banglanewspaper

অচেনা নাম। কিন্তু কাজ অনেক বড়। কিছুদিন আগে ‘রাজি’ ট্রেলারে গুপ্তচর সেহমতের কাহিনি নিয়ে ছবি নির্মিত হয়েছে। এবার পালা আরও এক বিখ্যাত গুপ্তচরের। নূর ইনায়েত খানের। তবে বলিপর্দায় নয়! সোজা হলিউডে যাচ্ছেন তিনি। বিখ্যাত গুপ্তচর নূর ইনায়েত ভূমিকায় হলি-পর্দায় হাতেখড়ি হচ্ছে রাধিকা আপ্তের।

সম্প্রতি নিজের ট্যুইটার হ্যান্ডেলে এখবর দিয়েছেন অভিনেত্রী। উইনস্টন চার্চিলের গুপ্তচর সংস্থাকে নিয়েই তৈরি হচ্ছে এই হলিউডি ছবি। যেখানে রাধিকার পাশাপাশি দেখা যাবে আমেরিকান ক্রাইম সিরিজ ‘ক্যাসল’ খ্যাত অভিনেত্রী স্টানা ক্যাটিক ও ‘ইক্যুইটি’ খ্যাত অভিনেত্রী সারা মেগান থমাসকে।

টিপু সুলতানের এই বংশধর নূর ইনায়েত খান। ১৯১৪ সালে মস্কোতে জন্ম হয় নূরের। পরে ইংল্যান্ড ও ফ্রান্সে বেড়ে ওঠেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান নাৎসি বাহিনীর নিষ্ঠুরতা দেখে যোগ দিয়েছিলেন উইনস্টন চার্চিলের গুপ্তচর সংস্থায়। 

প্রশিক্ষণ নেওয়ার সময় সিনিয়র আধিকারিকরা মনে করতেন, নূর ভাল গুপ্তচর হতে পারবেন না। সে ধারণা মিথ্যে প্রমাণ করে দীর্ঘদিন জার্মান পুলিশকে ফাঁকি দেন নূর।

শেষে পরিচিতের বিশ্বাসঘাতকতায় ধরা পড়ে যান দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম ভারতীয় বংশোদ্ভুত ব্রিটিশ গুপ্তচর। ফায়ারিং স্কোয়াডের সামনে দাঁড়িয়ে কেবল একটিই শব্দ উচ্চারণ করেছিলেন নূর। স্বাধীনতা। আজ বিশ্বের প্রথমসারির গুপ্তচরদের তালিকায় উপরের সারিতে রয়েছে নূরের নাম।

ট্যাগ: banglanewspaper রাধিকা