banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যলয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নতুন চেয়ারম্যান হচ্ছেন বলে রবিবার আজ বিকেলের পর ফেসবুকে খবর ছড়িয়ে পড়ে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় ও একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে খবরটি সম্পূর্ণই ভুয়া। 

ইউজিসির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এর মেয়াদ শেষ হবে আগামী ৭ মে । ইতোমধ্যে ইউজিসির নতুন চেয়ারম্যান নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জানা গেছে। 

শিক্ষা মন্ত্রণালয় সূত্র আরো জানায়, চার বছর আগে বর্তমান চেয়ারম্যান ইউজিসির দায়িত্ব নেন। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে অনুমোদন দেয়ার পর নতুন ইউজিসি নিয়োগের প্রস্তাব রাষ্ট্রপতির দফতরে যাবে। এরপর রাষ্ট্রপতির নির্দেশনা মোতাবেক ইউজিসির নতুন চেয়ারম্যানের নিয়োগ বাস্তবায়ন করতে নির্দেশনা দেয়া হবে শিক্ষা মন্ত্রণালকে। এরপর জারি হবে প্রজ্ঞাপন।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নতুন চেয়ারম্যান নিয়োগ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি। এ বিষয়ে মন্ত্রণালয় কোনো ধরনের প্রজ্ঞাপনও জারি করেনি। আগামী দু-তিনদিনের মধ্যে যোগ্য ব্যক্তিদের তালিকা প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে। শিক্ষাবিদদের একটি নামের তালিকা প্রস্তাবনা আকারে পাঠানো হবে। সেখান থেকে মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে রাষ্ট্রপতির নির্দেশনা পাওয়ার পর নতুন চেয়ারম্যান নিয়োগ পাবেন।’

কে হতে পারেন ইউজিসির পরবর্তী চেয়ারম্যান- এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, ‘এটি অনেক উপর মহলের সিদ্ধান্তের বিষয়, তাই সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত পরবর্তী চেয়ারম্যান কে হতে পারেন তা নিশ্চিত করে বলা যাবে না।’

ট্যাগ: bdnewshour24 আরেফিন সিদ্দিক ইউজিসি ঢাকা বিশ্ববিদ্যলয়