banglanewspaper

তপন কুমার সরকার, আত্রাই (নওগাঁ) প্রতিনিধিঃ গত কয়েক দিনের কালবৈশাখী ঝড়-বৃষ্টিতে নওগাঁর আত্রাইয়ে  আম, লিচু ও বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সোমবার সকাল সাড়ে ৮টার দিকে পুরো আকাশ কালো মেঘে আচ্ছন্ন হয়ে পুরো এলাকায় অন্ধকার হয়ে শুরু হয় কালবৈশাখী ঝড় ও প্রবল বর্ষন। এর সঙ্গে মাঝে মাঝে বজ্রপাত ও শিলা বৃষ্টি হয়। বৃষ্টিতে ধান, পটল, করলা, আম, লিচু, কলা, কাঁচা মরিচসহ বাড়িঘরের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। এই শিলা বৃষ্টির ফলে ইরি ফসলের ক্ষতি হওয়ায় কৃষকগণ দিশেহারা হয়ে পড়েছে।

উপজেলার আট ইউনিয়নের শত শত একর জমির ধান মাটিতে লুটে পড়ে পানির সঙ্গে মিশে গেছে। ফলে কৃষকের ব্যাপক ক্ষয়-ক্ষতি সাধিত হয়েছে।

এ বিষয়ে স্থানীয়রা জানায়, ঝড়ের সময় সড়কে যানবাহনগুলো হেড লাইট জ্বালিয়ে খুব ধীর গতিতে চলাচল করে। বজ্রপাতসহ ঝড় ও বৃষ্টিতে আম-লিচু পড়ে যায়। এছাড়া মাঠে বোরো ধান ঝড়ে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া কলা, ভুট্টাসহ অন্যান্য কৃষি ফসলের প্রচুর পরিমানে ক্ষতির খবর পাওয়া গেছে।

আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা কৃষি বিদ কে এম কাউছার হোসেন জানান, ঝড়ে পাকা ও আধা পাকা বোরো ধানের গাছ মাটিতে পড়ে পানির সঙ্গে মিশে গেছে। তবে ক্ষতির পরিমান এখনও নির্ণয় করা যায়নি। সংশিষ্ট প্রতিটা ইউনিয়নের উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের ক্ষতির পরিমাণ নিরুপন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

ট্যাগ: Banglanewspaper আত্রাই