banglanewspaper

কথিত আছে ‘মাঘের শীতে বাঘ পালায়’, কিন্তু এ বছর পৌষ মাস শুরু হতে না হতেই মাঘের চেয়েও তীব্র শীত নেমেছে সারা দেশে। শীতের প্রভাবে জনজীবন হয়ে পড়েছে বিপর্যস্ত। আবহাওয়াবিদরা বলছেন, গত দু’দিনের বৃষ্টির কারণে রাজধানীতে শীতের তীব্রতা আরও বেড়েছে।

গতকাল শুক্রবার সকাল থেকেই রাজধানীর চারপাশ ঘিরে ছিল কুয়াশা। দিনের বেশিরভাগ সময় সূর্যের দেখাও পাওয়া যায়নি। এদিন দুপুরে শহরের কয়েকটি এলাকায় স্বল্প পরিমাণে বৃষ্টি হওয়ায় শনিবার দিনের পরিবেশ আরও বেশি শীতল হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, “আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। রাজনীতির দিনের পরিবেশ কুয়াশাচ্ছন্ন থাকবে। শনিবার রোদের দেখা পাওয়ার সম্ভাবনা খুবই কম। এই অবস্থা আরো দু’দিন থাকতে পারে।”

তিনি জানান, শৈত্যপ্রবাহ, বৃষ্টি ও তাপমাত্রা হ্রাসের কারণে শীত বেড়েছে। এছাড়া উচ্চচাপ বলয়ের প্রভাব এবং মৌসুমী লঘুচাপ শীতের অনুভূতি বাড়িয়ে দিচ্ছে। ১৭ ডিসেম্বর থেকে এ পরিস্থিতি বিরাজ করছে।

তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা যদি ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে নামে তা তীব্র শৈত্যপ্রবাহ। আর ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে বলে মৃদু শৈত্যপ্রবাহ। দেশের বেশির ভাগ স্থানেই সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য ১০ ডিগ্রির মধ্যে আছে।

এদিকে, শীতের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে কুয়াশার প্রকোপ। ভোরে ও সন্ধ্যায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো পড়ছে কুয়াশা কুয়াশা পড়ছে দেশের অনেক জায়গায়। ঘন কুয়াশার কারণে স্থল ও নৌপথে যান চলাচল ব্যহত হচ্ছে।

শুক্রবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ৯.২ ডিগ্রি সেলসিয়াস। এদিন দুপুর ১২টা পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে টেকনাফে ১০ মিলিমিটার। যেখানে সর্বোচ্চ তাপমাত্রাও রেকর্ড করা হয়েছে ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশের উত্তরাঞ্চলের ওপর দিয়ে যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা আগামী দুই থেকে তিন দিন অব্যাহত থাকবে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। তবে আবহাওয়ার এমন পরিস্থিতি কেটে গেলে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। তবে বৃদ্ধি পেতে পারে দিনের তাপমাত্রা।

মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হতে পারে হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। তবে দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুস্ক থাকতে পারে।

ট্যাগ: bdnewshour24 শীত