banglanewspaper

সম্প্রতি আইওএস ডিভাইসের জন্য কল ওয়েটিং ফিচার নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। এবার অ্যানড্রয়েড ডিভাইসের জন্য একই ফিচার নিয়ে এল জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি। এর ফলে অ্যানড্রয়েড গ্রাহকরা একটি হোয়াটসঅ্যাপ কলে থাকার সময় অন্য কেউ কল করলে কল ওয়েটিং হয়ে যাবে। তবে প্রথম কল রেখে তবেই দ্বিতীয় কল রিসিভ করা যাবে। কল হোল্ড অথবা কল মার্জের মতো ফিচারগুলি এখনও হোয়াটসঅ্যাপে আসেনি।

সম্প্রতি বিটা ও স্টেবেল ভার্সনে এই ফিচার যোগ হয়েছে ইতিমধ্যেই অ্যানড্রয়েড ডিভাইসে প্লে স্টোর থেকে নতুন ভার্সন ডাউনলোড করা যাচ্ছে। কয়েক সপ্তাহ আগেই আইওএস গ্রাহকদের জন্য কল ওয়েটিং ফিচার নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। এবার অ্যানড্রয়েড গ্রাহকদের জন্য একই ফিচার যোগ হল।

অনেক দিন ধরেই অ্যানড্রয়েড অ্যাপে ডার্ক মোডের কাজ করছে হোয়াটসঅ্যাপ। গত এক বছর ধরে একের পর রিপোর্টে হোয়াটসঅ্যাপে ডার্ক মোডের খবর সামনে এসেছে। অ্যানড্রয়েড ১০ এর ডার্ক থিম সাপোর্টের জন্য কীভাবে কাজ করছে হোয়াটসঅ্যাপ? সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে সেই তথ্য সামনে এসেছে।

সম্প্রতি ইন্টারনেটে প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে হোয়াটসঅ্যাপ সেটিংসের মধ্যে নতুন থিম বিভাগ যোগ হচ্ছে। সেখান থেকে লাইট, গ্রে আর ডার্ক মোড সিলেক্ট করতে পারবেন গ্রাহকরা। এই থিম ব্যবহার করে অ্যামোলেড ডিসপ্লের স্মার্টফোনে ব্যাটারি বাঁচানো যাবে।

এছাড়াও অনেক দিন ধরেই ভারতে হোয়াটসঅ্যাপের পেমেন্ট সার্ভিস নিয়ে জল্পনা তুঙ্গে। ইতিমধ্যেই গোটা দেশে পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা শুরু করেছে হোয়াটসঅ্যাপ।

সম্প্রতি আরও একটি নতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। এবার থেকে হোয়াটসঅ্যাপে কোন মেসেজ পাঠালে নির্দিষ্ট সময় পরে তা নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। কত সময় পরে এই মেসেজ ডিলিট হবে তা ঠিক করতে পারবেন গ্রাহক। এর ফলে কোন গোপন তথ্য পাঠাতে এই ফিচার ব্যবহার করা যাবে। মেসেজ পাঠানোর নির্দিষ্ট সময় পরে তা নিজে থেকেই ডিলিট হয়ে যাবে।

সম্প্রতি আইওএস ডিভাইসের জন্য কল ওয়েটিং ফিচার নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। এবার অ্যানড্রয়েড ডিভাইসের জন্য একই ফিচার নিয়ে এল জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি। এর ফলে অ্যানড্রয়েড গ্রাহকরা একটি হোয়াটসঅ্যাপ কলে থাকার সময় অন্য কেউ কল করলে কল ওয়েটিং হয়ে যাবে। তবে প্রথম কল রেখে তবেই দ্বিতীয় কল রিসিভ করা যাবে। কল হোল্ড অথবা কল মার্জের মতো ফিচারগুলি এখনও হোয়াটসঅ্যাপে আসেনি।

ট্যাগ: bdnewshour24 কল ওয়েটিং হোয়াটসঅ্যাপ

বিজ্ঞান-প্রযুক্তি
এবার ইনস্টাগ্রামে ছবির সঙ্গে জুড়ে দেয়া যাবে মিউজিক

banglanewspaper

ব্যবহারকারীদের জন্য এবার নতুন ফিচার আনছে মেটার আওতাধীন ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রাম রিল ভীষণভাবে পছন্দ করেছে ব্যবহারকারীরা। বড় বড় তারকারাও নিয়মিত রিল ভিডিও করেন। এবং তা উপভোগ করেন সকলে। কিন্তু ভিডিও অর্থাৎ ছবি অথবা ভিডিওর সঙ্গে পছন্দের গান জুড়ে তা ইনস্টাগ্রাম ওয়ালে পোস্ট করা যায় না। ব্যবহারকারীদের জন্য এবার সেই ফিচারই আনছে ইনস্টাগ্রাম। এবার ছবি অথবা ভিডিওতেও পছন্দ মতো মিউজিক জুড়তে পারবেন ব্যবহারকারীরা।

নিশ্চয়ই ভাবছেন কীভাবে? ছবি অথবা ভিডিওর সঙ্গে গান জুড়তে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

প্রথমে পছন্দের ছবি অথবা ভিডিও বেছে নিতে হবে।

ছবিটি পোস্ট করার সময় অপশন পাবেন, ‘Add Music’।

সেখানে সার্চ অপশন গিয়ে বেছে নিতে পারেন পছন্দের মিউজিক। কোন গান ট্রেন্ডিং তা দেখে বেছে নিতে পারবেন পছন্দেরটি। এছাড়া পাবেন ‘For You’ বলে একটি অপশন।

এরপর সেই মিউজিকটি জুড়তে পারবেন ছবি অথবা ভিডিওতে।

প্রয়োজনে এডিট করতে পারবেন মিউজিকটি। অর্থাৎ কেটে ছোট করে দিতে পারবেন।

নতুন এই ফিচার ব্যবহারকারীদের মন কাড়বে বলেই আশাবাদী সংস্থা। উল্লেখ্য, কিছুদিন আগে নতুন সেলফি ভিডিও ফিচার এনেছে ইনস্টাগ্রাম।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
ফোনে যে তিন অ্যাপস থাকলে বিপদে পড়তে পারেন

banglanewspaper

অনেক প্রতিষ্ঠানে ডেক্সটপ সারাতে বা অন্যের ডেক্সটপে কোনও কাজ করতে, এনিডেস্ক, টিমভিউয়ার বা আল্ট্রাভিউয়ারের মতো অ্যাপস ব্যবহার হয়। ফোনেও অনেকে সেই অ্য়াপস রাখেন। যার দ্বারা মুহূর্তে একটি ফোনের দখল নিতে পারে অন্য কেউ। এবার এই তিন অ্যাপ নিয়েই সতর্ক করল আন্তর্জাতিক সাইবার বিশেষজ্ঞরা।

গুগল প্লে-স্টোর, অ্যাপেলের অ্যাপ-স্টোর বা অন্য কোনও স্টোর থেকে এই তিনটি অ্যাপ্লিকেশন ডাউনলোড নিয়ে সতর্ক করল তরা।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, গুগল প্লে-স্টোর, অ্যাপেলের অ্যাপ-স্টোর থেকে এনিডেস্ক, টিমভিউয়ার বা আল্ট্রাভিউয়ারের ডাউনলোড করার জন্য প্রতারকরা প্রলুব্ধ করতে পারে।

এই অ্যাপের মাধ্যেমে প্রতারকরা আপনার মোবাইল বা ডিভাইসের রিমোট অ্যাক্সেস নিতে পারে।

প্রতারকরা যদি ফোনের অ্য়াপগুলো ডাউনলোড করাতে সক্ষম হয় এবং ৯ সংখ্যার অ্যাপকোড হাতিয়ে নেয়, তবে স্মার্ট ডিভাইসটি প্রতারকদের আয়ত্তে চলে আসবে।

এরপর ব্য়াংকের কোড আপডেট করবে বলে ডেবিট/ক্রেডিট কার্ড ডিটেলস চাইবে প্রতারকরা। এরপর ব্যাংকিং লেনদেন শুরু করবে।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
দেশে অ্যানড্রয়েড টিভি আনল আইটেল

banglanewspaper

এই প্রথম বাংলাদেশের বাজারে অ্যানড্রয়েড টিভি আনল আইটেল। শুরুতে আইটেল জি সিরিজের অ্যানড্রয়েড টিভি এদেশে উন্মোচন করল।

বুধবার ১৭ নভেম্বর রাজধানী ঢাকার এক হোটেলে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে প্রথম অ্যানড্রয়েড টিভি বিক্রির ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

আইটেলের অ্যানড্রয়েড টিভি উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অভিনেতা মোশাররফ করিম। আরো উপস্থিত ছিলেন ট্রানশান বাংলাদেশ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা শ্যামল সাহা, ট্রানশান বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ানুল হক, আইটেল টিভির হেড অব সেলস জ্যাক পেই।

ট্রানশান বাংলাদেশ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা শ্যামল সাহা বলেন, গ্রাহকদের বিনোদনের সকল চাহিদা পূরণ করতে অ্যানড্রয়েড টেলিভিশনের নতুন ডিভাইস নিয়ে এসেছি। বিনোদন জগতে জনসাধারণের সকলের অংশ নেওয়ার সুযোগ তৈরি করে দিতে জি-সিরিজ অ্যানড্রয়েড টিভিতে ৫০০০+অ্যাপ এবং ১০০০+ স্ট্রিমিং অ্যাপ ব্যবহারের সুযোগ রাখা হয়েছে। ফলে দর্শকরা সহজেই তাদের পছন্দের কনটেন্ট দেখতে ও উপভোগ করতে পারবেন। নতুন নতুন পণ্য তৈরি ও পণ্যের মানউন্নয়নে নিয়োজিত আইটেল টিম টেলিভিশনের প্রধান দুটি দিক যেমন- ডিসপ্লে এবং সাউন্ড এর উপর গুরুত্ব দিয়েছেন। যাতে ভিউয়ারদের টিভি দেখার এবং এর শব্দ শোনার ক্ষেত্রে অসাধারণ অভিজ্ঞতা পান।

অভিনেতা মোশাররফ করিম বলেন, আইটেলের প্রথম অ্যানড্রয়েড টিভি উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পেরে সত্যিই আমার অনেক ভালো লাগছে। বাংলাদেশে প্রথম জি-সিরিজ অ্যানড্রয়েড টিভি লঞ্চ এর মধ্য দিয়ে হোম এন্টারটেইনমেন্ট এক দারুণ পর্যায়ে নিয়ে যাবে। সেই সাথে টিভিটি সাশ্রয়ী মূল্যের হওয়ায় অনেকের অ্যানড্রয়েড টিভি কেনার স্বপ্ন পূরণ করবে।

আইটেল জি-সিরিজ অ্যানড্রয়েড টিভির উল্লেখযোগ্য ফিচারগুলো হলো- ৪০০নিট ব্রাইটনেস, ফ্রেমলেস ডিজাইন এবং এ+ গ্রেড প্যানেল।

এর আল্ট্রা-স্লিম বডি ব্যবহারকারীদের টিভি দেখার অন্যন্যসাধারণ সিনেমাটিক ভিউয়ের অভিজ্ঞতা দেবে। এছাড়া এতে রয়েছে ১জিবি র‌্যাম এবং ৮জিবি স্টোরেজ সুবিধা। সেই সাথে এর গুগল প্লে স্টোরের সুবিধা ব্যবহারকারীদের টিভিতে পছন্দের সব অ্যাপস এবং গেম ডাউনলোড করে নিয়ে ব্যবহার করার সুবিধা দেবে।

বিদ্যুতের ভোল্টেজের ওঠানামার ফলে টিভির যাতে কোনো ক্ষতি না হয় এবং বিদ্যুতের খরচ কমানোর জন্য মেটালের চমৎকার ব্যবহারের সঙ্গে ইন-বিল্ট স্টেবিলাইজার যুক্ত করা হয়েছে। জি-সিরিজ টিভিতে গুগল অ্যাসিস্ট্যান্টের মতো অন্যান্য প্রয়োজনীয় ফিচারগুলোও যুক্ত করা হয়েছে। যাতে ব্যবহারকারীরা তাদের ভয়েস ব্যবহার করে দ্রুত পছন্দের মুভি এবং প্রিয় শো গুলোর খোঁজ করতে পারেন। সেই সাথে এতে ইন-বিল্ট ক্রোমকাস্ট ব্যবহার করায় ব্যবহারকারীরা সহজেই তাদের প্রিয় চলচ্চিত্র, গান এবং পছন্দের অনুষ্ঠান উপভোগ করতে পারবেন।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
স্মার্টফোনের স্টোরেজ খালি করবেন যেভাবে

banglanewspaper

অপ্রয়োজনীয় অ্যাপ, ছবি, ভিডিও, হাই গ্রাফিক্স গেমসের কারণে ফোনের স্টোরেজ দ্রুত ফুল হয়ে যায়। আর নতুন কোনো কিছু রাখতে গেলে দেখা দেয় বিপত্তি। আর স্টোরেজ ফুল হয়ে যাওয়ার কারণে সাধের ফোনও স্লো হয়ে যায়। এজন্য মাঝে মাঝে ফোনের অপ্রয়োজনীয় অ্যাপসহ স্টোরেজ খালি করে ফেলুন।

জেনে নিন কীভাবে খুব সহজে নিজেই কাজটি করতে পারবেন-

  • ফোনের স্টোরেজ খালি করতে প্রথমেই স্মার্টফোনের সেটিংসে চলে যান।

  • এবার স্টোরেজ অপশনে ট্যাপ করুন।

  • এখানে ফাইল আকারে যাবতীয় কন্টেন্টের লিস্ট এবং সেগুলো কতটা স্পেস নিয়ে আছে তা দেখানো হবে।

  • এবার 'Free Up Space' (ফ্রী আপ স্পেস) বিকল্পে ক্লিক করুন।

  • এরপর, 'Google Files App' বা 'Remove Items' নামের একটি অপশন দেখতে পাবেন। এটিকে নির্বাচন করুন।

  • 'Remove Items' ফিচারের সাহায্যে আপনি ব্যাকআপ নেওয়া ফটো এবং ভিডিও সরাতে বা রিমুভ করতে পারবেন।

  • এছাড়া, আপনি ডাউনলোড করা ফাইল এবং কম ব্যবহৃত অ্যাপগুলো সরিয়ে ফেলে মোবাইলের স্টোরেজ বাড়াতে পারবেন।

অনেক সময় ফোনের অনেক স্টোরেজ ক্যাশে মেমরির জন্য ভর্তি হয়ে যায়। তাই এটি ক্লিয়ার করার জন্য প্রথমেই সেটিংস অপশনে চলে যান। তারপর স্টোরেজ বিভাগে চলে যান। এখানে 'cache' লেখা একটি অপশন দেখতে পাবেন। এটিকে ক্লিয়ার করুন। তবে ক্যাশে মেমোরি সরিয়ে দেওয়ার জন্য আপনার মোবাইলে থাকা কোনো ফাইল ডিলিট হবে না।

এছাড়া স্মার্ট স্টোরেজ টগল (Smart Storage Toggle) অপশনের মাধ্যমেও আপনি আপনার স্মার্টফোনের স্টোরেজ খালি করতে পারবেন। অপশনটি অ্যাক্টিভ করা হলে ৩০, ৬০ বা ৯০ দিন অন্তর ব্যাকআপ নেওয়া ছবি আপনা থেকে রিমুভ হয়ে যাবে। এভাবে স্টোরেজ কিছুদিন পরপর খালি করলে আপনার স্মার্টফোনটিও আগের চেয়ে অনেক ফাস্ট হবে।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
১০০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে আউটসোর্সিং অ্যাওয়ার্ড দেবে বেসিস

banglanewspaper

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে সপ্তমবারের মতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ । এবারের আসরে বিভিন্ন ক্যাটাগোরিতে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মোট ১০০টি পুরস্কার দেয়া হবে।


এবারের আউটসোর্সিং অ্যাওয়ার্ডের বিস্তারিত তুলে ধরতে বুধবার রাজধানীর কারওয়ান বাজারে বেসিস অডিটরিয়ামে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরা হয়।

বেসিস সভপতি সৈয়দ আলমাস কবীরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর আহ্বায়ক ও বেসিস পরিচালক রাশাদ কবির, বেসিসের সহ-সভাপতি মুশফিকুর রহমান, ব্যাংক এশিয়ার সিনিয়র কার্যনির্বাহী সহ-সভাপতি ও আন্তর্জাতিক বিভাগীয় প্রধান জিয়া আরফিন।

সংবাদ সম্মেলনের শুরুতেই রাশাদ কবির আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর আয়োজনের উদ্দেশ্য ও প্রস্তুতিবিষয়ক নানা দিক তুলে ধরেন।

তিনি বলেন, এই অ্যাওয়ার্ডের অংশ নেয়ার জন্য ২৮ অক্টোবর থেকে নিবন্ধন শুরু হবে। আউটসোর্সিংয়ের সঙ্গে জড়িত ব্যক্তি এবং প্রতিষ্ঠান এতে অংশ নেয়ার জন্য বিনামূল্যে নিবন্ধন নিতে পারবেন। নিবন্ধন চলবে ১১ নভেম্বর পর্যন্ত। চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হবে নভেম্বরের শেষ সপ্তাহে।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান জানান, বিচারকরদের মাধ্যমে যাচাই-বাছাই করে দুইটি ভাগে মো ১০০টি পুরস্কার প্রদান করা হবে। এর মধ্যে প্রতিষ্ঠান পর্যায়ে থাকবে ২০ টি পুরস্কার এবং ব্যক্তি পর্যায়ে থাকবে ৮০টি পুরষ্কার । প্রতিষ্ঠান পর্যায়ে, আউটসোর্সিং প্রতিষ্ঠান বিভাগে ৫টি, স্টার্ট আপ বিভাগে ৫টি এবং এক্সপোর্ট এক্সিলেন্স বিভাগে ১০টি পুরষ্কার থাকবে। আর ব্যক্তি পর্যায়ে ৬৪ জেলায় ৬৪ জনকে, ব্যক্তি নারী বিভাগে ৬ জনকে এবং আউটসোর্সিং প্রফেশনাল বিভাগে সেরা ১০ জনকে পুরস্কার প্রদান করা হবে ।

তিনি জানান, ঘরে বসে প্রত্যন্ত এলাকা থেকে যারা কাজ করছেন তাদেরকে দৃশ্যমান করা ও স্বীকৃতি প্রদান, রপ্তানিতে তাদের অবদান তুলে ধরা, ব্যক্তিগতভাবে যারা ফ্রিল্যান্সিং করছেন তারা যাতে কোম্পানি তৈরির মাধ্যমে উদ্যোক্তা হতে পারেন সেটাই এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য। বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর তার বক্তৃতায় বলেন, সরকার ২০২৫ সাল নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বণিত লক্ষ্যমাত্রা অর্জনে ইতিমধ্যে এ খাতে অর্জিত আয়ের উপর ১০% নগদ প্রণোদনা চালু করেছে। নতুন নতুন বাজার খুঁজে বের করার জন্য সরকারের সাথে বেসিস একাত্ম হয়ে কাজ করছে। আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে নতুন নতুন পণ্য ও সেবা উদ্ভাবনের পাশাপাশি আমাদের দক্ষতা উন্নয়নে সরকারি-বেসরকারি উদ্যোগ আরও জোরদার করতে হবে। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে যেসব বিষয়ে ইতিমধ্যে আমাদের দেশিয় সফটওয়্যার ও সফটওয়্যার পরিষেবা সফলভাবে ব্যবহৃত হচ্ছে তা পৃথিবীর অন্যান্য দেশের কাছে নিয়ে যেতে হবে।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর প্লাটিনাম স্পন্সর হিসেবেব্যাংক এশিয়া। সহযোগী হিসেবে আছে আইসিটি বিজনেস প্রমোশনাল কাউন্সিল ও মাস্টারকার্ড বাংলাদেশ।

প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য নিবন্ধন করা যাবে এই ওয়েবসাইটে: https://outsourcingaward.basis.org.bd

ট্যাগ: