banglanewspaper

ঋতুবৈচিত্রে মৃদুমন্দ হাওয়া আর মিঠেকড়া রোদের বসন্তকে বাগড়া দিচ্ছে অকাল বৃষ্টি। তার ওপর ফাগুনের আকাশে বজ্রমেঘ আর সমুদ্রে সতর্ক সংকেত। ফলে মাঝ বসন্তেই যেন নেমেছে আষাঢ়ে শ্রাবণ।গত দুইদিনের প্রকৃতির আবহ তেমনই।

বুধবার সকাল থেকেই রাজধানীসহ বিভিন্ন জেলায় ঝড়ো হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। এছাড়া দক্ষিণ পশ্চিমাঞ্চল দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে আকাশে বজ্রমেঘের সৃষ্টির কারণে দেশের চট্টগ্রামসহ দেশের চার সমুদ্র বন্দর ও সব উপকূলীয় এলাকায় তিন নম্বর সতর্কতা দেখানো হয়েছে। নদীবন্দরগুলোকে দেখানো হয়েছে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত।

আবহাওয়া অফিস বলছে, বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের উপস্থিতি বেড়েছে। আর এ কারণে বায়ুমণ্ডল অস্থির। যার ফলে সৃষ্টি হচ্ছে বজ্রমেঘ। এ কারণে বজ্রপাতসহ বৃষ্টি হচ্ছে। বজ্রপাতের কারণে উপকূলীয় এলাকায় দমকা হাওয়াসহ ঝড়ো বাতাস বয়ে যেতে পারে।

আবহাওয়া সতর্ক বার্তায় বলা হয়েছে, বজ্রমেঘের ঘনঘটা বাড়ার কারণে উত্তর বঙ্গোপসাগর, উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

ট্যাগ: bdnewshour24 ফাগুনের আকাশ বজ্রমেঘ