banglanewspaper

চলতি বছরের ২রা ফেব্রুয়ারি এক আশ্চর্য তারিখের সাক্ষী থাকল সারা পৃথিবী মানুষ। কেননা ২০২০ সালের ২রা ফেব্রুয়ারি মানুষ সাক্ষী রইল প্যালিনড্রোমের। যা ৯০০ বছরে একবার ঘটে।

গত রবিবার (২ ফেব্রুয়ারি) সকাল থেকেই সোশ্যাল মিডিয়া ছেয়ে গিয়েছিল এই তারিখ সংক্রান্ত পোস্ট নিয়ে। ০২.০২.২০২০ যা সামনে থেকে এবং পিছন থেকে পড়লে একই থাকে। অর্থাৎ দিন মাস বছর যাই লেখা হোক না কেন যে কোন দিক থেকেই তা একই থাকে।

মূলত সংখ্যা নিয়ে খেলতে যারা ভালোবাসেন তাদের কাছে প্যালিনড্রোম অতীব সাধারণ একটি বিষয়। আর আগে এই শেষ প্যালিনড্রোম তারিখ ছিল ১১.১১.১১১১। অর্থাৎ ৯০০ বছর আগে। আর তারপর এল গতকালের রবিবার। অর্থাৎ ২ ফেব্রুয়ারি।
 
আপাতত আগামী ১০১০ বছরে আর ক্যালেন্ডারে আসবে না এইরকম অদ্ভুত সংখ্যা। তবে ৩০৩০ সালের মার্চ মাসে আবারও দেখা যাবে এই প্যালিনড্রোম।
পোর্টল্যান্ড ইউনিভার্সিটির অধ্যাপক আজিজ ইনান জানিয়েছেন, এই শতাব্দীতে মাত্র ১২ টি আট অঙ্কের প্যালিনড্রোম রয়েছে। এই প্যালিনড্রোম শব্দটি এসেছে গ্রিক শব্দ প্যালিনড্রোমাস থেকে। যার মানে দ্বিমুখী শব্দ। অঙ্কের দুনিয়াতে এই জাতীয় সংখ্যার অভাব নেই। তবে ক্যালেন্ডারের হিসেবে দেখতে গেলে এখনও অপেক্ষা করতে হবে অনেক বছর।

ট্যাগ: bdnewshour24 আবার