banglanewspaper

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আদেশ অমান্য করে আইন বিভাগের এলএলবি (স্নাতক) কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় রাজধানীর সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা জরিমানা করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। জরিমানার অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বার কাউন্সিলের করা আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ।

আদালতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী আশিক আল জলিল। অন্যদিকে বার কাউন্সিলের পক্ষে ছিলেন আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান ও এস এম কফিল উদ্দিন।

আইনজীবী এস এম কফিল উদ্দিন সাাংবাদিকদের জানান, ইউজিসির আদেশ অমান্য করে আসনের অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় রাজধানীর সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ। জরিমানার অর্থ বার কাউন্সিলে জমা দিতে হবে।

ইউজিসির নিয়ম অনুযায়ী, আইন বিভাগের এলএলবি (স্নাতক) কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না বলে সিদ্ধান্ত ছিল। তবে এই সিদ্ধান্ত পালন না করার প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়টির ৮৬ শিক্ষার্থী আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বার কাউন্সিলের পরীক্ষা দিতে রেজিস্ট্রেশন কার্ড পাচ্ছিলেন না। এই প্রেক্ষাপটে পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড পেতে শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করেন।

হাইকোর্ট রুল দিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। পরে এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। বৃহস্পতিবার বিষয়টি নিষ্পত্তি করে আদেশ দেন আপিল বিভাগ। 

এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত অমান্য করে এলএলবি (স্নাতক) কোর্সে ৫০ জনেরও বেশি শিক্ষার্থী ভর্তি করায় সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেন আপিল বিভাগ। একইসঙ্গে বার কাউন্সিলকে জরিমানার ১০ লাখ টাকা দেয়া সাপেক্ষে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দিতে নির্দেশ দেন আদালত।

ট্যাগ: bdnewshour24 জরিমানা সাউথইস্ট বিশ্ববিদ্যালয়