ট্যাগ:

প্রবাসের খবর
করোনায় সৌদিতে ৩৭৫ বাংলাদেশির মৃত্যু

banglanewspaper

করোনা ভাইরাসে আক্রান্তের মধ্যেই উল্লেখ্যযোগ্য সংখ্যক বাংলাদেশি রয়েছেন। ইতোমধ্যেই দেশটিতে করোনা ভাইরাস এবং এর উপসর্গ নিয়ে এ পর্যন্ত ৩৭৫ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪ জন বাংলাদেশি চিকিৎসকও রয়েছেন। 

বৃহস্পতিবার (১৮ জুন) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞেপ্তিতে এ তথ্য জানায়। এর আগের দিন সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাস, জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট ও হজ মিশনের কর্মকর্তাদের অনলাইন সভা অনুষ্ঠিত হয়।

সভার বরাত দিয়ে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সৌদি আরবে করোনা ভাইরাস ও এর উপসর্গ নিয়ে এ পর্যন্ত ৩৭৫ জন বাংলাদেশি মারা গেছেন। এর মধ্যে ৪ জন বাংলাদেশি চিকিৎসকও রয়েছেন, যারা সৌদি আরবে কর্মরত অবস্থায় করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছেন।

রাষ্ট্রদূত আরও বলেন, আমরা প্রবাসীদের সব সেবা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি। এ পর্যন্ত প্রায় ৩০ (ত্রিশ) হাজার প্রবাসীকে খাদ্য সহায়তা প্রদান করেছি। সৌদি আরবের সব প্রান্তে অবস্থিত প্রবাসীদের জরুরি চিকিৎসা পরামর্শ প্রদানের জন্য প্রায় ৬০ জন চিকিৎসক টেলিফোনে পরামর্শ প্রদান করছেন। আক্রান্তদের দূতাবাসের পক্ষ থেকে হাসাপাতালে ভর্তি ও প্রয়োজনীয় ফলোআপ করা হচ্ছে। মৃত প্রবাসীদের লাশ দাফনে জরুরি ভিত্তিতে সব আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে। সৌদি আরবে আটকে পড়া প্রবাসীদের দেশে ফিরিয়ে নেয়ার জন্য বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, প্রবাসীদের কথা ভেবে আমরা এ সময়েও দূতাবাস থেকে পাসপোর্ট সেবা ও অন্যান্য সেবা প্রদান অব্যাহত রেখেছি।

সভায় করোনা ভাইরাস সংক্রমণে মৃত বাংলাদেশি প্রবাসী ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সংসদ সদস্য মোহাম্মদ নাসিম ও ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন রাষ্ট্রদূত। এছাড়া এই ভাইরাসের সংক্রমণে দেশে-বিদেশে মৃত সব বাংলাদেশিদের জন্যও শোক প্রকাশ করেছেন তিনি।

ট্যাগ:

প্রবাসের খবর
করোনায় প্রাণ হারিয়েছেন ৬৭৭ রেমিটেন্স যোদ্ধা

banglanewspaper

করোনা ভাইরাসের ছোবলে প্রায় এক কোটি প্রবাসী বাংলাদেশি। মরণঘাতি এই ভাইরাসের মৃত্যুর মিছিলে শত শত বাংলাদেশি।

প্রবাসের মধ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে সংখ্যা বেশি, সেখানে পাল্লা দিয়ে বাড়ছে বাংলাদেশি রেমিটেন্স যোদ্ধাদের আক্রান্ত ও মৃতের সংখ্যা।

পুরো যুক্তরাষ্ট্রেই নাজুক অবস্থা। সবমিলিয়ে আমেরিকায় করোনায় ২৫৮ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এরপরই যুক্তরাজ্য ও সৌদি আরব।

বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও কমিউনিটির দেয়া তথ্যমতে, রবিবার (১৭ মে) সন্ধ্যা পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিদেশে ৬৭৭ জন বাংলাদেশি প্রবাসীর মৃত্যু হয়েছে।

এর মধ্যে যুক্তরাষ্ট্রে ২৫৮ জন, যুক্তরাজ্যে ২০০ জন, সৌদি আরবে ১০৯ জন, সংযুক্ত আরব আমিরাতে ৪৫ জন, কুয়েতে ১৭ জন, ইতালিতে ১১ জন, কানাডায় ৯ জন, সুইডেনে ৮ জন, ফ্রান্স ৫ জন, স্পেনে ৫ জন, কাতারে ৪ জন,  মালদ্বীপ, পর্তুগাল, কেনিয়া, লিবিয়া, দক্ষিণ আফ্রিকা ও গাম্বিয়ায় ১ জন করে বাংলাদেশি মারা গেছেন।

তবে আক্রান্তের দিক থেকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বাংলাদেশি আক্রান্ত হয়েছেন সিঙ্গাপুরে। গতকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ২৯ হাজার। তাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা ১৫ হাজারের মতো। সিঙ্গাপুরে পর সৌদি আরবে সাত হাজার এবং কাতারে তিন হাজার বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ট্যাগ:

প্রবাসের খবর
যুক্তরাষ্ট্রে আরও ৫ জনসহ ২২৮ বাংলাদেশির মৃত্যু

banglanewspaper

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫ জন প্রবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে নিউইয়র্কে ৪ জন ও অপরজন নিউজার্সিতে মারা গেছেন। 

স্থানীয় সময় শুক্রবার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এ নিয়ে দেশটিতে করোনা ভাইরাসে মোট ২২৮ প্রবাসী বাংলাদেশির মৃত্যু হলো। 

নিউইয়র্কে মারা যাওয়া ৪ জনের মধ্যে শুক্রবার সকালে লং আইল্যান্ডের উইনথ্রপ হাসপাতালে মৃত্যু হয় সুরাইয়া আহমেদ নামে ৮৭ বছর বয়সী এক নারীর। 

ব্রুকলিনের বাসিন্দা মোহাম্মদ সামসুদ্দিন (৫৫) বেশ কয়েকমাস ধরে কর্মহীন অবস্থায় হতাশাগ্রস্ত ছিলেন। শুক্রবার ভোরে তার রুমমেটরা তাকে মৃত অবস্থায় দেখতে পেয়ে পুলিশকে খবর দিলে তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়। পরে পরীক্ষার তার শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে।

একইদিন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কুইন্সের সানিসাইড মসজিদের মুয়াজ্জিন মোহাম্মদ ফরিদ ভূঁইয়া (৭২) ও লং আইল্যান্ডের বাসিন্দা ও পেশায় সেলস পার্সন রথীন্দ্র নাথ কুমার সরকার (৫৫) মৃত্যুবরণ করেছেন। 

অন্যদিকে আব্দুল কাদের মাখন নামে ৭১ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে নিউজার্সির প্যাটারসন সিটিতে। 

গত ৪৫ দিনে যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৬ রাজ্যে ২২৮ প্রবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২০৮ জনই নিউইয়র্কে আর নিউজার্সিতে ৮ জন মারা গেছেন।

ট্যাগ: