banglanewspaper

ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত ব্যক্তিদের জাতীয়ভাবে স্মরণ করেছে নিউজিল্যান্ড। শুক্রবার দেশটির স্থানীয় সময় সকাল ১০টায় নিহতদের স্মরণে এই স্মরণসভার আয়োজন করা হয়।

মুসলিম কমিউনিটি সদস্যদের আয়োজিত স্মরণসভায় নিহত ৫০ জনের নাম স্মরণ করা হয়েছে। মুসলিম নেতা এবং ওই হামলা থেকে বেঁচে যাওয়া লোকজনের সঙ্গে স্মরণসভায় অংশ নেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন। যোগ দেন ১৯৭০ সালে ইসলাম ধর্ম গ্রহণ করা ব্রিটিশ গায়ক কেট স্টিভেনও।

কড়া নিরাপত্তার মধ্যে ক্রাইস্টচার্চের হেগলি পার্কে আয়োজিত স্মরণসভায় ২০ হাজারেরও বেশি মানুষ অংশ নেয়। আল নুর মসজিদের কাছে অবস্থিত ওই পার্কের স্মরণসভায় বক্তব্য দেয়ার সময় দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন বলেন, আমরা যেমন চাই তেমনটা হওয়ার জন্য নিউজিল্যান্ডের অনেক দায়িত্ব রয়েছে।

তিনি বলেন, আমরা ঘৃণা, ভয় বা অন্য কোন ধরনের শঙ্কা থেকে মুক্ত নই। আমরা কখনও ছিলাম না। কিন্তু আমরা এমন একটি জাতি হিসেবে আবির্ভূত হতে পারি যারা এ ধরনের শঙ্কার বিরুদ্ধে প্রতিকার খুঁজে বের করবে। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরাও ওই শোক সভায় যোগ দিয়েছেন।

ব্রিটিশ গায়ক কেট স্টিভেন মুসলিম হওয়ার পর তার নাম হয়েছে ইউসুফ ইসলাম। তিনি ওই শোকসভায় নিহতদের স্মরণ করে ‘পিস ট্রেইন’ এবং ‘ডোন্ট বি শাই’ গান দুটি গান।

গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে নির্বিচারে গুলি চালায় অস্ট্রেলিয়ান নাগরিক ব্রেন্টন টারেন্ট। এতে ৫০ জন নিহত হন। এর মধ্যে পাঁচজন বাংলাদেশি।

সেদিন মসজিদে নামাজ আদায় করতে গেলেও একটু দেরিতে যাওয়ায় বেঁচে যান নিউজিল্যান্ডে সফররত বাংলাদেশ জাতীয় দলের কয়েকজন ক্রিকেটার।

হামলাকারী ব্রেন্টন টেরেন্ট মনে করত, মুসলিমরা পশ্চিমা দেশগুলোতে আগ্রাসন চালাচ্ছে। হামলার আগে অনলাইনে ১৬ হাজার ৫০০ শব্দের একটি ইশতেহারে নৃশংস এ হামলার পেছনে নিজের বক্তব্য তুলে ধরে সে। সেখানে উঠে আসে মুসলিম বিদ্বেষ, অভিবাসী বিদ্বেষ ও শ্বেতাঙ্গ আধিপত্যবাদ প্রতিষ্ঠার মতো বিষয়গুলো। মুসলমানদের ওসমানীয় খিলাফত বা অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধে তৎকালীন ইউরোপীয় খ্রিস্টানদের বিজয়ের কথাও উল্লেখ করেছে সে।

হামলার ঘটনায় নিউজিল্যান্ড সরকার তাকে ভয়ংকর শ্বেতাঙ্গ সন্ত্রাসী হিসেবে অভিহিত করে এবং হামলার শিকার মুসলিমদের সঙ্গে নানাভাবে সংহতি প্রকাশ করে। নিহতদের স্মরণে তাই আজ স্থানীয় সময় সকাল ১০টায় ক্রাইস্টচার্চে অনুষ্ঠান আয়োজন করা হয়।

ট্যাগ: Bdnewshour24 আন্তর্জাতিক