banglanewspaper

তাদের দ্বৈরথের ইতিহাসটা খুব বেশি পুরনো নয়। সেই ১৯৭৯ থেকে শুরু শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড ওয়ানডে ক্রিকেট লড়াই। তারপর অবশ্য নিয়মিতই ক্রিকেট মাঠে মুখোমুখি হয়েছে তারা। আর সেই হেড টু হেড লড়াইটাতেও আছে উত্তেজনার ছোঁয়া! তারই পথ ধরে আজ শনিবার বিশ্বকাপের মঞ্চে কিউইদের সঙ্গে লড়াই লঙ্কানদের।

বিশ্বকাপে দিনের প্রথম ম্যাচ লড়বে ১৯৯৬ বিশ্বকাপের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা আর গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড। ওয়েলসের শহর কার্ডিফের সোফিয়া গার্ডেনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়।

বিশ্বকাপের মঞ্চে এবার নিয়ে দশমবারের মতো দেখা হচ্ছে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের। যেখানে ৬বার শ্রীলঙ্কা আর ৪বার জিতেছে নিউজিল্যান্ড। সব মিলিয়ে ওয়ানডেতে সাক্ষাত হয়েছে ৯৮ বার। এরমধ্যে ৪৮বার হাসিমুখে মাঠ ছেড়েছে নিউজিল্যান্ড। ৪১বার জিতেছে শ্রীলঙ্কা। একটি ম্যাচ টাই আরর পরিত্যক্ত ৮টি!

সাম্প্রতিক পারফরম্যান্সে অবশ্য এগিয়ে রাখতে হচ্ছে কিউইদেরই। আবার আইসিসি র‌্যাংকিংয়েও দাপট কেন উইলিয়ামসনের দলের। ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে আছে আছে তারা। ৭৬ পয়েন্ট নিয়ে ৯ম স্থানে শ্রীলঙ্কারা।

গত বিশ্বকাপ শেষেই দল হারিয়েছে কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, তিলকারত্মে দিলশানের মতো তারকাকে। বড় একটা প্রজন্ম বিদায় নেওয়ার ধাক্কা সামলে ঘুরে দাঁড়ানোর পথে দলটি। ব্যাটসম্যানদের মধ্যে ফর্মে আছেন কুশল মেন্ডিস আর থিসারা পেরেরা রয়েছেন ছন্দে। এবারও আস্থার প্রতীক হতে পারেন পেসার লাসিথ মালিঙ্গা। কার্ডিফের উইকেটে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন থিসারা পেরেরাও।

অন্যদিকে কিউইদের ভরসার নাম খোদ ক্যাপ্টেন কেন উইলিয়ামসন। সঙ্গে আছেন রস টেলর, হেনরি নিকলসন, মার্টিন গাপটিল ও কলিন মুনরো। বল হাতে দাপট দেখাতে প্রস্তুত ট্রেন্ট বোল্ট, লুকি ফারগুসনরা।

নিউজিল্যান্ডের বিশ্বকাপ দল-
কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), কলিন মুনরো, টম ব্লান্ডেল, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, জিমি নিশাম, ইশ সোধি, ম্যাট হেনরি, লুকি ফার্গুসন, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

শ্রীলঙ্কা বিশ্বকাপ দল-
দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, কুশল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্ধনে, আভিস্কা ফার্নান্দো, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, জেফরি ভ্যান্ডারসে, নুয়ান প্রদীপ, সুরঙ্গা লাকমল।

বিশ্বকাপ ২০১৯
নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা
সরাসরি বিকেল সাড়ে ৩টা
বিটিভি, গাজী টিভি, মাছরাঙা ও স্টার স্পোর্টস ১। 

ট্যাগ: bdnewshour24 বিশ্বকাপ