banglanewspaper

করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে  প্রথম একজন মারা গেছেন। মৃত পঞ্চাশোর্ধ্ব ওই নারী ওয়াশিংটনের কিং কাউন্টির বাসিন্দা। এর আগে আরও এক মার্কিন নাগরিক চীনের উহানে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন। তিনি উচ্চ স্বাস্থ্য ঝুঁকিতে ছিলেন বলে মন্তব্য করেছেন ট্রাম্প। 


প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ার আশঙ্কা থাকলেও পরিস্থিতি মোকাবিলায় যথেষ্ট প্রস্তুতি রয়েছে।

চীনের উহান থেকে সারাবিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এ পর্যন্ত ৮৫ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। প্রাণ গেছে প্রায় ৩ হাজারের।

যুক্তরাষ্ট্রে ৬৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ভাইরাস যাতে আরও বেশি ছড়িয়ে পড়তে না পারে সেজন্য নেওয়া হচ্ছে সর্বোচ্চ সতর্কতা।

মার্কিন নাগরিকদের ইতালি ও দক্ষিণ কোরিয়ার ভাইরাস আক্রান্ত এলাকা এড়িয়ে চলতে বলা হয়েছে। আরও কঠিন করা হয়েছে ইরান ভ্রমণে নিষেধাজ্ঞা।

এদিকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে এ পর্যন্ত ২ হাজার ৯৩৩ জন নিহত হয়েছে। শুধু চীনেই মৃতের সংখ্যা ২ হাজার ৮৩৫ জন। চীনের বাইরে নিহত হয়েছে ৯৮ জন। এর মধ্যে ইরানে ৪৩, ইটালিতে ২১, দক্ষিণ কোরিয়ায় ১৭, জাপান ৫, ডায়মন্ড প্রিন্সেস জাহাজে ৬, হংকং ও ফ্রান্স ২, ফিলিপাইন এবং তাইওয়ানে ১ জন। গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছে ৫৭ জন। 



এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৮৫ হাজার ৬৯১ জনে দাঁড়িয়েছে। চীনে আক্রান্তের সংখ্যা ৭৯ হাজার ২৫৭ জন এবং চীনের বাইরে ৬ হাজার ৪৩৪ জন। আক্রান্তদের মধ্যে ৭ হাজার ৮১৮ জনের অবস্থা আশঙ্কানক। এখন পর্যন্ত মোট ৩৯ হাজার ৭৬৬ জন সুস্থ হয়েছে। 

শনিবার সকালে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, চীনে নতুন করে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৪৩৩ জন এবং মারা গেছে ৪৭ জন। এ পর্যন্ত মোট আক্রান্ত ৭৯ হাজার ২৫৭ জন এবং মারা গেছে ২ হাজার ৮৩৫ জন। 

ট্যাগ: bdnewshour24