banglanewspaper

তিনদিন আগে শেষবার স্ন্যাপচ্যাটে একজন নারীকে নিজের পূর্ণ অবয়বের একটি ছবি পাঠিয়েছেন ব্রিটেনের বিগ ব্রাদার অনুষ্ঠানের সাবেক একজন প্রতিযোগী লুইস গ্রেগরী।

‘আমরা কিছুক্ষণ কথাবার্তা বললাম, কথায় কথায় প্রসঙ্গ ওঠায় আমরা পরস্পরকে একটা-দুটা ছবি পাঠালাম’- লুইস বিবিসির ভিক্টোরিয়া ডার্বিশায়ার অনুষ্ঠানে বলেছেন।

‘‘মাঝেমধ্যে আমি একটু ‘ফ্লার্ট’ করতে চাইলে, মেয়েদের ছবি পাঠাতে বলি। কখনো তারাও পাঠাতে বলে। ধরুন, আমি হয়তো মেয়েটির গোসল করার সময়কার কোন ছবি পাই অথবা আমি নিজেই হয়তো ওই রকম একটা ছবি পাঠাই।’’

গ্রেগরী বলছেন, তিনি এরকম ছবি যখন পাঠান, সেটা অবশ্যই হয় পারস্পরিক সম্মতির ভিত্তিতে। কারো সম্মতি ছাড়া নিজের যৌনাঙ্গের ছবি আরেকজনকে পাঠানোটা ‘আজব’ এবং ‘বিকৃতমনস্ক’ হবে বলে তিনি মন্তব্য করেন। আমি সেটা কখনোই করবো না। তার পাঠানো ছবি নিয়ে এখনো পর্যন্ত কোন নারী অভিযোগ জানাননি বলে তিনি উল্লেখ করেন। সারা দুনিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নারী-পুরুষ পরস্পরের কাছে নিজেদের পূর্ণাঙ্গ ছবি পাঠিয়ে থাকেন।

কিন্তু পূর্ণাঙ্গ ছবি বলতে অনেকেই মূলত যৌনাঙ্গের ছবি পাঠান, যা ‘ডিক পিক্স’ নামেও পরিচিত। বিশেষ করে নারীদের কাছে পুরুষদের এ ধরণের ছবি পাঠানো নিয়ে নানা ধরণের আলোচনা রয়েছে। কেউ একে বিকৃত মানসিকতা বলেন। আবার কেউ বলেন, পারস্পরিক সম্মতির ভিত্তিতে পাঠানো হয়েছে; উভয় পক্ষই নিজেদের পক্ষে যুক্তি দেন। আগের মত চমকাই না

লেখক ও সাবেক মডেল স্টিনা স্যান্ডারস জানিয়েছেন, তিনি অপরিচিত পুরুষদের কাছ থেকে রোজ দুই-তিনটি আপত্তিকর ছবি পেয়ে থাকেন। গত তিন থেকে পাঁচ বছর যাবৎ তিনি এ ধরনের ছবি পেয়ে আসছেন এবং তিনি বলছেন, সেগুলো সবই ছিল ‘অনাকাঙ্ক্ষিত।’

‘প্রথম যখন যখন এমন ছবি পেতে শুরু করি, সেটা ছিল খুবই অস্বস্তিকর এবং বিভীষিকাময়। কিছুতেই সেসব দেখতে চাইতাম না। কিন্তু এখন অভ্যাস হয়ে গেছে, আগের মত আমি আর চমকে যাই না আপত্তিকর ছবি পেলে।’

স্যান্ডারস মনে করেন, তার কাজের ধরনের কারণেই হয়ত পুরুষেরা মনে করেন তাকে যৌনাঙ্গের ছবি পাঠানো যায়। আমি নারী-পুরুষ সম্পর্ক, ডেটিং এবং যৌন সম্পর্ক নিয়ে লেখালেখি করি, মানুষ হয়ত এটাকে ‘আমন্ত্রণমূলক’ অবস্থান বলে মনে করে।

কিন্তু আদতে ব্যাপারটি মোটেও তা নয়। স্যান্ডারস অনেক সময় পাল্টা মেসেজ পাঠিয়ে জিজ্ঞেস করেছেন, কেন তাকে এমন ছবি পাঠানো হয়েছে। অনেক পুরুষ জবাব দেননি, কিন্তু কেউ কেউ জানিয়েছেন, তারা কেবল ‘হ্যালো’ বলতে চেয়েছিলেন। সচেতনতার ভীষণ অভাব

প্রতি তিনজন ব্রিটিশ প্রাপ্ত বয়স্ক মানুষের মধ্যে দু’জনই মনে করেন অপরিচিত কাউকে নিজের যৌনাঙ্গের ছবি পাঠানো একটি অপরাধ হিসেবে গণ্য হওয়া উচিত। বিবিসির রেডিও ফাইভের করা এক জরিপে সম্প্রতি এমন তথ্য উঠে এসেছে।

ব্রিটেনের বিচার মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির প্রচলিত আইনে ইতিমধ্যে এর বিচারের ব্যবস্থা রয়েছে। কিন্তু কনজারভেটিভ পার্টির এমপি মারিয়া মিলার বলেছেন, তিনি এ নিয়ে নতুন আইন চান। তিনি বলেছেন, সামাজিক মাধ্যমে না হয়ে যদি বাস্তবে এ ঘটনা ঘটতো, তাহলে সেটা ‘অশ্লীল ভঙ্গিমা’র অপরাধে শাস্তিযোগ্য হতো।

মিলার জানিয়েছেন, তাকে টুইটারে একজন পুরুষ নিজের যৌনাঙ্গের ছবি পাঠিয়েছে। কিন্তু তিনি চিন্তিত এ ধরনের ছবি শিশু এবং অপ্রাপ্তবয়স্কদের ওপর কেমন নেতিবাচক প্রভাব ফেলতে পারে, তা নিয়ে। ব্রিটিশ পার্লামেন্টের নারী ও সমতা বিষয়ক কমিটির প্রধান মিজ মিলার বলছেন, ১৮ বছরের কম বয়সী কাউকে আপত্তিকর ছবি পাঠানো একটি শাস্তিযোগ্য অপরাধ। এবং বিষয়টি নিয়ে ব্রিটেনে সচেতনতার ভীষণ অভাব রয়েছে।

‘এছাড়া আমাদের অনলাইনের পরিবেশ নিয়েও প্রশ্ন আছে। কারো বয়স ১৮ কিনা তা বোঝার তো উপায় নেই। তবে স্কুলে এ বিষয় নিয়ে যদি শেখানো হয়, ছেলেমেয়েরা আরো সচেতন হবে। এজন্য যদি কোন অ্যাপ তৈরি করা যায়, আপত্তিকর ছবি পাঠানোর আগে হয়ত সেটি আপনাকে সাবধান করে দেবে যে এটি যথাযথ নয়।’

যারা এমন ছবি পাঠায়, তাদেরও বিষয়টি নতুন করে ভেবে দেখার দরকার। বিশেষ করে গ্রেগরীর মত যারা কেবল মজা করার জন্য আপত্তিকর ছবি বিনিময় করেন, তাদের উচিত নিজের কাজের পূর্ণ দায়িত্ব নেয়া।

ট্যাগ: bdnewshour24 মেয়েদের কাছে গোপনাঙ্গের ছবি পুরুষ

আন্তর্জাতিক
শ্রীলঙ্কার বিক্ষোভকারীদের মধ্যে বিভক্তি

banglanewspaper

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর ‘গ্যালে ফেস গ্রিন’ উদ্যানের বিক্ষোভকারীদের মধ্যে বিভক্তি তৈরি হয়েছে।

গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের জেরে দিন দশেক আগে নিরাপত্তা বাহিনীর হামলার পর আন্দোলনকারীরা সেখানে অবস্থান ধরে রাখা নিয়ে বিভক্ত হয়ে পড়েছে।

আন্দোলনকারীদের এই বিভক্তির মধ্যে প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে রবিবার জানান, গোতাবায়া রাজাপক্ষের দেশে ফেরার সঠিক সময় এখনো হয়নি। তিনি দেশে ফিরলে এই মুহূর্তে রাজনৈতিক উত্তেজনা বাড়বে।

ট্যাগ:

আন্তর্জাতিক
স্ত্রীকে নিয়ে রিসোর্টে যাওয়ার পরদিন স্বামীর মরদেহ উদ্ধার

banglanewspaper

কক্সবাজার শহরের কলাতলী এলাকার রিসোর্ট থেকে সৌরভ সিকদার (৩৪) নামে এক পর্যটকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

সোমবার (১ আগস্ট) রাত সাড়ে ৮টার দিকে কলাতলীর ডলফিন মোড় এলাকার ওয়ার্ল্ড বিচ রিসোর্ট থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

নিহত সৌরভ সিকদার কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলার দক্ষিণ ইউনিয়নের সিকদার পাড়া এলাকার মাস্টার হাসান শহীদের ছেলে।

কক্সবাজার সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) মো. সেলিম উদ্দীন বলেন, গতকাল রোববার (৩১ জুলাই) সৌরভ সিকদার তার স্ত্রীকে নিয়ে ওই রিসোর্টে ওঠেন। পরে সোমবার ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় থাকা সৌরভের মরদেহ দড়ি ছিঁড়ে রিসোর্টের রুমে পড়ে যায়। এ সময় তার স্ত্রীও ওই কক্ষে ছিলেন। পরে তার চিৎকারে রিসোর্টের লোকজন এসে সৌরভের দেহ মাটিতে পড়ে থাকতে দেখে। খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে।

বিষয়টি গুরুত্বসহকারে খতিয়ে দেখা হচ্ছে বলে জানান, পরিদর্শক সেলিম। মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

ট্যাগ:

আন্তর্জাতিক
বিশ্বে করোনায় কমেছে মৃত্যু ও আক্রান্ত

banglanewspaper

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৬৩ হাজার ৫৫৪ জন। এ সময় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ১৫৪ জনের। এ ছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৩৫ হাজার ৫০৬ জন।

রোববার (৩১ জুলাই) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

এর আগে শনিবার (৩০ জুলাই) বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩৫ হাজার ৩০৮ জন। এ সময় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৯০৭ জনের। এ ছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ৬০ হাজার ৩০৫ জন।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৫৮ কোটি ১৪ লাখ ৫৮ হাজার ২২১ জন। মৃত্যু হয়েছে ৬৪ লাখ ১৮ হাজার ৭৫১ জনের।

এদিকে, গত ২৪ ঘণ্টায় জাপানে আক্রান্ত হয়েছেন ২ লাখ ২১ হাজার ৯৩৮ জন এবং মারা গেছেন ১৩০ জন। ব্রাজিলে মারা গেছেন ১৬২ জন এবং আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ২৫৯ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৬৭৯ জন এবং মারা গেছেন ৩১ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ২৭৪ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৯৪৪ জন এবং মারা গেছেন ৩৫ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৫৭১ জন এবং মারা গেছেন ১২১ জন। মেক্সিকোতে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ২৪৮ জন এবং মারা গেছেন ৭৯ জন। তাইওয়ানে মারা গেছেন ৬০ জন এবং আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৫০১ জন।

একইসময়ে ইরানে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫০৫ জন এবং মারা গেছেন ৪৬ জন। রাশিয়ায় মারা গেছেন ৪৩ জন এবং আক্রান্ত হয়েছেন ১২ হাজার ২৪৮ জন। নিউজিল্যান্ডে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৪৬৯ জন এবং মারা গেছেন ৬৭ জন। অস্ট্রেলিয়ায় আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ১৫৭ জন এবং মারা গেছেন ১৩৫ জন। থাইল্যান্ডে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৬২ জন এবং মারা গেছেন ৩২ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ১৮৮ জন এবং মারা গেছেন ৩১ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে, একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

ট্যাগ:

আন্তর্জাতিক
ফের করোনায় আক্রান্ত বাইডেন

banglanewspaper

মাত্র ১০ দিনের ব্যবধানে ফের করোনায় আক্রান্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শনিবার (৩০ জুলাই) হোয়াইট হাউজ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২১ জুলাই করোনায় আক্রান্ত হয়েছিলেন বাইডেন। এরপর গত মঙ্গলবার থেকে শুক্রবারের মধ্যে চারবার করোনা পরীক্ষা করান তিনি। চারবারেই ফলাফল পজিটিভ এসেছে।

বাইডেনের চিকিৎসক জানিয়েছেন, নতুন করে বাইডেনের চিকিৎসা নিতে হবে না। তবে তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে।

এদিকে করোনা শনাক্ত হওয়ায় বাইডেনের উইলমিংটন ও মিশিগান সফর বাতিল করা হয়েছে। সূত্র : বিবিসি

ট্যাগ:

আন্তর্জাতিক
তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিলো চীন

banglanewspaper

দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলা ফোনকলে তাইওয়ানের বিষয়ে একে অপরকে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্র ও চীনের প্রেসিডেন্ট।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেছেন, দ্বীপটির মর্যাদা পরিবর্তনে যেকোনো একতরফা পদক্ষেপের বিরোধিতা করে যুক্তরাষ্ট্র। তবে তিনি যোগ করেন, তাইওয়ানের বিষয়ে মার্কিন নীতি পরিবর্তন হয়নি।

বেইজিং জানায়, শি বাইডেনকে এক-চীন নীতি মেনে চলতে আহ্বান জানান এবং তাকে সতর্ক করে দিয়ে বলেছেন, যে আগুন নিয়ে খেলবে সে পুড়ে যাবে।

মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরিকল্পনার বিষয়টি ছড়িয়ে পড়লে দুই পক্ষের মধ্যে উত্তেজনা বেড়েছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানায়, পেলোসি সফরের কোনো ঘোষণা দেননি। তবে চীন সতর্ক করে বলেছে, 'গুরুতর পরিণতি' হবে যদি তিনি এই ধরনের সফরে যান।

পেলোসি এ সফরে গেলে তিনি হবেন ১৯৯৭ সালের পর থেকে তাইওয়ান সফরকারী সবচেয়ে উচ্চ পদস্থ মার্কিন কর্মকর্তা ও রাজনীতিবিদ।

বাইডেন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, বৃহস্পতিবারের ফোন কলের সময় বাইডেন ও শি একটি মুখোমুখি বৈঠকের ব্যবস্থা করার বিষয়েও আলোচনা করেন।

২০১৫ সালে বাইডেন যখন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট ছিলেন, তখন চীনা নেতা শি যুক্তরাষ্ট্র সফর করেছিলেন। কিন্তু বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পরে তারা এখন পর্যন্ত সরাসরি সাক্ষাৎ করেননি।

চীন তাইওয়ানকে একটি বিচ্ছিন্নতাবাদী প্রদেশ হিসেবে বিবেচনা করে। তারা মনে করে, তাইওয়ান অবশ্যই দেশের একটি অংশ হয়ে উঠবে। এজন্য শক্তি ব্যবহারের সম্ভাবনাকে অস্বীকার করে না তারা।

এক-চীন নীতির অধীনে, ওয়াশিংটন তাইপেকে কূটনৈতিকভাবে স্বীকৃতি দেয়নি। তবে যুক্তরাষ্ট্র গণতান্ত্রিকভাবে স্বশাসিত দ্বীপটিতে অস্ত্র বিক্রি করে, যাতে এটি আত্মরক্ষা করতে পারে।

সূত্র : বিবিসি

ট্যাগ: