banglanewspaper

নিজস্ব প্রতিবেদক, যবিপ্রবি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অণুজীব বিজ্ঞানী প্রফেসর ডঃ মোঃ আনোয়ার হোসেন বলেছেন, করোনা শনাক্ত করার সক্ষমতা যবিপ্রবির আছে সেই সুযোগ পেলে সেটি করা সম্ভব। বুধবার (১১ মার্চ) যবিপ্রবির গ্যালারীতে অনুষ্ঠিত করোনাভাইরাস সম্পর্কিত সচেতনতামূলক সেমিনার এবং বিনামূল্যে মাস্ক বিতরণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, করোনা অনেক দুর্বল একটি ভাইরাস, এটা নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। করোনা মূলত ব্যাক্তি টু ব্যাক্তি ছড়িয়ে পড়ছে। পান্ডেমিক এর মধ্যে সবচেয়ে দুর্বল হল এই করোনা ভাইরাসটি যাদের ইমিউনিটি তন্ত্র দুর্বল তাদের ক্ষেত্রে মৃত্যু হার অনেক বেশি কিন্তু যাদের বয়স অনেক কম এবং তাদের ইমিউনিটি তন্ত্র অনেক সুরক্ষিত তাদের ক্ষেত্রে মৃত্যু হার অনেক বেশি কম। তাই এটা নিয়ে আসলে গুজব ছড়ানোর কিছু নেই।

তিনি আরও বলেন, করোনা মূলত শীত প্রধান এলাকার ভাইরাস এটি উষ্ম অঞ্চলে তেমন মহামারী আকার ধারণ করার তেমন কোনো সম্ভবনা নেই। করোনা ভাইরাস মূলত আরএন এ ভাইরাস এটি ০ থেকে ৭০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাঁচতে পারে। তবে এই ভাইরাস ৩০ ডিগ্রি এর বেশি তাপমাত্রায় বেশ নিষ্ক্রিয় হয়ে পরে। এখন বাংলাদেশে যেহেতু মার্চ মাস তাপমাত্রা ২৫ প্রায় তবে জুন মাস নাগাদ এর প্রাদুর্ভাব বাংলাদেশে অনেক কমে আসবে। তিনি আগামী এক বছরের মধ্যে যবিপ্রবিতে একটি অতি অত্যাধুনিক ভিএসএল লেভেল ৩ ল্যাব প্রতিষ্ঠার প্রতিশ্রূতি ব্যাক্ত করেন।

সেমিনারে সভাপতির বক্তব্যে অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ ইকবাল কবীর জাহিদ সারা বিশ্বে করোনা প্রাদুর্ভাবের সর্বশেষ চিত্র তুলে ধরেন। করোনা ভাইরাসের বিষয়ে যে সকল অসত্য, গুজব, অসমর্থিত ও অবৈজ্ঞানিক তথ্যবলী প্রচার হচ্ছে সেগুলোর সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

তিনি বলেন, করোনা ভাইরাসের বিষয়ে যে পরিমাণ আতঙ্ক ছড়ানো হচ্ছে, সেই পরিমাণ আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। তারপরেও এটা যেন আমাদের দেশে মহামারী আকার ধারণ করতে না পারে এ বিষয়ে আমাদের সচেতন হতে হবে। 

যবিপ্রবির প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. দীপক কুমার মন্ডল করোনা ভাইরাস থেকে সচেতন হওয়ার জন্য জীবাণুনাশক ও সাবান জাতীয় দ্রব্য দিয়ে দুই হাত ঘন ঘন ধুয়ে ফেলা; যেখানে সেখানে কফ ও থুথু না ফেলা; হাত দিয়ে নাক, চোখ ও মুখ স্পর্শ থেকে বিরত থাকা এবং হাঁচি-কাশির সময় টিস্যু অথবা বাহুর ভাজে নাক-মুখ ঢেকে ফেলাসহ বিভিন্ন পরামর্শ দেন তিনি।অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যবিপ্রবির ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ আনিছুর রহমান।

অনুষ্ঠানে বিভিন্ন বিভাগ ও দপ্তরের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। সেমিনার পরিচালনা করেন যবিপ্রবির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ফারহানা ইয়াসমিন। সেমিনার আয়োজনে সহায়তা করে ‘এ টিম ফর হিউম্যান ডেভোলপমেন্ট বাংলাদেশ’।

ট্যাগ: bdnewshour24 যবিপ্রবি