banglanewspaper

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও (০৫ ফেব্রুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে। এদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১৩ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৫৪ পয়েন্ট কমেছে।

মঙ্গলবারও (০৪ ফেব্রুয়ারি) সূচকের পতন হয়। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৬৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২৯ ও ১৫১৯ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪২০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫৩ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৮৩টির এবং ৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ হোলসিম, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো, বিবিএস কেবলস, বাংলাদেশ শিপিং করপোরেশন, এডিএন টেলিকম, কপারটেক, এসএস স্টিল, নর্দার্ন জুট, ওয়াটা কেমিক্যাল এবং খুলনা পাওয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭১টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। 

সিএসইতে ১৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি টাকা।

ট্যাগ: bdnewshour24 সূচক পুঁজিবাজার