banglanewspaper

জাহিদ হাসান,বাকৃবি প্রতিনিধি: শিক্ষাবান্ধব পরিবেশে শিক্ষা ও গবেষণার সুফল সমাজের প্রতিটি স্তরের মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি শিক্ষার্থীদের ব্যবহারিক শিক্ষার সুবিধার্থে ঢাকায় একটি পশু হাসপাতাল নির্মাণের পরিকল্পনা চলছে, যার মাধ্যমে শিক্ষার্থীরা সেখানে ইনটার্ন ও পশু চিকিৎসায় দক্ষ হওয়ার সুযোগ পাবে। ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীদের মাঝে সার্জিক্যাল কিটবক্স বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বুধবার বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের গ্যালারিতে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, যথার্থ জ্ঞানার্জনের মাধ্যমে আত্মবিশ্বাসের সাথে কাজ করে পেশাগত জীবনে সফলতা অর্জন করবে এবং ভবিষ্যত পরিবর্তনের মাঝে দেশকে এগিয়ে নিয়ে যেতে অগ্রণী ভূমিকা রাখতে হবে। পাশাপাশি সমাজের উন্নয়নেও  কাজ করে যেতে হবে।

ভেটেরিনারি অনুষদের লেভেল ৩, সেমিস্টার ২ এর ১৩৯ জন শিক্ষার্থীদের ওই কিটবক্স প্রদান করে সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগ। কিটবক্সে সার্জিক্যাল ট্রে, কাঁচি, নিডল, স্টেথোস্কোপ, থার্মোমিটারসহ শিক্ষার প্রয়োজনীয় মোট ১৪ টি গুরুত্বপূর্ণ যন্ত্র দেওয়া হয়।

সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের বিভাগীয় প্রধান ড. রুখসানা আমিন রুনার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মির্জা আবুল হাসিম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি। এছাড়াও অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও ৩য় বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৯৪ সাল থেকে শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিকভাবে এ কিটবক্স প্রদান করছে বিশ্ববিদ্যালয়ের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগ।

ট্যাগ: bdnewshour24 বাকৃবি