banglanewspaper

ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরেছে বাংলাদেশ। ১২ বলের ব্যবধানে ক্যারিবীয়দের তিন-তিনটি উইকেটে তুলে নিয়েছেন তাইজুল ইসলাম আর সাকিব আল হাসান। মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত ১৯ ওভারে ৩ উইকেটে ৫৪ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। রস্টন চেজ ১৯ আর সুনীল আমব্রিস ৫ রানে অপরাজিত আছেন।

ক্যারিবীয় ইনিংসের ১১তম ওভারের প্রথম বলে কাইরন পাওয়েলকে (১৪) এলবির ফাঁদে ফেলে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন তাইজুল। পরের ওভারে প্রথম বলেই শাই হোপকে (১) বোল্ড করেন সাকিব। এরপর ষষ্ঠ বলে ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফেরান টাইগার দলপতি। মাঝখানে সুনিল আমব্রিসের ক্যাচ ফেলেছেন মুশফিকুর রহিম।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে ৮ উইকেটে ৩১৫ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। শুক্রবার দ্বিতীয় দিনে বেশিক্ষণ টিকতে পারেনি স্বাগতিকরা। স্কোরবোর্ডে আর ৯ রান যোগ করে প্রথম ইনিংসে ৩২৪ রানে আলআউট হয়েছে সাকিব আল হাসানের দল। টেস্টে ক্যারিবীয়দের বিপক্ষে এটি টাইগারদের ষষ্ঠ সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের খেলা। কারণ হিসেবে জানা যায়, ম্যাচ রেফারি ডেভিড বুনের মা পরলোকগমন করেছেন। চট্টগ্রাম টেস্টের দায়িত্ব থেকে তাকে বিশ্রাম দিয়েছে আইসিসি। এই ম্যাচের জন্য তার জায়গায় স্থলাভিষিক্ত হয়েছেন বাংলাদেশের শিপার আহমেদ।

দ্বিতীয় দিনে বাংলাদেশের ইনিংস টিকেছে মাত্র ২৮ বল। প্রথম চার ওভার নির্বিঘ্নেই কাটিয়ে দিয়েছিলেন আগের দিন অপরাজিত থাকা তাইজুল ইসলাম আর নাঈম হাসান। কিন্তু জোমেল ওয়ারিকানের করা ৯৩তম ওভারের প্রথম বলেই শাই হোপের হাতে ক্যাচ দিয়ে ফেরেন নাঈম। ৭৪ বল মোকাবেলায় ২ বাউন্ডারিতে ২৪ রান করেছেন অভিষিক্ত এই ক্রিকেটার।

পরের বলেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন মোস্তাফিজ। কিন্তু রিভিউ নিয়ে এ যাত্রায় বেঁচে যান তিনি। তৃতীয় ডেলিভারিতে আবারও এলবিডব্লিউ হন মোস্তাফিজ। এবার রিভিউ নিলেও আর রক্ষা হয়নি তার। বাংলাদেশ অলআউট হয় ৩২৪ রানে।

৬৮ বলে ৩৯ রানে অপরাজিত ছিলেন তাইজুল। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সমান ৪টি করে উইকেট দখল করেছেন শ্যানন গ্যাব্রিয়েল আর ওয়ারিকান। দেবেন্দ্র  বিশু আর কেচার রোচ নিয়েছেন একটি করে উইকেট।

ট্যাগ: bdnewshour24 তাইজুল সাকিব