banglanewspaper

স্বপ্নের বিশ্বকাপ। এই স্বপ্ন অনেকের কাছে ধরা দেয় আবার স্বপ্ন ভাঙার দুঃখ নিয়ে ফিরে আসতে হয় অনেককে। ফের স্বপ্ন ধরার জন্য অপেক্ষা করতে হবে চারটি বছর। কেননা বিশ্বকাপ আসে চার বছর পর পর। ইতিমধ্যে সেমির স্বপ্ন ভঙ্গ হয়েছে কয়েকটি দলের। এর মধ্যে বাংলাদেশও রয়েছে।

বিশ্বকাপে লীগ পর্যায়ে দুই জুলাই পর্যন্ত ৪০টি খেলা শেষ হয়েছে। বাকি আছে ৫টি। এর মধ্যে কয়েকটি দলের নিয়ম রক্ষার জন্য একটি করে ম্যাচ খেলে দেশে ফিরতে হবে। আফগানিস্তান চার জুলাই ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে। এরপর দল দুটিকে বিশ্বকাপের আসর থেকে বিদায় নিতে হবে। কেননা পয়েন্ট টেবিলের শেষে রয়েছে আফগানিস্তান, তার উপরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

লীগের সর্বশেষ ম্যাচটি অস্ট্রেলিয়ার সঙ্গে খেলে সাউথ আফ্রিকাকেও দেশে ফেরার ফ্লাইট ধরতে হবে। কারণ পয়েন্টে সাউথ আফ্রিকার অবস্থান হচ্ছে শেষ থেকে তিন নম্বরে। অস্ট্রেলিয়া পয়েন্টের শীর্ষে তাই সেমিতে অসিরা তো থাকছেই।

পাঁচ জুলাই বাংলাদেশ মুখোমুখি হবে পাকিস্তানের। বাংলাদেশ জিতলেও সেমিতে যাবার আশা নেই। তাকেও বিদায় নিতে হবে বিশ্বকাপ থেকে। আর যদি পাকিস্তান জিতে যায় তবে তাদের সেমিতে যাবার সম্ভাবনা কিছুটা হলেও থাকবে। হেরে গেলে পাকদেরকেও বিদায় নিতে হবে।

ছয় জুলাই শ্রীলঙ্কা শেষ ম্যাচটি খেলবে ভারতের সঙ্গে। যদি ম্যাচটি হেরে যায় তবে তাদেরও ফিরতে হবে দেশে। কেননা শ্রীলঙ্কার পয়েন্ট আট। যদি ম্যাচটি জিতেও যায় তবুও সেমিতে যাবার সম্ভাবনা ক্ষীণ। ভারত পয়েন্টের শীর্ষ থেকে দ্বিতীয়। তাই ভারতও যাচ্ছে সেমিফাইনালে।

আজ তিন জুলাই নিউজিল্যান্ড-ইংল্যান্ড মুখোমুখি। যে দলই জিতবে সেই দলই সেমিফাইনালে যাবে। যে হারবে তাকে অপেক্ষা করতে হবে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ পর্যন্ত।  

এবার জেনে নিন কোন দলের কত পয়েন্ট :

ট্যাগ: bdnewshour24 সেমি