banglanewspaper

সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী অর্থৎ মুজিববর্ষ উপলক্ষে বদলে যাচ্ছে বাংলাদেশ পুলিশ। হাতে নিয়েছে বিভিন্ন কর্মকাণ্ড। গত কয়েকে দিনে পুলিশের উদ্ধতন কর্মকর্তাদের বক্তব্যে উঠে এসেছে এমন তথ্য।

মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ পুলিশ হতে চায় জনগণের পুলিশ, মানবিক পুলিশ। সংস্থাটি মুজিবর্ষের স্লোগান নির্ধারণ করেছেন মুজিববর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার।

তার ফলশ্রুতিতে ১৩ ফেব্রুয়ারি পুলিশ সদর দফতরের সম্মেলন কক্ষে দিনব্যাপী অনুষ্ঠিত ‘পুলিশ হেডকোয়ার্টার্স কোয়ার্টারলি কনফারেন্স সিদ্ধান্ত নেওয়া হয় মুজিববর্ষে সপ্তাহব্যাপী পুলিশের সব ইউনিটে ‘পুলিশ সেবা সপ্তাহ’ পালিত করবে। যা শুরুহবে আগামী ৮ থেকে ১৪ মার্চ।

এদিকে জানুয়ারি মাসে এক অনুষ্ঠানে পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন আমরা জনগণের পুলিশ হতে চাই, মানবিক পুলিশ হতে চাই। মুজিববর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার। এই শ্লোগান ধারণ করে আমরা কাজ করছি।

আইজিপি বলেন, আপনাদের ক্ষুদ্র প্রয়াস ছড়িয়ে দিতে পারলে অনেকে উপকৃত হবে। পৃথিবীটা অনেক বড়। আমাদের নতুন জেনারেশন বর্তমানে সেলফোন, ট্যাবের মধ্যে আটকে রয়েছে। এখান থেকে বের হয়ে বিশ্বকে দেখতে হবে

তিনি আরও বলেন, বাংলাদেশ পুলিশের ইমেজ বৃদ্ধির জন্য আমরা কাজ করছি। থানা হবে মানুষের আশ্রয়স্থল। ভুক্তভোগীরা সর্বপ্রথম সাহায্যের জন্য থানায় আসেন।

তিনি জানান, থানার অফিসারদের মানসিকতা, আচার আচরণ ও ব্যবহার সর্বোত্তম হতে হবে। এজন্য দেশের প্রায় ৭ শত থানার ওসিকে পুলিশ হেডকোয়ার্টার্সে ডেকে এনে তাদের সাথে সরাসরি কথা বলেছি ও তাদের কথা শুনেছি। আমরা জনগণের পুলিশ হতে চাই, মানবিক পুলিশ হতে চাই। মুজিব বর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার। এই শ্লোগান ধারণ করে আমরা কাজ করছি।

এছাড়াও মুজিবর্ষে দেশের ৭০০ থানায় চারটি করে হেল্প ডেস্ক স্থাপন করা হবে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ২৬ জানুয়ারি সিলেট পুলিশ লাইন্সে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন শেষে তিনি জানান।

আইজিপি বলেন, পুলিশের জীবনমান উন্নয়নে ব্যাপক উদ্যোগ নেয়া হয়েছে। ব্যারাকের উন্নয়ন করা হচ্ছে। এছাড়া এ বছরই দেশের সবগুলো থানায় নতুন গাড়িও দেয়া হবে।

ট্যাগ: bdnewshour24 মুজিববর্ষ