banglanewspaper

রিসার্চ গেটওয়ে এন্ড ডিসট্যান্স লার্নিং এডুকেশন এর উপর সচেতনতামূলক দিনব্যাপী এক কর্মশালা ইউজিসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

অাজ সকালে রিসার্চ গেটওয়ে এন্ড ডিসট্যান্স লার্নিং এডুকেশন বিষয়টির উপর দুটি সফটওয়্যার তৈরি নিয়ে বিস্তারিত আলোচনার জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর আওতায় উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের কম্পোনেন্ট বাংলাদেশ রিসার্চ এন্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) এ কর্মশালার আয়োজন করে।

উচ্চশিক্ষার গুণগত মান বৃদ্ধিতে সহায়তা করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় ও ইন্ডাাস্ট্রির যৌথ উদ্যোগে এ সফটওয়্যার দুটি তৈরি হচ্ছে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। এতে সভাপতিত্ব করেন ইউজিসি’র সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরাঙ্গ চন্দ্র মোহান্ত এনডিসি। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন বিডিরেন এর প্রধান নির্বাহী কর্মকর্তা একেএম হাবিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, গবেষনার জন্য রিসোর্স সহজলভ্য করা এবং দূরশিক্ষণ কার্যক্রম দ্রুত মানুষের কাছে পৌছাতে এ সফটওয়্যার দুটি সহযোগিতা করবে। গবেষণার নতুন ক্ষেত্র তৈরিতেও এ সফটওয়্যার সহায়ক হবে। এর মাধ্যমে উচ্চশিক্ষায় জ্ঞানের সম্প্রসারণ ঘটবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

কর্মশালায় ইউজিসি সচিব ড. মো. খালেদ এবং ইউজিসি ও বিডিরেনের উদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। দেশের ৩০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালকবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন।

ট্যাগ: Banglanewspaper ইউজিসি রিসার্চ গেটওয়ে এডুকেশন