banglanewspaper

ভারত মহাসাগরে যুক্তরাজ্যের অন্তর্গত ডিয়েগো গার্সিয়ায় ছয়টি বোমারু বিমান পাঠানোর পরিকল্পনা করছে পেন্টাগন বা মার্কিন প্রতিরক্ষা দপ্তর। পেন্টাগনের এক কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ইরানের ওপর হামলার আদেশের অপেক্ষায় থাকবে বি-৫২ নামের এই বোমারু বিমানগুলো। সিএনএন জানিয়েছে, গতকাল সোমবার যুদ্ধবিমানগুলো পাঠানোর প্রস্তুতি নিচ্ছিল পেন্টাগন। 

তবে সিএনএনের খবরে বলা হয়, যুদ্ধবিমান মোতায়েন মানেই অভিযানের নির্দেশ নয়। নিজেদের সামরিক সক্ষমতা ও অবস্থানের জানান দিতে পেন্টাগন দূরের লক্ষ্যবস্তুতে হামলায় সক্ষম যুদ্ধবিমানসহ অন্যান্য বিমান মোতায়েন করে থাকে।

গত বছর ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের টানাপড়েন যখন তুঙ্গে ওঠা শুরু করে, তখন কাতারে ছয়টি বি-৫২ মোতায়েন করা হয়। তবে, এবার যুদ্ধবিমান মোতায়েনের জন্য ডিয়েগো গার্সিয়াকে বেছে নেওয়ার পেছনে বিশেষ কারণ রয়েছে বলে জানান ওই পেন্টাগন কর্মকর্তা। তিনি জানান, নিজেদের যুদ্ধবিমানকে ইরানি ক্ষেপণাস্ত্রের আওতার বাইরে রাখতেই এমন সিদ্ধান্ত নিচ্ছে পেন্টাগন।

ইরাকের রাজধানী বাগদাদের একটি বিমানবন্দরে গত শুক্রবার (৩ জানুয়ারি) মার্কিন রকেট হামলায় ইরানি কুর্দ ফোর্সের প্রধান ও শীর্ষ সেনা কর্মকর্তা কাসেম সোলেইমানি নিহত হওয়ার পর ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কে চূড়ান্ত অবনতিসহ মধ্যপ্রাচ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। 

ট্যাগ: bdnewshour24 ভারত মহাসাগর ইরান