banglanewspaper

পিরোজপুর: “তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার; তথ্যই শক্তি, দুর্নীতি থেকে মুক্তি’’ এই শ্লোগানকে সামনে রেখে পিরোজপুর শহরের টাউন ক্লাব প্রাঙ্গণে বুধবার থেকে দু’দিন ব্যাপী তথ্য মেলা শুরু হয়েছে।

তথ্য অধিকার আইন-২০০৯ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করা এবং তথ্য প্রত্যাশী ও তথ্য প্রদানকারীর মধ্যে সেতুবন্ধন সৃষ্টিতে সহায়ক ভূমিক পালনের লক্ষ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরনায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) পিরোজপুর এর আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

কিন্তু এ তথ্য মেলার জন্য যে বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে সেটি বিদ্যুতের খুঁটি থেকে অবৈধ্য বিদ্যুৎ সংযোগ নেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। 

অভিযোগের সত্যতা স্বীকার করে পিরোজপুর ওজোপাডিকোলি: এর নির্বাহী প্রকৌশলী মো: খালীদুল ইসলাম খান জানান, টিআইবি পিরোজপুর অফিস থেকে তথ্য মেলার জন্য অস্থায়ী বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন করা হয়েছিল। তবে তথ্য মেলা শুরু আগে তারা কোন প্রকার যোগাযোগ করেনি এবং তাদের অফিস থেকে কোন সংযোগও দেয়া হয়নি।

বুধবার বিদ্যুতের খুঁটি থেকে কোন মিটার ছাড়াই বিদ্যুৎ সংযোগ নিজেরা নামিয়ে ব্যবহার করেছে টিআইবি।

টিআইবি পিরোজপুর কার্যালয়ের এরিয়া ম্যানেজার ধীমান গাইন জানান, তথ্য মেলার জন্য অস্থায়ী বিদ্যুৎ সংযোগ পাওয়ার জন্য পিরোজপুর ওজোপাডিকোলি: কার্যালয়ে আবেদন করা হয়েছিল। প্রথম দিন তারা ব্যস্তবার কারণে মিটার লাগাতে পারেনি। আজ বৃহস্পতিবার বিদ্যুৎ অফিস থেকে মিটার লাগানোর বিষয়ে পিরোজপুর ওজোপাডিকোলি: এর কর্মকর্তাদের সাথে কথা হয়েছে এবং বুধবার তারা যে মিটার ছাড়া বিদ্যুৎ ব্যবহার করেছে সেটার মূল্য পরিশোধ করে দিবে।

অভিযোগের বিষয়ে সনাক,পিরোজপুরের সভাপতি অ্যাড. মোহাম্মদ শহীদুল্লাহ খান জানান, আমার বিদ্যুৎ সংযোগ পাওয়ার জন্য ওজোপাডিকোলি: কার্যালয়ে আবেদন করেছি এবং কিছু টাকাও দিয়েছি। কিন্তু তারা বিদ্যুতের মিটার লাগিয়ে দিয়ে যায়নি। তবে কিভাবে বুধবার তথ্য মেলায় বিদ্যুৎ ব্যবহার হয়েছে এমন প্রশ্নের কোন উত্তর দেননি তিনি।

পিরোজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহমুদ হোসেন জানান, অবৈধ্য বিদ্যুৎ সংযোগের বিষয়ে সরকার কঠিন আইন করেছে। তাই এভাবে বিদ্যুৎ সংযোগ নেয়া কোন ভাবেই সনাকের মতো একটি সংগঠনের কাছে কাম্য নয়।

এ বছর ০১ ও ০২ জানুয়ারী-২০২০ অনুষ্ঠিত এ তথ্য মেলায় ১৬টি সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি ৪টি বেসরকারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। প্রতিদিন মেলা চলবে বিকাল ৩:০০টা থেকে রাত ৮:০০টা পর্যন্ত।

ট্যাগ: bdnewshour24 পিরোজপুর