banglanewspaper

আমাদের শরীরের দ্বিতীয় বৃহত্তম অঙ্গ হচ্ছে এই লিভার বা যকৃত। এবং বলাই বাহুল্য যে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই লিভারের ওপরেই আমাদের সুস্থ থাকা অনেকাংশে নির্ভরশীল। অথচ প্রতিনিয়ত ভুল খাদ্যাভ্যাসের কারণে এই গুরুত্বপূর্ণ অঙ্গটির যারপরনাই ক্ষতি সাধন করে চলেছি আমরা। হ্যাঁ, বাজে খাদ্যাভ্যাস লিভারের যতটা ক্ষতি করে, আর কিছুই সেটা করতে পারে না। তাই লিভারের সুস্থতার জন্য চিনে নিন ৭টি সহজলভ্য ও সস্তা খাবারকে। মনে রাখবেন যে আপনার হজম ক্ষমতা, শরীরে প্রয়োজনীয় পুষ্টির মজুত ও রোগ প্রতিরোধ ক্ষমতা এই লিভারের ওপরেই নির্ভর করে।

) রসুন

রসুনে আছে allicin ও selenium যা লিভারকে সুস্থ থাকতে সহায়তা করে। এছাড়াও রসুন এমন সব এনজাইমকে প্রভাবিত করে যা দূষিত উপাদান বের করে দেয়।

) বীট

বীটে আছে উচ্চমাত্রায় plant-flavonoid, যা লিভারের সামগ্রিক উন্নতির জন্য অত্যন্ত সহায়ক।

) সবুজশাকসবজি

লেটুস পাতা কিংবা পালং শাকের মত সবজিগুলো এমন সব ক্ষতিকর উপাদানকে প্রতিহত করতে পারে, যা হয়তো আমাদের খাদ্যে উপস্থিত (যেমন, রাসায়নিক কীটনাশক)। এসব দূষিত পদার্থ শরীরে প্রভাব ফেলতে না পারলে লিভার রক্ষা পায়।

) গ্রিনটি

এখন আর গ্রিন টি আমাদের দেশে কোন দামী খাদ্য উপাদান নয়। ১০০ টাকাতেই ৫০টি টি ব্যাগ মেলে। এই গ্রিন টি-তে আছে নানান antioxidant উপাদান সমূহ, যা অত্যন্ত উপকারী লিভারের স্বাস্থ্যে।

) লেবু

ভাতের পাতে লেবু ছাড়া চলেই না? জেনে রাখুন, লিভারের সুরক্ষায় লেবু দারুণ কার্যকরী। লেবু শরীর থেকে দূষিত পদার্থ বের করতে ও বিপাক ক্রিয়া উন্নত করতে ভূমিকা রাখে।

) হলুদ

প্রতিদিনের রান্নায় ব্যবহার করা এই হলুদে আছে উচ্চ মাত্রায় নানান রকম antioxidant উপাদান, যা লিভারের স্বাস্থ্য রক্ষায় অত্যন্ত জরুরী। এই হলুদ ফ্যাট হজমে সাহায্য করে এবং এর অ্যান্টি ভাইরাল উপাদান লিভারের নানান রকম অসুখ প্রতিহিত করে।

) আমলকী

লিভারের সুরক্ষায় আরেকটি চমৎকার খাবার হচ্ছে আমলকী। আর ফলটি কাঁচা খেলেই লিভারের জন্য সবচাইতে উপকারী।

ট্যাগ: