banglanewspaper

মনির হোসেন জীবন, নিজস্ব প্রতিনিধি: দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ জেলা শিল্প নগরী গাজীপুর। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে নানা প্রয়োজনে গাজীপুর শহরে ভিড় করে হাজারো মানুষ। 

গাজীপুর শহরের অঅত্যন্ত গুরুত্বপূর্ণ ও রাজধানী ঢাকা শহরের অন্যতম প্রবেশপথ হিসেবে পরিচিত গাজীপুরের 'চৌরাস্তা ত্রিমোড়'। ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-গাজীপুর (জয়দেবপুর) মহাসড়ক মিলিত হয়েছে চৌরাস্তা ত্রিমোড়ে।

গাজীপুরের চৌরাস্তা ত্রিমোড়ের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা-কালিয়াকৈর অভিমুখের সড়কে বেশ কয়েকদিন ধরে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। দিনের পর দিন একই অবস্থা থাকার পরও সুনজর পরছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। আর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণেই দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষদের এমনটাই দাবী করছেন স্থানীয় পরিবহন শ্রমিক, যাত্রী, পথচারী ও ব্যবসায়ীরা। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, গাজীপুরের চৌরাস্তা ত্রিমোড়ের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা-কালিয়াকৈর অভিমুখে সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। আর পানিতে অবিরত ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। ফলে ছড়াচ্ছে দূর্গন্ধ। যাত্রীরা ঠিকমত বাসে উঠতে পারছে না। আবার অনেকে নোংরা পানিতে পড়ে গিয়ে শিকার হচ্ছেন অসহনীয় দূর্ভোগের। 

ওই স্থান থেকে কালিয়াকৈর পরিবহন, পলাশ পরিবহন, নিরাপদ পরিবহন, বিআরটিসি, গাজীপুর-টাঙ্গাইল পরিবহন ছাড়াও সিএনজি অটোরিকশা, থ্রি-হুইলার, রিকশা যাত্রী পরিবহন করে থাকে। তবে বেশ কয়েকদিন ধরে জলাবদ্ধতার কারণে দূর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষদের।

কয়েকজন বাস যাত্রী জানান, যেখানে বাস দাঁড়ানো থাকে সেখানেই জলাবদ্ধতা। আর এ কারণে বাসে উঠতে নামতে বেগ হতে হচ্ছে। শিশুদের নিয়ে বেশ ঝামেলা পোহাতে হয়।

কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা হয়। তারা জানান, জলাবদ্ধতার কারণে ও ময়লা-আবর্জনা ফেলার কারণে দূর্গিন্ধ ছড়িয়ে পরছে। হেঁটে চলাচল করাও দুষ্কর হয়ে পরেছে। আর স্বাস্থ্য ঝুঁকি ত রয়েছেই।

কালিয়াকৈর পরিবহনের এক বাস চালক জানান, জলাবদ্ধতার কারণে যাত্রীরা ঠিকমত বাসে উঠতে পারছে না। এছাড়া বাস সঠিক জায়গায় পার্কিং করা যায়না বিধায় যাত্রী সংকট রয়েছে। 

স্থানীয় কয়েকজন ব্যবসায়ীর সাথে কথা বলে জানা গেছে, ব্যবসার বিভিন্ন কাঁচামাল লোড-আনলোড করতে খুবই সমস্যা সৃষ্টি হচ্ছে। সঠিক সময়ে পণ্য আনা-নেয়া করা যায় না। ফলে ক্ষতির মুখে পড়ছে তারা।

যত দ্রুত সম্ভব গাজীপুরের অত্যন্ত ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ পয়েন্ট 'চৌরাস্তা ত্রিমোড়' এ সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা সচেতন মহলের। 

ট্যাগ: bdnewshour24 গাজীপুরে