banglanewspaper

দক্ষ মানবসম্পদ তৈরি করতে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৯ হাজার শেখ রাসেল কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। নতুন আরেকটি প্রকল্পের মাধ্যমে আরও সাড়ে ২৫ হাজার শেখ রাসেল কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

গতকাল শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি মিলনায়তনে ফ্রিল্যান্সারদের সংগঠন আপওয়ার্ক গ্রুপ বাংলাদেশের উদ্যোগে আয়োজিত ‘আপওয়ার্ক বাংলাদেশ ফ্রিল্যান্সার অ্যাওয়ার্ড ২০১৯’ অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

পলক জানান, এ সমস্ত ল্যাব সঠিকভাবে ব্যবহার করতে পারলে দক্ষ মানবসম্পদ গড়ে উঠবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিবছর ৩০ লাখ তরুণ জব মার্কেটে প্রবেশ করছে। তাদেরকে দক্ষ করতে সরকার প্রশিক্ষণসহ নানামুখী সুযোগ সুবিধা প্রদান করছে। সরকার ব্যবসা করবে না। সরকার তরুণদের জন্য ব্যবসার পরিবেশ সৃষ্টি করবে। এই সুযোগ ফ্রিল্যান্সারলরসহ সংশ্লিষ্ট সকলকে কাজে লাগাতে হবে।’

তার দেওয়া তথ্য অনুযায়ী বর্তমান সরকার সব শিক্ষিত তরুণদের দক্ষ জনশক্তিতে পরিণত করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। এর মধ্যে আইসিটি বিভাগের উদ্যোগে বাস্তবায়নাধীন ২৮টি হাইটেক পার্ক ও ইনকোবেশন সেন্টার স্থাপনসহ বিভিন্ন কর্মসূচি রয়েছে।

তিনি বলেন, ‘২০২১ সালের মধ্যে দেশের ৪৫০০টি ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ প্রদান করা হবে। ফ্রিল্যান্সাররা গ্রামে বসেই শহরের সুবিধা পাবে। সহজেই তাদের কাজ করতে পারবে। যা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।’

ট্যাগ: bdnewshour24 পলক

বিজ্ঞান-প্রযুক্তি
গ্রামীণফোনের সিম বিক্রিতে বিটিআরসির নিষেধাজ্ঞা

banglanewspaper

মানসম্মত সেবা দিতে না পারায় দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বুধবার (২৯ জুন) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, গ্রামীণফোন শুধু গ্রাহক বাড়াচ্ছে কিন্তু সেবার মান বাড়াচ্ছে না। তারা সেবার মান ভালো করার কোনো উদ্যোগও নিচ্ছে না। এটা হতে দেওয়া যাবে না। যতদিন না তারা সেবার মান ভালো করবে এবং তা সন্তোষজনক পর্যায়ে উন্নীত না হবে ততদিন গ্রামীণফোনের সিম বিক্রি বন্ধ থাকবে।

এ বিষয়ে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, গ্রামীণফোন মানসম্মত সেবা দিতে পারছে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের সিম বিক্রি বন্ধ থাকবে।

৮ কোটি ৪৯ লাখ ৫০ হাজারের এই মোবাইল ফোন অপারেটর বর্তমানে এক মেগাহার্টজ তরঙ্গে ১৪ লাখ গ্রাহককে সেবা দিচ্ছে, যা অন্যান্য অপারেটরের চেয়ে বেশি।

গত ৩১ মার্চ অনুষ্ঠিত সর্বশেষ নিলামে তারা সবচেয়ে বেশি তরঙ্গ (৬০ মেগাহার্টজ) কিনেছে। নতুন তরঙ্গ যুক্ত হলে এক মেগাহার্টজ তরঙ্গে ৭ লাখ ৭০ হাজার গ্রাহককে সেবা দেওয়া হবে।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
‘প্রচলিত শিক্ষার ডিজিটাল রূপান্তরের কাজ সম্পন্ন করা আবশ্যক’

banglanewspaper

দেশের প্রচলিত শিক্ষার ডিজিটাল রূপান্তরের কাজ সম্পন্ন করা আবশ্যক বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষার ডিজিটাল রূপান্তরের দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে। শিক্ষার ডিজিটাল রূপান্তরের ক্ষেত্রে সংযোগ ও কনটেন্ট অবশ্যই মানসম্মত হতে হবে।

মঙ্গলবার (২৮ জুন) রাজধানীর হোটেল সোনারগাঁয়ে কানেক্টিভিটি ফর এডুকেশনাল ইনস্টিটিউশন্স ফর ব্লেন্ডেড এডুকেশন বাংলাদেশ ব্রডব্যান্ড পলিসি-২০২০ শীর্ষক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল শিক্ষার জন্য শিক্ষকদেরও প্রশিক্ষণ দিয়ে দক্ষতা বাড়াতে হবে। কারণ, শিক্ষকরা শিক্ষা দেওয়ার উপযোগী না হলে শিক্ষার ডিজিটাল রূপান্তর বাস্তবায়ন সম্ভব নয়।

ডিজিটাল শিক্ষা ছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রচেষ্টা ফলপ্রসূ হবে না উল্লেখ তিনি আরও বলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য ডিজিটাল সংযুক্তির মহাসড়ক তৈরি করে দেবে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়কে তার ব্যবস্থাপনার দায়িত্ব নিতে হবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর গৃহীত কর্মসূচি সোনার বাংলা প্রতিষ্ঠার সংগ্রাম। ইতোমধ্যে আমরা দেশের প্রায় প্রতিটি ইউনিয়নে অপটিক্যাল ফাইভার সংযোগ স্থাপন সম্পন্ন করেছি। দেশের দুর্গম অঞ্চলে অপটিক্যাল ফাইভার নেটওয়ার্ক স্থাপন সম্ভব না হওয়ায় আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এর মাধ্যমে দুর্গম অঞ্চলে সংযোগ স্থাপন করছি।

মন্ত্রী করোনাকালে ডিজিটাল প্রযুক্তির মাধ্য শিক্ষা দেওয়ার বিষয়টি উল্লেখ করে বলেন, টেলিভিশনের মাধ্যমে যে পাঠদান দেওয়া হয় তা ওয়ানওয়ে। এ পদ্ধতিতে শিক্ষার্থীদের শিক্ষকদের কাছে প্রশ্ন করার সুযোগ থাকে না। এ জন্য শিক্ষার ডিজিটাল রূপান্তরের কাজ সম্পন্ন করা আবশ্যক।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
হোয়াটসঅ্যাপে একাধিক নতুন ফিচার

banglanewspaper

২০২২ সালের শুরু থেকেই হোয়াটসঅ্যাপে যোগ হয়েছে একাধিক নতুন ফিচার। আর চলতি সপ্তাহে আরও কিছু নতুন ফিচার নিয়ে এসেছে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগমাধ্যমটি। যার মধ্যে আছে, গ্রুপ কলে অন্য কোনো ব্যক্তিকে মিউট করার ব্যবস্থা।

যদিও বেশ কয়েকটি কনফারেন্সিং অ্যাপ যেমন, জুম ও মাইক্রোসফট টিম হোস্টকে অন্যান্য অংশগ্রহণকারীদের মিউট (নিঃশব্দ) করার ব্যবস্থা রেখেছে। তবে অধিকাংশ অ্যাপে চাইলেই গ্রুপ কলে অন্য কাউকে মিউট করার ব্যবস্থা নেই।

এ ধরনের শিষ্টাচার-সংক্রান্ত ফিচার যোগ হওয়ার কারণে গ্রুপ কলে কোনো ব্যক্তি নিজেকে মিউট করতে ভুলে গেলে অন্য কেউ তাকে মিউট করতে পারবে। এ ছাড়া আপনি যদি অন্য কারও সঙ্গে একই কক্ষে বসে গ্রুপ কলে থাকেন এবং তার কথার প্রতিধ্বনি শুনতে না চান সে ব্যবস্থাও রাখা হয়েছে এবারের নতুনত্বে।

ফিচারগুলো যোগ হওয়ায় হোয়াটসঅ্যাপে গ্রুপ কল নিয়ন্ত্রণের ক্ষেত্রে বেশ সুবিধা পাবেন আমন্ত্রণকারী। তবে, ভিডিও কলে সর্বোচ্চ ৮ জন এবং ভয়েস কলে সর্বোচ্চ ৩২ জন পর্যন্ত এই সুবিধা পাওয়া যাবে।

এর আগে গত মে মাসের ৫ তারিখ থেকে চালু হয়েছিল মেসেজ রিঅ্যাকশন ফিচার; যা দীর্ঘদিন আগে থেকেই ওই ফিচারটি সম্পর্কে অবগত করা হয়েছিল।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
ক্যারিয়ারের শুরুতেই কোটি টাকার চাকরির প্রস্তাব

banglanewspaper

জীবনের প্রথম চাকরিতে দুই কোটি টাকা বেতনের প্রস্তাব পেয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের ছাত্র বিশাখ মণ্ডল (২২)।

তিনি ভারতের মুর্শিদাবাদের প্রত্যন্ত সুখী গ্রামের বাসিন্দা। বাবা কাজের জন্য সব সময় বাইরে থাকেন। মা ছেলের ভবিষ্যতের কথা ভেবে রামপুরহাট চলে যান। সেখানেই দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন।

ক্যারিয়ারের শুরুতেই বড় বড় অর্জন তার ঝুলিতে। গুগল, ফেসবুকের মতো বেশ কয়েকটি কোম্পানি থেকে চাকরির প্রস্তাব পান তিনি।

তিনি জানান, ফেসবুক বছরে ১ কোটি ৮৩ লাখ ও গুগল লন্ডন ১ কোটি ৪০ লাখ টাকার চাকরির প্রস্তাব দিয়েছে। অন্যদিকে অ্যামাজন দিয়েছে ১ কোটি ১৩ লাখ টাকার প্রস্তাব। তবে, গুগল এবং ফেসবুকের সঙ্গে কথাবার্তা চলছে। সব ঠিক থাকলে খুব তাড়াতাড়ি সেখানে যোগদান করব।

এর আগে যাদবপুরের দশ শিক্ষার্থী বছরে প্রায় এক কোটি টাকার চাকরি পেয়েছিলেন। বিশাখের ক্ষেত্রে টাকার অঙ্ক তার দ্বিগুণ।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
তথ্যপ্রযুক্তিতেও প্রমাণ কর‌বে বাঙালি বী‌রের জা‌তি : পলক

banglanewspaper

বাঙালি যে বী‌রের জা‌তি, তা তথ্যপ্রযুক্তি খাতেও প্রমাণ কর‌বে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, আমরা মেড ইন বাংলা‌দেশ প্রযু‌ক্তিপণ‌্য দি‌য়ে বিশ্ব জয় কর‌বে।

শনিবার (১৮ জুন) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পলক ব‌লেন, গত ১৩ বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এবং আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে দেশে সঠিকভাবে ডিজিটাল অবকাঠামো গড়ে ওঠার কারণে ক‌রোনার সময় ডি‌জিটাল সংযুক্তি‌তে দেশ সচল রাখা সম্ভব হ‌য়ে‌ছে।

স্মার্ট বাংলা‌দেশ গড়‌তে এখন স্মার্ট প্রজন্ম গ‌ড়ে তুল‌তে কাজ কর‌ছি জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ডা‌কে সাড়া দি‌য়ে অর্থনৈ‌তিক মুক্তির পাশাপা‌শি সাংস্কৃ‌তিক মু‌ক্তি অর্জন এবং প্রযু‌ক্তি শিক্ষার মাধ‌্যমে উদার প্রজন্ম গ‌ড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও আইসিটি বিভাগের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী এই অনুষ্ঠা‌নে আরও ছি‌লেন মুক্তিযুদ্ধ মন্ত্রণাল‌য়ের অতিরিক্ত সচিব কামরুন্নাহার, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র স‌চিব তপন কা‌ন্তি ঘোষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন ক‌মিটির সদস্যরাসহ কুইজ বিজ‌য়ীরা।

ট্যাগ: