banglanewspaper

পদত্যাগের গুঞ্জন নিয়ে গণমাধ্যমে প্রচার প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমার পদত্যাগ করা নিয়ে কিছু অনলাইনে নিউজ প্রকাশ করা হয়েছে। এসব সংবাদের কোনো সত্যতা ও ভিত্তি নেই। আমার পদত্যাগ করার মতো কোনো পরিস্থিতি সৃষ্টি হয়নি। তিনি বলেন, কোনো অন্যায়কারীকে আমরা প্রশ্রয় দেই না। শক্তহাতে প্রতিরোধ করা হচ্ছে। আমাকে হেয়প্রতিপন্ন করার জন্যই কিছু গণমাধ্যমে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।

গতকাল শনিবার রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২১তম সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সমাবর্তন অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো দেশের উচ্চশিক্ষায় সেশনজট নিরসনে বিশেষ ভূমিকা রাখছে। তবে অনেকগুলো বিশ্ববিদ্যালয় এখনও ন্যূনতম শর্তপূরণ করতে ব্যর্থ হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। দেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি, ভর্তি ফিসহ সব ব্যয় সহনীয় পর্যায়ে রাখার আহ্বান জানান তিনি।

সমাবর্তন বক্তা ২০০৮ সালে রসায়নে নোবেলবিজয়ী ড. মার্টিন শেলফি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা বেশি উপদেশ না শুনে নিজেদের মৌলিক সত্তাকে বেশি গুরুত্ব দেবে। প্রত্যেককে স্ব-স্ব স্থান থেকে সমাজে অবদান রাখতে হবে। তিনি বলেন, আমাকে বলা হয়েছিল নিজের বুদ্ধিমত্তা না থাকলে গবেষণা করা যায় না। এরপর আমি গবেষণা ছেড়ে দিয়ে হাইস্কুলে শিক্ষকতা করি। তখন আমার এক সহকর্মী আমাকে আবার গবেষণার সুযোগ করে দেন। এরপর আমি বুঝতে পারি গবেষণা বিভিন্ন ভাবে হতে পারে। পরে সেই কাজে আমি সফল হই। তাই হাল ছেড়ে দিলে চলবে না।

এবার বিশ্ববিদ্যালয়টির সমাবর্তনে মোট ২ হাজার ৮০০ শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি দেওয়া হয়। এছাড়া সেরা ফলাফলের জন্য দুই জনকে চ্যান্সেলর স্বর্ণপদক ও ৮ জনকে উপাচার্য স্বর্ণপদক প্রদান করা হয়েছে।

ট্যাগ: banglanewspaper পদত্যাগ শিক্ষামন্ত্রী পরিস্থিতি