banglanewspaper

খান মোঃ আসাদ উল্লাহ, ববি প্রতিনিধি: যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয় পরিবারের সকল সদস্যগণ। 

সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিনের নেতৃত্বে একটি র‍্যালি বের হয়।র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে শুরু করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

 র‍্যালিতে উপাচার্য ছাড়াও রেজিস্টার ( চলতি দায়িত্ব),কলা ও মানবিক অনুষদের ডিন  অধ্যাপক ড. মুহসিন উদ্দীন, প্রক্টর ড. সুব্রত কুমার দাস, শিক্ষক- শিক্ষার্থী,কর্মকর্তা- কর্মচারীবৃন্দ অংশ নেন। 

র‍্যালি শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জানান উপাচার্য। উপাচার্যের পরপরই বিশ্ববিদ্যালয়ের ২৪ টি বিভাগ, তিনটি হল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন বলেন, ‘'বাঙ্গালী জাতির চেতনা উন্মেষে ভাষা আন্দোলনের অনন্য ভূমিকা রয়েছে। ভাষা আন্দোলন বাঙ্গালী চেতনা জাগ্রত করেছিল এবং বাঙ্গালিকে সংঘবদ্ধ করেছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষা আন্দোলনে সক্রিয় ভাবে জড়িত ছিল। যার প্রতিফলনই স্বাধীন সার্বভৌম এই বাংলাদেশ।"

এসময় তরুণ প্রজন্মকে বাংলা ভাষা চর্চার মাধ্যমে বাঙ্গালী জাতি ও বাংলাদেশকে বিশ্বের বুকে মর্যাদার আসনে সুপ্রতিষ্ঠিত করতে আহ্বান করেন উপাচার্য।
 

ট্যাগ: bdnewshour24 ববি