banglanewspaper

ভারতের মুম্বাইয়ে একটি ফুট ওভারব্রিজ ধসে পড়েছে। মুম্বাইয়ের ঐতিহাসিক ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস রেলওয়ে স্টেশনের কাছে ধসে পড়া এই ব্রিজের নিচে অনেকে চাপা পড়েছেন। প্রাথমিকভাবে ব্রিজ ধসের এ ঘটনায় ৪ জন নিহত ও আরো ৪৫ জনের আহত হওয়ার তথ্য দিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

তবে হতাহতের সংখ্যা বহু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা। টুইটারে দেয়া এক বার্তায় মুম্বাই পুলিশ বলছে, ফুট ওভার ব্রিজ ধসে হতাহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নেয়া হচ্ছে।

এনডিটিভি বলছে, ওই ওভারব্রিজ ব্যবহার করে ছত্রপতি শিবাজি স্টেশনের একটি প্ল্যাটফর্মে প্রবেশ করতে হয়। ব্রিজটি ভেঙে পড়ায় অন্য রাস্তা ব্যবহারের পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন।

মুম্বাইয়ের ব্যস্ততম এই রেলওয়ে স্টেশনের কাছের ব্রিজটি এমন এক সময় ভেঙে পড়েছে যখন পিক আওয়ার চলছিল। প্রাথমিকভাবে জানানো হয়েছে, নিহত চারজনের মধ্যে দু'জন নারী ও এক শিশু রয়েছে। মুম্বাই পুলিশ বলছে, শিবাজি স্টেশনের এক নাম্বার প্ল্যাটফর্মের শেষাংশের সঙ্গে সংযোগ রয়েছে এই ব্রিজের। পাশেই রয়েছে ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়ার কার্যালয়।

চলতি মাসেই এই ওভার ব্রিজের ফাটল মেরামতের কাজ করা হয়েছিল বলে প্রত্যক্ষদর্শীরা দেশটির গণমাধ্যমকে জানিয়েছেন। ১৯৮৪ সালে নির্মিত এই ফুট ওভারব্রিজটি প্রত্যেকদিন লাখ লাখ মানুষ ব্যবহার করেন।

২৬/১১ তে মুম্বাইয়ের হোটেলে হামলাকারী জঙ্গি কাসাব এই ব্রিজ ব্যবহার করে হামলা পরিচালনা করেছিল বলে স্থানীয়দের কাছে ব্রিজটি কাসাব ব্রিজ নামে পরিচিত। মুম্বাইয়ের যুগ্ম-পুলিশ কমিশনার অমিতেশ কুমার এনডিটিভিকে বলেন, আমরা অ্যাম্বুলেন্সের চলাচল নিশ্চিত করার জন্য ওই এলাকার রাস্তায় ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছি। এই মুহূর্তে এটিই আমাদের মূল বিবেচ্য।

জাতিসংঘের বিশ্ব ঐতিহ্য তালিকায় রয়েছে মুম্বাইয়ের ঐতিহাসিক ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস রেলওয়ে স্টেশন। ভারতের কেন্দ্রীয় রেলওয়ে প্রধান কার্যালয় এখানেই অবস্থিত। 

ট্যাগ: bdnewshour24 মুম্বাই ফুট ওভারব্রিজ ধস

আন্তর্জাতিক
ইউক্রেন সংকট: পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

banglanewspaper

রাশিয়া ইউক্রেনে হামলা চালালে ‘ব্যক্তি ভ্লাদিমির পুতিনের’ বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি আরও বলেছেন, ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য হামলা বিশ্বের জন্য বড় ধরনের বিপর্যয় বয়ে আনবে।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার এক লাখের বেশি সেনা মোতায়েন থাকা সত্ত্বেও মস্কো এখন পর্যন্ত ইউক্রেনে আগ্রাসন চালানোর সম্ভাবনা নাকচ করে দিয়ে এসেছে। তবে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো দাবি করছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আগ্রাসন চালাতে চান।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন মঙ্গলবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে আরো বলেন, ইউক্রেনে রাশিয়া হামলা চালালে তা হবে ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সর্ববৃহৎ স্থল আগ্রাসন।’

রাশিয়া বলছে, পূর্বদিকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর বিস্তার দেশটির জন্য হুমকি। ইউক্রেনকে যাতে ন্যাটো জোটের অন্তর্ভুক্ত করা না হয় সেজন্য পাশ্চাত্যের কাছে নিরাপত্তার নিশ্চয়তাও চেয়েছে মস্কো। কিন্তু ন্যাটো জোটের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো সাড়া না পেয়ে ইউক্রেন সীমান্তে লাখ-খানেক সৈন্য মোতায়েন করেছে রাশিয়া।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন বিষয়ে আমেরিকার ইউরোপীয় মিত্রদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। সেখানে পশ্চিমা দেশগুলোর নেতারা এ বিষয়ে একমত হন যে, ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার বিরুদ্ধে ‘কঠোরতম নিষেধাজ্ঞা’ আরোপ করা হবে। আমেরিকা একইসঙ্গে ঘোষণা করেছে, দেশটির সাড়ে আট হাজার সেনাকে ইউরোপে পাঠানোর জন্য প্রস্তুত রাখা হয়েছে। রাশিয়া আমেরিকার এই ঘোষণায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। কিন্তু বাইডেন দাবি করেছেন, তিনি পূর্ব ইউরোপে ন্যাটো জোটের শক্তিশালী উপস্থিতি নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

ট্যাগ:

আন্তর্জাতিক
যে কারণে অন্য ধরনের তুলনায় দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন

banglanewspaper

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ধারণার চেয়েও বেশি গতিতে ছড়াচ্ছে। করোনা সংক্রমণের প্রায় দুই বছরে আর কোনো ধরনই এতটা দ্রুতগতিতে ছড়ায়নি। ওমিক্রন কেন এতটা সংক্রামক তা উঠে এসেছে এক সমীক্ষায়। শরীরের ত্বকে ২১ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে ওমিক্রন। একই সঙ্গে প্লাস্টিকের উপরেও বেঁচে থাকতে পারে আট দিন পর্যন্ত। আর এই কারণেই ওমিক্রন ছড়িয়ে পড়তে সময় নিচ্ছে না।

সমীক্ষায় আরও লক্ষ করা গেছে, ওমিক্রন, আলফা, বিটা এবং ডেল্টা রূপ করোনার প্রাথমিক রূপের তুলনায় ত্বক এবং প্লাস্টিকের উপরিভাগে প্রায় দ্বিগুণ সময় ধরে বেঁচে থাকতে পারে।

সমীক্ষা অনুযায়ী, কোভিডের প্রাথমিক রূপ প্লাস্টিকের উপর ৫৬ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। কিন্তু কোভিডের আলফা, বিটা, গামা এবং ডেল্টা রূপের প্লাস্টিকের উপর গড় আয়ু যথাক্রমে, ১৯১.৩ ঘণ্টা, ১৫৬.৬ ঘণ্টা, ৫৯.৩ ঘণ্টা এবং ১১৪ ঘণ্টা। তবে, ওমিক্রন রূপের প্লাস্টিকের ওপর গড় আয়ু সর্বোচ্চ, ১৯৩.৫ ঘণ্টা।

ত্বকের ক্ষেত্রেও, ভাইরাসের মূল রূপের বেঁচে থাকার গড় সময় ৮.৬ ঘণ্টা। তবে করোনার আলফা রূপ ১৯.৬ ঘণ্টা, বিটা রূপ ১৯.১ ঘণ্টা, গামা রূপ ১১ ঘণ্টা, ডেল্টা রূপ ১৬.৮ ঘণ্টা এবং ওমিক্রন ২১.১ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে।

সম্প্রতি জাপানের কিয়োটো প্রিফেকচারাল ইউনিভার্সিটি অব মেডিসিনের গবেষকরা উহানে উদ্ভূত সার্স-কোভ-২ ভাইরাস এবং এর রূপগুলোর মধ্যে পরিবেশগত স্থিতিশীলতার পার্থক্য বিশ্লেষণ করেছেন। নেটমাধ্যমের একটি আর্কাইভ বায়োস্কিভ-এ সম্প্রতি এই গবেষণাপত্রটি প্রকাশ করা হয়েছে।

এই সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, পরিবেশে করোনার রূপগুলোর উচ্চ সহনশীলতার কারণেই এই ভাইরাস মানুষের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে। আর তাই গোষ্ঠী সংক্রমণ হচ্ছে বলেও এই সমীক্ষায় উল্লেখ করা হয়েছে।

সমীক্ষায় আরও উল্লেখ করা হয়েছে, করোনার সব রূপের মধ্যে ওমিক্রনের পরিবেশগত সহনশীলতা সর্বোচ্চ। তাই এই নয়া রূপ অন্য রূপগুলোর তুলনায় দ্রুত ছড়িয়ে পড়ছে। এই বৈশিষ্ট্যের জন্য ওমিক্রন, ডেল্টা রূপকেও দ্রুত প্রতিস্থাপন করতে পারে বলেও সমীক্ষায় বলা হয়েছে।

ট্যাগ:

আন্তর্জাতিক
দক্ষিণ চীন সাগরে বিধ্বস্ত বিমান উদ্ধারে মরিয়া যুক্তরাষ্ট্র

banglanewspaper

উড্ডয়নের সময় দক্ষিণ চীন সাগরে বিধ্বস্ত যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ দ্রুত উদ্ধার করে নিজেদের আয়ত্তে নিতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র।

গত সোমবার নিয়মিত ফ্লাইট অপারেশনের অংশ হিসেবে এফ-থারিট ফাইভ মডেলের অত্যাধুনিক যুদ্ধবিমানটি দক্ষিণ চীন সাগরে বিধ্বস্ত হয়। এই ঘটনায় পাইলটসহ ছয় ক্রু আহত হন।

মারিকন নৌবাহিনী জানিয়েছে, সোমবার রুটিন ফ্লাইট পরিচালনার সময় অত্যাধুনিক মার্কিন যুদ্ধবিমানটি ক্র্যাস করে। এই ফাইটার বিমানটির মূল্য প্রায় একশ মিলিয়ন ডলার। ক্রাশ করার সময় পাইলট বের হয়ে আসায় সেটি ১ লাখ টন বিমানবাহী নৌবহরে প্রভাব ফেলে। আর এর ফলে পাইলটসহ ছয়জন আহত হয়।

সিএনএন জানিয়েছে, বিধ্বস্ত যুদ্ধবিমানটি উদ্ধারে বেগ পেতে হচ্ছে যুক্তরাষ্ট্রকে। চীনের হস্তগত হওয়ার আগেই বিমানটি উদ্ধার করতে মরিয়া তারা। বিমানটি উদ্ধারে মার্কিন নৌবাহিনী পুনরুদ্ধার অভিযানে নামছে বলে জানিয়েছেন মার্কিন ৭ম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট নিকোলাস লিঙ্গো।

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরে নিজেদের কর্তৃত্ব ধরে রাখতে সব রকম চেষ্টা চালাচ্ছে বেইজিং। কিন্তু যুক্তরাষ্ট্র এক্ষেত্রে নানাভাবে বাধা সৃষ্টির চেষ্টা করছে। তাদের নৌবাহিনী এফ-থার্টি ফাইভ বিমানটির ২০১৯ সালে অপারেশন শুরু করেছিল।

ট্যাগ:

আন্তর্জাতিক
বিশ্ব এক দিনে শনাক্ত বেড়েছে ১২ লাখ, মৃত্যু সাড়ে ৯ হাজার

banglanewspaper

করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ার পর বিশ্বজুড়ে বেড়ে চলেছে দৈনিক শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। এর ধারাবাহিকতায় গত এক দিনে বেড়েছে মৃত্যু ও শনাক্ত। গত এক দিনে সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় সাড়ে ৯ হাজার মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় সোয়া ৩২ লাখ।

বুধবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ হাজার ৪০২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে সাড়ে ৩ হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৬ লাখ ৩৩ হাজার ১৫৮ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩২ লাখ ১৭ হাজার ৭৫৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ১২ লাখের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ কোটি ৮৯ লাখ ৪০ হাজার ৫৫৮ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১ হাজার ৬৩৫ জন এবং মারা গেছেন ৪৬৭ জন। দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৭৩ লাখ ২ হাজার ৫৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৯ হাজার ৪৮৯ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৩ হাজার ২২১ জন এবং মারা গেছেন ২ হাজার ৩৮৬ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৭ কোটি ৩৩ লাখ ৮৯ হাজার ৩৩৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৯৪ হাজার ৬৫৫ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৮১ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৬৭ হাজার ৮০৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ১২ লাখ ৪১ হাজার ১০৯ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ২৭ হাজার ৪৪৮ জনের।

গত ২৪ ঘণ্টায় স্পেনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৪ হাজার ৮৭৭ জন এবং মারা গেছেন ৩৮২ জন। একই সময়ে ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৬ হাজার ৭৪০ জন এবং মারা গেছেন ৩৩৮ জন।

এছাড়া গত এক দিনে যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৩২৬ জন এবং মারা গেছেন ৪৩৯ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৬০ লাখ ৪৭ হাজার ৭১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫৪ হাজার ৩৫৬ জন মারা গেছেন। একই সময়ে কলম্বিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৫১২ জন এবং মারা গেছেন ২৬০ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৪ কোটি ৮২ হাজার ৭৪২ জন এবং মারা গেছেন ৪ লাখ ৯১ হাজার ১৫৪ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৭৪ জন, দক্ষিণ আফ্রিকায় ১৩২ জন, পোল্যান্ডে ২৫২ জন, কানাডায় ১৮০ জন, আর্জেন্টিনায় ২৫৯ জন, গ্রিসে ১০৪ জন, হাঙ্গেরিতে ৭৪ জন এবং ভিয়েতনামে ১২৬ মারা গেছেন।

ট্যাগ:

আন্তর্জাতিক
ভূমধ্যসাগরে ঠান্ডায় ইতালিগামী সাত বাংলাদেশির মৃত্যু

banglanewspaper

লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালির লাম্পেডুসা দ্বীপে যাওয়ার পথে নৌকায় অন্তত সাত বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। ঠান্ডাজনিত কারণে তাদের মৃত্যু হয়েছে। মঙ্গলবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ইতালির আগ্রিগ্যান্টো অঞ্চলের প্রসিকিউটর লুইজি প্যাট্রোনাজিয়ো এক বিবৃতিতে জানিয়েছেন, লাম্পেডুসার কাছে লাম্পিওনি নামের দ্বীপ থেকে প্রায় ১৮ মাইল দূরে রাতে নৌকাটি দেখতে পায় কোস্টগার্ড। পরে তারা উদ্ধার অভিযান পরিচালনা করে। অবৈধ অভিবাসনে প্ররোচনা ও নরহত্যার অভিযোগে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রসিকিউটর।

ইউরোপে ঢোকার পথ হিসেবে ইতালিকে ব্যবহার করে সাম্প্রতিক মাসগুলোতে কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশী ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করেছেন। ২৪ জানুয়ারি পর্যন্ত ইতালির কয়েকটি বন্দরে অন্তত এক হাজার ৭৫১ অভিবাসনপ্রত্যাশী আশ্রয় নিয়েছেন।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন ২০২১ সালে ভূমধ্যসাগরের এই রুটকে মারাত্মক ঝুঁকি হিসেবে চিহ্নিত করেছে।

ট্যাগ: