banglanewspaper

নিজস্ব প্রতিনিধি: আন্তজার্তিক গার্লস ইন আইসিটি ডে উপলক্ষে রাজধানীতে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানীর পান্থপথ ক্যম্পাসে দিনভর নারী শিক্ষার্থীদের নিয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা, আইডিয়া কম্পিটিশন ও ক্যারিয়ার ইন আইসিটি শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের উদ্যোগে আয়োজিত এসব অনুষ্ঠানে শিক্ষার্থী ও শিক্ষকেরা অংশ নেন। ‘ক্যারিয়ার ইন আইসিটি’ আলোচনায় বিভিন্ন সফটওয়্যার প্রতিষ্ঠানে কর্মরত সিএসই  বিভাগের সাবেক নারী শিক্ষার্থীরা তাদের অভিজ্ঞতা শোনান।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী বলেন, আমাদের দেশে একসময় মাথাপিছু আয় ছিল মাত্র ৭৬ ডলার, কিন্তু বর্তমানে আমাদের দেশে মাথাপিছু আয় ১৭০০ ডলার ছাড়িয়ে গেছে। এর প্রধাণ কারণ অর্থনীতি উন্নতি সাধারণ করেছি নিঃসন্দেহে। কর্মক্ষেত্রে নারীদের আবির্ভাবের কারণে আগে উপার্জন করতো পরিবারের একজন ব্যক্তি তার উপর নির্ভরশীল ছিল পাঁচ জন। বর্তমানে একটি পরিবারে কমপক্ষে দুইজন উপার্জন করে। পুরুষের সাথে নারীদের কর্মক্ষেত্রে অংশগ্রহণের ফলে মাথাপিছু আয় বেড়ে গেছে। 

তিনি বলেন, মুক্তিযুদ্ধে নারীদের যে অবদান তা পুরুষেরা করতে পারেনি। ৩০ লাখ মানুষ শহীদ হয়েছেন তারমধ্যে অর্ধেক রয়েছে নারী। তদুপরি বহু নারী নির্যাতিত হয়েছেন। যেই নির্যাতনের কথা বলছি সেই নির্যাতন পুরুষ কখনো হয়নি। 

বিশেষ অতিথি  ছিলেন উপ উপাচার্য  অধ্যাপক ড. এম নুরুল ইসলাম। সিএসই বিভাগের চেয়ারম্যান কাজী হাসান রবিনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী নজরুল ইসলামসহ অন্যান্যরা বক্তব্য দেন।

দিন শেষে দুই প্রতিযোগীতার বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

ট্যাগ: bdnewshour24 ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী ড. আবদুল মান্নান চৌধুরী