banglanewspaper

দেশের সকল পোশাক ও শিল্প কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার (শিশুকে মায়ের দুধ পান করানোর স্থান) স্থাপনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী দুই মাসের মধ্যে এ আদেশ বাস্তবায়ন করে শ্রমসচিবকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এ-সংক্রান্ত রুলের ওপর এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এম. এনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। 

এ আদেশ বাস্তবায়ন করে শ্রমসচিবসহ সংশ্লিষ্টদের আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। 

এর আগে ৯ মাস বয়সী এক শিশু ও তার মায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গেল বছরের ২৭ অক্টোবর উচ্চ আদালতের জারি করা এ রুলে দেশের সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান, কর্মস্থল, হাসপাতাল, শপিং মল, বিমানবন্দর, বাস স্ট্যান্ড, রেল স্টেশনের মতো লোকসমাগমপূর্ণ স্থানগুলোতে ‘ব্রেস্ট ফিডিং কর্নার’ ও ‘বেবি কেয়ার কর্নার’ স্থাপনের পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছিল। 

একইসঙ্গে ‘ব্রেস্ট ফিডিং কর্নার’ ও ‘বেবি কেয়ার কর্নার’ স্থাপনে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না এবং ওইসব স্থানে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনে নীতিমালা তৈরি করতে নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে কেন নির্দেশ দেয়া হবে না- রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে। 

ট্যাগ: bdnewshour24 হাইকোর্ট