banglanewspaper

বাকৃবি প্রতিনিধি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সর্বসাধারণের চলাচলের রাস্তায় অনুষদীয় গেইট নির্মাণে প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের আরেক অনুষদের শিক্ষকবৃন্দ। সোমবার দুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কামাল রঞ্জিত (কে আর) মার্কেটের পাশে নির্মাণাধীন পশুপালন অনুষদীয় গেইটের সামনে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষকরা ওই প্রতিবাদ জানায়। 

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ গত ২৫ জানুয়ারিতে কে. আর. মার্কেটের পাশে অনুষদীয় গেইট নির্মাণের কাজ শুরু করে। পরে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষকবৃন্দ সর্বসাধারণের চলাচলের রাস্তায় গেইট নির্মাণ না করার যৌক্তিকতা উল্লেখ করে ডিন কাউন্সিলের আহ্বায়ক এবং রেজিস্ট্রার বরাবর চিঠি দেন।

তারা বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে আলোচনায় বসেন। কিন্তু গেইট নির্মাণ বন্ধ না করে শিক্ষার্থীদের চলাচলে বাধা ও গাছের ডাল কেটে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যহানী করা হচ্ছে দাবি করে ওই প্রতিবাদ জানান তারা। এছাড়াও এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরূপ মন্তব্য করছেন। 

কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক পরেশচন্দ্র মোদক বলেন, এই গেইট নির্মাণ করা হলে মানুষজন কে আর মার্কেটের ঢুকে হাঁস-মুরগী, মাছ ও কাঁচাবাজারের দোকান দেখবে। এটি পশুপালন অনুষদের গেইটকে প্রতিনিধিত্ব করে না। তাই আমরা অন্তত ৩০-৩৫ ফুট দূরে তাদের অনুষদীয় গেইট নির্মাণ করতে বলেছি। কিন্তু অপরিকল্পিত এই গেইট নির্মাণে বিশ্ববিদ্যালয়ের নান্দনিকতা নষ্ট হচ্ছে। আমরা অবিলম্বে এই গেইট উচ্ছেদের দাবি জানাচ্ছি।

এ বিষয়ে পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম বলেন, গেইট নির্মাণে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যহানী হবে না বরং সৌন্দর্য বৃদ্ধি পাবে। এই বিষয়ে তাদের সাথে আলোচনা হয়েছে। প্রয়োজনে তারাও অনুষদীয় গেইট নির্মাণ করুক আমরা তাদের সহযোগিতা করব।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, সমস্যাটি দুই অনুষদ নিরসন করবে। এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কিছু করার সুযোগ নেই।
 

ট্যাগ: bdnewshour24 বাকৃবি