banglanewspaper

বাকৃবি প্রতিনিধি : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ রোববার ময়মনসিংহে আসছেন। তিনি বাংলাদেশ কৃষি শিক্ষার উচ্চতর ও প্রাচীন বিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাফল্য ও গৌরবের ৫৭ বছর উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দেবেন।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বঙ্গবন্ধু চত্বরে আয়োজন করা হয় অনুষ্ঠানের। তবে গতকাল শনিবার রাত সাড়ে ১১টার দিকে আগুন লেগে মঞ্চ ও প্যান্ডেল পুড়ে যায়। এ কারণে অনুষ্ঠানটি হবে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে। দুপুর ২টায় অনুষ্ঠান শুরু হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। অনুষ্ঠানে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও দুইজন সংসদ সদস্য বক্তব্য দেবেন।

প্রাথমিকভাবে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে জানায় ফায়ার সার্ভিসের উপ-পরিচালক শহিদুর রহমান। মূল কারণ খুঁজতে গঠন করা হয়েছে কমিটি। পুলিশের পক্ষ থেকে ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ড. আক্কাস উদ্দিন ভুইয়াকে প্রধান করে ৩ সদস্যের এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাইরোজ্জামানকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

পুলিশের তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে এবং জেলা প্রশাসনের তদন্ত কমিটিকে ৫ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

আর প্রতিষ্ঠা বাষিকীর প্যান্ডেল পুড়ে যাওয়ায় ক্যাম্পাসের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে অনুষ্ঠান আয়োজনের ঘোষণা দিয়েছেন আয়োজকরা।

সাফল্য ও গৌরবের ৫৭ বছর উদযাপন উপলক্ষে ক্যাম্পাসের বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে বিশাল সামিয়ানা টানিয়ে তৈরি করা হয়েছিল প্যান্ডেল। রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ রবিবার বেলা ২ টায় এই প্যান্ডেলের মঞ্চে প্রধান অতিথি হিসেবে যোগদানের কথা ছিল। কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত প্রযুক্তির উদ্বোধন এবং হাওড় ও চর উন্নয়ন ইনস্টিটিউটের ভিত্তি প্রস্থর স্থাপনের কথা ছিল রাষ্ট্রপতির। কিন্তু শনিবার রাত পৌনে ১২টায় হঠাৎ অগ্নিকাণ্ডে পুরো প্যান্ডেল পুড়ে ছাই হয়ে যায়। অভিযোগ ওঠে নিরাপত্তা ব্যবস্থাপনার দায়িত্বে গাফিলতির কারণেই এই অগ্নিকাণ্ড।

ঘটনার পরপরই রাতে উপাচার্যের বাসায় জরুরি সভায় বসেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা। সভাশেষে সাংবাদিকদের আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক জানান, বিকল্প জায়গায় এই আয়োজন করা হচ্ছে। আর তাতে রাষ্ট্রপতিও যোগ দেবেন। তবে কেন ও কীভাবে প্যান্ডেলে আগুন ধরেছে তদন্তের পরই তা বলা যাবে।

নাশকতার গুঞ্জন উঠলেও এই দাবি উড়িয়ে দিয়ে ময়মনসিংহের পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, প্রাথমিকভাবে বৈদ্যুতিক গোলযোগের কারণেই এই অগ্নিকাণ্ড।আর গাফিলতির অভিযোগ অস্বীকার করে বিশ্ববিদ্যালয়ের উপচার্য জানান নিরাপত্তা বাহিনী পুরো প্যান্ডেল বুঝে নেওয়ার পরই এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ট্যাগ: banglanewspaper বাকৃবি রাষ্ট্রপতি