banglanewspaper

তিউনিসিয়ার রাজধানী তিউনিসের একটি হাসপাতালে ১১ শিশুর মৃত্যুর ঘটনায় পদত্যাগ করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী আব্দেররউফ শেরিফ। তার পদত্যাগের কথা নিশ্চিত করে রবিবার বিবৃতি দিয়েছে তিউনিসিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর বিবিসির।

তিউনিসিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘শরীরে জীবাণু সংক্রমণের কারণে ৭-৮ মার্চের মধ্যে এসব নবজাতকের মৃত্যু হয়েছে’। শিশুদের মৃত্যুতে হাসপাতালের পরিবেশ এবং অপরিচ্ছন্ন জিনিসপত্র ব্যবহার হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে নিয়োগের মাত্র চার মাসের মাথায় পদত্যাগ করেছেন আব্দেররউফ শেরিফকে।

স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে দেশটির প্রধানমন্ত্রী ইউসেফ সাহেদ বলেছেন, ‘ওই শিশুগুলোর মৃত্যুর ঘটনায় আমরা মর্মাহত। আমরা এই শিশু মৃত্যুর বিষয়টি অবশ্যই খতিয়ে দেখব। এ কাজের অংশ হিসেবে সরকার চালিত এবং সুবিধাপ্রাপ্ত সব হাসপাতাল ও সকল ফার্মাসিউটিক্যালগুলোতে তদন্ত প্রক্রিয়া চলছে। যা শেষ পর্যন্ত অব্যাহত থাকবে।’

তিউনিসিয়ার চিকিৎসকদের সংগঠন বলছে, মারা যাওয়া নবজাতকদের সংক্রমণের ঘটনাটি শিরায় ব্যবহৃত কোনো কিছুর কারণে ঘটতে পারে। চিকিৎসকেরা তাদের কর্মপরিবেশেরও সমালোচনা করেছেন।

চিকিৎসা সেবায় বেশ সুনাম রয়েছে তিউনিসিয়ার। দেশটির আয়ের একটি বড় অংশ আসে এই খাত থেকে। তবে চিকিৎসা সেবার পরিবেশ খারাপের দিকে যাচ্ছে বলে মত দিয়েছেন বিশ্লেষকরা।

ট্যাগ: bdnewshour24 স্বাস্থ্যমন্ত্রী