banglanewspaper

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশের যে মূল লক্ষ্য সেটি হচ্ছে একটি তারুণ্যনির্ভর, মেধাভিত্তিক, জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণ করা। ডিজিটাল বাংলাদেশ গড়ার মূল নেতৃত্ব দেবে তরুণ উদ্যোক্তা, উদ্ভাবকরা।

সোমবার রাজধানীর বাড্ডায় বিটিআই প্রিমিয়ার প্লাজায় ‘টেকনো ৭১’ উদ্ভাবিত জননিরাপত্তা বিষয়ক স্বাধীন অ্যাপ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। ‘টেকনো ৭১’ উদ্ভাবিত জননিরাপত্তা বিষয়ক স্বাধীন অ্যাপটির স্পন্সর হিসেবে আছে দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ।

জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশে ২৮টি হাইটেক পার্ক নির্মাণ হচ্ছে, ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার স্থাপন হচ্ছে, ৮ হাজার শেখ রাসেল কম্পিউটার ল্যাব স্থাপিত হয়েছে। যেখান থেকে আগামী দিনে শুধু বাংলাদেশ নয়, বিশ্বের অন্যান্য দেশেও প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের তরুণরা নেতৃত্ব দেবে। সেভাবেই আমরা পরিকল্পনা গ্রহণ করেছি। যেন বাংলাদেশের মেধাবী তরুণরা সারা বিশ্বের প্রযুক্তি অঙ্গনে নেতৃত্ব দিতে পারে। তরুণরা ‘জব সিকার’ হবে না তারা ‘জব ক্রিয়েটর’ হবে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এক সময় অলীক কল্পনা ছিল। ১১ বছর আগে মাত্র ৫৬ লাখ ইন্টারনেট ব্যবহারকারী ছিল, ঢাকার বাইরে কোনো ব্রডব্যান্ড ছিল না। প্রধানমন্ত্রীর সুযোগ্য সন্তান সজীব ওয়াজেদ জয়ের সুদক্ষ নেতৃত্বে চার হাজার ইউনিয়ন পরিষদে হাইস্পিড ফাইবার অপটিক্যাল ক্যাবল ব্রডব্যান্ড কানেকটিভিটি চলে গেছে। বাংলাদেশে আজ ১০ কোটি মোবাইলে ইন্টারনেট কানেকটিভিটি পৌঁছে গেছে। ১০ কোটি ছাড়িয়ে গেছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান এই আইটি সেক্টরে হয়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন, ইলেক্ট্রনিক্স ডিভাইসে আর শুধুই আমদানিকারক হতে চাই না আমরা উৎপাদনকারী হতে চাই, এমনকি আমরা রফতানিকারক হতে চাই, এটি বলেছিলেন ২০১৫ সালে। এখন বাংলাদেশের মাটিতে ল্যাপটপ, স্মার্টফোন তৈরি হচ্ছে। বাংলাদেশ এখন রেফ্রিজারেটর তৈরি থেকে শুরু করে এলইডি টেলিভিশন, স্মার্ট টেলিভিশন তৈরি হচ্ছে।

প্রাণ-আরএফএল গ্রুপের প্রসঙ্গ টেনে জুনাইদ আহমেদ পলক বলেন, এখন তারা আর অ্যাগ্রো বেইস ইকোনমিতে নেই। তারা এখন ডিজিটাল ইকোনমিতে কন্ট্রিবিউট করছে। তারা রেফ্রিজারেটর, টেলিভিশন, ফ্রিজ বানাচ্ছে। শুধু বানিয়ে বাংলাদেশের চাহিদাই পূরণ করছে না বিদেশে এক্সপোর্টও করছে। বাংলাদেশ এখন উৎপাদনকারী এবং রফতানিকারী দেশে পরিণত হয়েছে।

পলক বলেন, ৯৯৯ সার্ভিস ২০১৭ সালের ১২ ডিসেম্বর চালুর পর মাত্র আড়াই-তিন বছরের মধ্যে এখানে প্রায় দেড় কোটি ফোন কল এসেছে। যেখানে ব্রিটেনের মতো দেশে ৯৯৯ সার্ভিস চালু হয়েছিল পঞ্চাশের দশকে, আমেরিকায় উদ্বোধন হয়েছিল ষাটের দশকে। আমরা ৭০ বছর পর সজীব ওয়াজেদ জয়ের উদ্যোগে সার্ভিসটি উদ্বোধন করেছি। কিন্তু মাত্র তিন বছরের মধ্যে আমরা প্রমাণ করেছি আমাদের পুলিশ, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স যেকোনো প্রয়োজনে কত দ্রুত রেসপন্স করে।

‘টেকনাে ৭১’ উদ্ভাবিত স্বাধীন অ্যাপ প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী বলেন, দেশের জননিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই অ্যাপ। আমাদের দেশ একটি অত্যন্ত জনবহুল দেশ। স্বাধীন অ্যাপ ব্যবহৃত হলে এটি নিরাপত্তা বাহিনীসহ জনগণকে অপরাধী রুখতে সহায়তা করবে। বিশ্বব্যাপী প্রযুক্তির উন্নয়ন ঘটছে। এই মিছিলে আমাদের তরুণরাও অন্যদের সাথে পা মিলিয়ে এগিয়ে যাচ্ছে। তরুণ প্রকৌশলী হাসান ইশতিয়াকের উদ্ভাবন তারই ধারাবাহিকতা।

দৈনিক মুক্ততথ্য সম্পাদক কবি শাহীন রেজার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী, মাহেদী প্রােপার্টিজ এর চেয়ারম্যান কেএম মাহেদী হাসান, টেকনাে ৭১ এর চেয়ারম্যান হাসান ইশতিয়াক প্রমুখ।

ট্যাগ: bdnewshour24 ডিজিটাল বাংলাদেশ