banglanewspaper

মো. জামিল হোসাইন: দেশ পরিচালনায় বিশ্ব জুড়ে সুনাম নিয়ে দ্বিতীয় বারের মত ক্ষমতায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী বিজেপি নেতা শ্রী নরেন্দ্র মোদি। ভারত বরাবর সমগ্র বিশ্বে ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র হিসেবে সম্যক পরিচিত।।

কিন্তু "সংশোধিত নাগরিকত্ব আইন  এবং এনআরসি " পাশ করে শত শত বছরের ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র ভারতকে বিতর্কিত করা হয়েছে। দাঙ্গামা-হাঙ্গামা হচ্ছে প্রতিনিয়ত, প্রাণ যাচ্ছে মানুষের, উত্তাল হচ্ছে ভারত। হিন্দু-মুসলমান ভাগ হয়ে যাচ্ছে। ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব  কোনো মানুষেরই প্রত্যাশিত নয়। এটি কখনও একটি রাষ্ট্রের জন্য কল্যাণকর হতে পারেনা।।

ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সারা বিশ্বে সুনাম রয়েছে। তাই তার প্রতি অনুরোধ থাকবে সংশোধিত আইনটি নিয়ে পুনরায় ভাবুন এবং ভারতের জনগণকে রাজপথের সহিংসতা থেকে মুক্ত করুন। ক্ষমতাসীন বিজেপি সভাপতি ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রতিও অনুরোধ রইলো দয়া করে আপনারা সকল রাজনৈতিক দল ও সাধারণ জনতাকে নিয়ে আলোচনায় বসে অতি সত্তর সমস্যার সমাধান করে ভারতে শান্তি ফিরিয়ে আনুন৷ এছাড়া ভারত সরকারের প্রতি আরো অনুরোধ রইলো ভারত থেকে বাংলাদেশে অভ্যন্তরে অবৈধ অনুপ্রবেশ বন্ধ করুন।।

ইতিহাস সাক্ষ্য দেয় ভারতকে শুরু থেকে শাসন করেছেন কারা?? (ইতিহাস কথা বলে)

ঘুরী সাম্রাজ্য থেকে নরেন্দ্র মোদী পর্যন্ত-

(ঘুরী শাসনামল)
১ = ১১৯৩ মোহাম্মদ ঘুরী
২ = ১২০৬ কুতুবুদ্দিন আইবাক
৩ = ১২১০ বাকি শাহ
৪ = ১২৩৬ ফিরোজ শাহ
৫ = ১২৩৮ রাজা সুলতান
৬= ১২৪০ বাহরাম শাহ
৭ = ১২৪২ মাসউদ শাহ
৮ = ১২৪৬ নাসিরুদ্দিন মাহমুদ
৯ = ১২৬৬ গিয়াসউদ্দিন বালবিন
১০ = ১২৮৬ ..........
১১ = ১২৮৭ মসজিদের কাবাদন
১২ = ১২৯০ শামসুদ্দিন কামার্স
মহান সাম্রাজ্যের সমাপ্তি
(সরকার থেকে -97 বছর প্রায় দূরে।)

এরপর ১২৯০ সাল হতে ১৩২০ সাল পর্যন্ত খিলজি সাম্রাজ্যের জালাল উদ্দিন ফিরোজ খিলজি হতে নাসিরউদ্দিন খুসরো শাহ পর্যন্ত মোট ৬ জন মুসলিম শাসক ৩০ বছর শাসন করেছেন ভারতকে।।

তারপর ১৩২০ সাল হতে ১৪১৩ সাল পর্যন্ত তুঘলক সাম্রাজ্যের গিয়াস উদ্দিন তুঘলক শাহ হতে নাসিরউদ্দিন তুঘলক শাহ পর্যন্ত মোট ১১ জন মুসলিম শাসক ভারতকে শাসন করেছেন দীর্ঘ ৯৪ বছর।।

এরপর ১৪১৪ সাল হতে ১৪৪৫ সাল পর্যন্ত সাদ সাম্রাজ্যের মোট ৪ জন মুসলিম শাসক ভারতকে শাসন করেছেন ৩৭ বছর।।

তারপর ১৪৫১ সাল হতে ১৫১৭ সাল পর্যন্ত লোধী সাম্রাজ্যের বাহলাল লোধী হতে আব্রাহাম লোধী পর্যন্ত মোট ৩ জন মুসলিম শাসক ভারতকে শাসন করেছেন দীর্ঘ ৭৫ বছর।।

এরপর ১৫২৬ সাল হতে ১৫৩০ সাল পর্যন্ত মোঘল সাম্রাজ্যের বাবর ও হুমায়ুন ভারতকে শাসন করেছেন।।

তারপর ১৫৩৯ সাল হতে ১৫৫৪ সাল পর্যন্ত সুরিয়ান সাম্রাজ্যের সের শাহ সুরি হতে মোবারক খান সুরি পর্যন্ত মোট ৬ জন মুসলিম শাসক ভারতকে শাসন করেছেন প্রায় ১৬ বছর।।

পুনরায় মোঘল সাম্রাজ্য ১৫৫৫ সাল হতে ১৮৩৭ সাল পর্যন্ত হুমায়ুন হতে কিং জাফর পর্যন্ত মোট ১৫ জন মুসলিম শাসক ভারতকে শাসন করেছেন সুদীর্ঘ ১১৫ বছর।।

এরপর ১৮৫৮ সাল হতে ১৯৪৭ সাল পর্যন্ত ব্রিটিশ রাজত্বের লর্ড কিং হতে লর্ড মাউন্ট ব্যাটেন পর্যন্ত মোট ২০ জন ইংরেজ শাসক ভারতকে শাসন করেছেন প্রায় ৯০ বছর।। (ব্রিটিশ সাম্রাজ্যবাদের সমাপ্তি)

ভারত, প্রধানমন্ত্রী

১ = ১৯৪৭ জওহরলাল নেহেরু
২ = ১৯৬৪ গোলজারি লাল নন্দ
৩= ১৯৬৪ লাল বাহাদুর শাস্ত্রী
৪ = ১৯৬৬ গোলজারি লাল নন্দ
৫ = ১৯৬৬ ইন্দিরা গান্ধী
৬ = ১৯৭৭ মোরারজি দেশাই
৭ = ১৯৭৯ চরণ সিং
৮ = ১৯৮০ ইন্দিরা গান্ধী
৯ = ১৯৮৪ রাজীব গান্ধী
১০ = ১৯৮৯ বিশ্বনাথ রিটার্নস
১১ = ১৯৯০ চন্দ্রশেখর
১২ = ১৯৯১ পি.ভি. নরসিমা রাও
১৩ = ১৯৯২ অটল বিহারী বাজপেয়ী
১৪ = ১৯৯৬ চাদে গৌড়
১৫ = ১৯৯৭ আই.কে. গুজরাল
১৬ = ১৯৯৮ অটল বিহারী বাজপেয়ী
১৭ = ২০০৪ মনমোহন সিং
১৮ = ২০১৪-বর্তমান, নরেন্দ্র মোদী

এক হাজার বছর ধরে মুসলমান রাজত্ব হওয়া সত্ত্বেও হিন্দুরা ভারতে রয়ে গেছেন।
এবং মুসলিম শাসকরা তাদের সাথে কখনই অন্যায় আচরণ করেননি। 
তাই এই ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আসুন ধর্ম বর্ন নির্বিশেষে
সকল ধর্মের মানুষ ঐক্যবদ্ধ ভাবে যে যার ধর্ম পালন করি
এবং যে যার দেশকে জীবনের বিনিময়ে ভালবাসুন, ভারতকে প্রকৃত ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রে পরিণত করে শান্তি ফিরিয়ে আনুন। হিংসা, প্রতিহিংসা ও সাম্প্রদায়িকতা নয়, মুসলমানদের উপর অত্যাচার নয়, বরং ধর্মীয় সম্প্রীতির মাধ্যমে ভারতে শান্তি ফিরে আসুক- সেটাই প্রত্যাশা করি।।

লেখক,
মো. জামিল হোসাইন,
চেয়ারম্যান, মাস-বাংলা গ্রুপ
Email:- zamil.alcentral@gmal.com

 

 

 

 

 

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাংলাদেশ নিউজ আওয়ার-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

ট্যাগ: bdnewshour24 মতামত