banglanewspaper

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া: মালয়েশিয়া দুর্গম পাহাড়ি এলাকা ক্যামেরন হাইল্যান্ডে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন চাঁদপুরের  ফরিদগঞ্জ পৌরসভার মৃত জামাল গাজীর ছেলে  হেলাল(৪৫)।

ভাগ্যের চাকা ঘুরাতে ২০১৬ সালে মালয়েশিয়ায় পাড়ি দিয়েছিলেন। ১০ফেব্রুয়ারি মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ঘটনাস্থলেই নিহত হন হেলাল।

ঘটনাস্থল থেকে মৃতদেহটি মালয়েশিয়া একটি হাসপাতালে মর্গে রাখা হয়। হেলাল মালয়েশিয়ার ক্যামেরুন হাইল্যান্ডে একটি সবজি বাগানে কাজ করতেন।

ট্যাগ: Banglanewspaper মালয়েশিয়া সড়ক দুর্ঘটনা প্রবাসীর মৃত্যু

প্রবাসের খবর
আমিরাত থেকে ফিরলেন ১৪০ বাংলাদেশি

banglanewspaper

মহামারী করোনা ভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরাতে আটকা পড়া ১৪০ জন বাংলাদেশি নাগরিক আজ দেশে ফিরেছেন। ইউএস-বাংলা এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট তাদের দেশে ফিরিয়ে এনেছে।

মঙ্গলবার (৩০ জুন) ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেন। 

তিনি জানান, আজ আবুধাবী থেকে স্থানীয় সময় ভোর ৫টায় ১৪০ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে উড্ডয়ন করে এবং সকাল ১১টা ৪২ মিনিটে ঢাকায় অবতরণ করে।

দেশে ফেরা প্রত্যেক বাংলাদেশির করোনামুক্ত সার্টিফিকেট রয়েছে বলেও জানান কামরুল ইসলাম।

ইউএস-বাংলা জানায়, আবুধাবীতে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনার সুবিধার্থে বাংলাদেশ বিমান বাহিনী ওয়েলফেয়ার ট্রাস্টের তত্ত্বাবধানে ইউএস-বাংলা এয়ারলাইন্স বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে বিশেষ ফ্লাইটটি পরিচালনা করেছে।

করোনা ইস্যুতে গত প্রায় চার মাস সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন শহরে আটকে ছিলো বহু সংখ্যক বাংলাদেশি। আকাশপথে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার কারণে কোনোভাবেই দেশে ফিরে আসতে পারছিল না। এমতাবস্থায় বাংলাদেশ ও ইউএই সরকারের সহযোগিতায় আবুধাবী থেকে আজ আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনলো ইউএস-বাংলা এয়ারলাইন্স।

ইতিমধ্যে ইউএস-বাংলা চেন্নাই, কলকাতা, দিল্লি, কুয়ালালামপুর, ব্যাংকক ও দুবাইতে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে এনেছে।

ট্যাগ:

প্রবাসের খবর
করোনায় সৌদিতে ৩৭৫ বাংলাদেশির মৃত্যু

banglanewspaper

করোনা ভাইরাসে আক্রান্তের মধ্যেই উল্লেখ্যযোগ্য সংখ্যক বাংলাদেশি রয়েছেন। ইতোমধ্যেই দেশটিতে করোনা ভাইরাস এবং এর উপসর্গ নিয়ে এ পর্যন্ত ৩৭৫ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪ জন বাংলাদেশি চিকিৎসকও রয়েছেন। 

বৃহস্পতিবার (১৮ জুন) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞেপ্তিতে এ তথ্য জানায়। এর আগের দিন সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাস, জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট ও হজ মিশনের কর্মকর্তাদের অনলাইন সভা অনুষ্ঠিত হয়।

সভার বরাত দিয়ে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সৌদি আরবে করোনা ভাইরাস ও এর উপসর্গ নিয়ে এ পর্যন্ত ৩৭৫ জন বাংলাদেশি মারা গেছেন। এর মধ্যে ৪ জন বাংলাদেশি চিকিৎসকও রয়েছেন, যারা সৌদি আরবে কর্মরত অবস্থায় করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছেন।

রাষ্ট্রদূত আরও বলেন, আমরা প্রবাসীদের সব সেবা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি। এ পর্যন্ত প্রায় ৩০ (ত্রিশ) হাজার প্রবাসীকে খাদ্য সহায়তা প্রদান করেছি। সৌদি আরবের সব প্রান্তে অবস্থিত প্রবাসীদের জরুরি চিকিৎসা পরামর্শ প্রদানের জন্য প্রায় ৬০ জন চিকিৎসক টেলিফোনে পরামর্শ প্রদান করছেন। আক্রান্তদের দূতাবাসের পক্ষ থেকে হাসাপাতালে ভর্তি ও প্রয়োজনীয় ফলোআপ করা হচ্ছে। মৃত প্রবাসীদের লাশ দাফনে জরুরি ভিত্তিতে সব আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে। সৌদি আরবে আটকে পড়া প্রবাসীদের দেশে ফিরিয়ে নেয়ার জন্য বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, প্রবাসীদের কথা ভেবে আমরা এ সময়েও দূতাবাস থেকে পাসপোর্ট সেবা ও অন্যান্য সেবা প্রদান অব্যাহত রেখেছি।

সভায় করোনা ভাইরাস সংক্রমণে মৃত বাংলাদেশি প্রবাসী ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সংসদ সদস্য মোহাম্মদ নাসিম ও ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন রাষ্ট্রদূত। এছাড়া এই ভাইরাসের সংক্রমণে দেশে-বিদেশে মৃত সব বাংলাদেশিদের জন্যও শোক প্রকাশ করেছেন তিনি।

ট্যাগ:

প্রবাসের খবর
করোনায় প্রাণ হারিয়েছেন ৬৭৭ রেমিটেন্স যোদ্ধা

banglanewspaper

করোনা ভাইরাসের ছোবলে প্রায় এক কোটি প্রবাসী বাংলাদেশি। মরণঘাতি এই ভাইরাসের মৃত্যুর মিছিলে শত শত বাংলাদেশি।

প্রবাসের মধ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে সংখ্যা বেশি, সেখানে পাল্লা দিয়ে বাড়ছে বাংলাদেশি রেমিটেন্স যোদ্ধাদের আক্রান্ত ও মৃতের সংখ্যা।

পুরো যুক্তরাষ্ট্রেই নাজুক অবস্থা। সবমিলিয়ে আমেরিকায় করোনায় ২৫৮ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এরপরই যুক্তরাজ্য ও সৌদি আরব।

বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও কমিউনিটির দেয়া তথ্যমতে, রবিবার (১৭ মে) সন্ধ্যা পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিদেশে ৬৭৭ জন বাংলাদেশি প্রবাসীর মৃত্যু হয়েছে।

এর মধ্যে যুক্তরাষ্ট্রে ২৫৮ জন, যুক্তরাজ্যে ২০০ জন, সৌদি আরবে ১০৯ জন, সংযুক্ত আরব আমিরাতে ৪৫ জন, কুয়েতে ১৭ জন, ইতালিতে ১১ জন, কানাডায় ৯ জন, সুইডেনে ৮ জন, ফ্রান্স ৫ জন, স্পেনে ৫ জন, কাতারে ৪ জন,  মালদ্বীপ, পর্তুগাল, কেনিয়া, লিবিয়া, দক্ষিণ আফ্রিকা ও গাম্বিয়ায় ১ জন করে বাংলাদেশি মারা গেছেন।

তবে আক্রান্তের দিক থেকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বাংলাদেশি আক্রান্ত হয়েছেন সিঙ্গাপুরে। গতকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ২৯ হাজার। তাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা ১৫ হাজারের মতো। সিঙ্গাপুরে পর সৌদি আরবে সাত হাজার এবং কাতারে তিন হাজার বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ট্যাগ:

প্রবাসের খবর
যুক্তরাষ্ট্রে আরও ৫ জনসহ ২২৮ বাংলাদেশির মৃত্যু

banglanewspaper

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫ জন প্রবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে নিউইয়র্কে ৪ জন ও অপরজন নিউজার্সিতে মারা গেছেন। 

স্থানীয় সময় শুক্রবার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এ নিয়ে দেশটিতে করোনা ভাইরাসে মোট ২২৮ প্রবাসী বাংলাদেশির মৃত্যু হলো। 

নিউইয়র্কে মারা যাওয়া ৪ জনের মধ্যে শুক্রবার সকালে লং আইল্যান্ডের উইনথ্রপ হাসপাতালে মৃত্যু হয় সুরাইয়া আহমেদ নামে ৮৭ বছর বয়সী এক নারীর। 

ব্রুকলিনের বাসিন্দা মোহাম্মদ সামসুদ্দিন (৫৫) বেশ কয়েকমাস ধরে কর্মহীন অবস্থায় হতাশাগ্রস্ত ছিলেন। শুক্রবার ভোরে তার রুমমেটরা তাকে মৃত অবস্থায় দেখতে পেয়ে পুলিশকে খবর দিলে তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়। পরে পরীক্ষার তার শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে।

একইদিন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কুইন্সের সানিসাইড মসজিদের মুয়াজ্জিন মোহাম্মদ ফরিদ ভূঁইয়া (৭২) ও লং আইল্যান্ডের বাসিন্দা ও পেশায় সেলস পার্সন রথীন্দ্র নাথ কুমার সরকার (৫৫) মৃত্যুবরণ করেছেন। 

অন্যদিকে আব্দুল কাদের মাখন নামে ৭১ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে নিউজার্সির প্যাটারসন সিটিতে। 

গত ৪৫ দিনে যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৬ রাজ্যে ২২৮ প্রবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২০৮ জনই নিউইয়র্কে আর নিউজার্সিতে ৮ জন মারা গেছেন।

ট্যাগ:

প্রবাসের খবর
আজও সিঙ্গাপুরে আক্রান্ত ১৭১ বাংলাদেশি, মোট আক্রান্ত ১০৪৯

banglanewspaper

দেশের চেয়ে সিঙ্গাপুরে বাংলাদেশি আক্রান্ত বেশি। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৩৩৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত। এর মধ্যে ১৭১ জনই বাংলাদেশি। ফলে এখন পর্যন্ত দেশটিতে মোট ১০৪৯ জন বাংলাদেশি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মঙ্গলবার (১৪ এপ্রিল) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

সিঙ্গাপুরে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩২৫২ জন৷ আজ আরও ২৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন৷ এই নিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৬১১ জন।

১৪ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে ৭০ বছর বয়স্ক একজন সিঙ্গাপুরীয়ান নাগরিকের মৃত্যু হয়। এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরে ১০ জনের মৃত্যু হয়েছে৷

সিঙ্গাপুরে সবচেয়ে বড় ক্লাস্টার হিসেবে পংগল S11 ডরমিটরিকে চিহ্নিত করা হয়েছে। এই ডরমিটরি থেকে আজকে আরো ১৩২ জন করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়। এখন পর্যন্ত পংগল S11 ডরমিটরি থেকেই ৭১৮ জন অভিবাসী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন৷

ট্যাগ: