banglanewspaper

হুট করেই কেমন গরম পড়ে গেল, তাই না? তিনদিন আগেও যেখানে লেপ বা কম্বল ছাড়া ঘুমানোর কথা ভাবাই যেত না, সেখানে এখন ফ্যান ছাড়তে মন চাচ্ছে। আবহাওয়ার মতিগতি বোঝা আসলেই বেশ কষ্টের।

রোববার (১৯ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় রাজধানীর তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াস। তারওপর কুয়াশাও ছিল বেশ। অ্যাকুওয়েদার জানাচ্ছে, আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা উঠতে পারে ২৮ ডিগ্রিতে। আর সেটা শরীরে অনুভূত হবে ৩০ ডিগ্রি। রোদও উঠবে দেখা যাচ্ছে। ফলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরমও বাড়বে।

হঠাৎ করে কেন এই গরম? তবে কী শীত শেষ হয়ে গেল?

জানতে কথা বলি বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশীদের সঙ্গে। তিনি জানান, বছরের এই সময়ে পশ্চিমা লঘুচাপের প্রভাবে এমন আবহাওয়া বিরাজ করতে পারে। তাছাড়া আজ ও আগামীকাল দেশের বিভিন্নস্থানে বৃষ্টির সম্ভাবনা আছে। সে কারণেই তাপমাত্রা একটু বাড়তির দিকে। বৃষ্টি শেষ হলে আবারও তাপমাত্রা কমতে শুরু করবে। তখন আবার শীত অনুভূত হবে।

তাই যারা শীত শেষ ভেবে শীত পোশাক ধুয়ে-বা ড্রাই ওয়াশ করে তুলে রাখার কথা ভাবছেন, তাদের বলি, শুনুন। আর কয়েকটা দিন দেখুন। শীত পুরোপুরি বিদায় নিলেই নাহয় পরের কাজগুলো করা যাবে। আপাতত শীত ফিরে আসার অপেক্ষা করুন।

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটেরে শ্রীমঙ্গলে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তাই মনে হচ্ছে, শ্রীমঙ্গলেই বুঝি কিছুটা ঠান্ডা আছে।

তো আপাতত আমরা নতুন করে শীত পড়ার অপেক্ষায় থাকি।

ট্যাগ: bdnewshour24 শীত