banglanewspaper

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারে নিজস্ব বই নিয়ে প্রবেশ করার অনুমতিসহ দৈনিক ১৪ ঘন্টা খোলা রাখার দাবি জানিয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয়  গ্রন্থাগারের সামনে আয়োজিত কর্মসূচি থেকে তারা এ দাবি জানান।

তাদের অন্য দাবিগুলো হলো- গ্রন্থাগারের আসন সংখ্যাবৃদ্ধি, গ্রন্থাগারে বুক সেলফ সিস্টেম চালু করা, স্থায়ী সমাধানকল্পে কেন্দ্রীয় গ্রন্থাগারে তৃতীয় তলায় মসজিদ সংলগ্ন ফাকা জায়গায় ফ্লোর নির্মাণ করে আসন সংখ্যা বৃদ্ধি করা, প্রতিদিন সকাল আট থেকে রাত দশটা পর্যন্ত গ্রন্থাগার খোলা রাখা, শুক্রবার বিকাল তিনটা থেকে রাত দশটা পর্যন্ত চালু রাখা, সরকারি ছুটি ব্যতীত অন্যান্য সময় গ্রন্থাগার ও ডিসকাশন রুম খোলা রাখা, অবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ এবং পর্যাপ্ত ফ্যানের ব্যবস্থা করা।

মানববন্ধনে বক্তারা বলেন, গ্রন্থাগারের ডিসকাশন রুমে মাত্র ১১৮টি আসন রয়েছে শিক্ষার্থীদের জন্য। এই কয়টা আসনের জন্য ভোর ছয়টা থেকে সিরিয়াল দিতে হয় শিক্ষার্থীদের। অথচ গ্রন্থাগারের দ্বিতীয় তলায় প্রায় ১৫০০-২০০০ জন শিক্ষার্থীর পড়ার সুযোগ থাকলেও নিজস্ব বই, শীট, ফটোকপি নিয়ে প্রবেশের নিষেধাজ্ঞা থাকায় সারাদিন ফাকাই থাকে। তবে কর্তৃপক্ষকে গত ২ - ৩ বছর ধরে জানালেও কোনো ব্যবস্থা গ্রহন করেননি। তাই দ্রুত গ্রন্থাগার সংস্কারসহ নিজস্ব বই নিয়ে প্রবেশের দাবি জানায় তারা। 

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। 

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার সংস্কারে দাবিতে গত ২৮ মার্চ শাখা ছাত্রলীগের নেতাকর্মীরাও মানবন্ধন কর্মসূচি পালন করেন। 

ট্যাগ: bdnewshour24 রাবির কেন্দ্রীয় গ্রন্থাগার