banglanewspaper

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। চীন থেকে শুরু হওয়া এই ভাইরাস এখন বিশ্বের ১১৭টিরও বেশি দেশে আঘাত হেনেছে। এতে বিশ্বজুড়ে নিহত হয়েছে ৪ হাজার ৬৩৩ জন। শুধু চীনেই মৃতের সংখ্যা ৩ হাজার ১৬৯ জন। চীনের বাইরে নিহত হয়েছে ১ হাজার ৪৬৪ জন। 

এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৬ হাজার ২৭৩ জনে দাঁড়িয়েছে। চীনে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৯৬ জন। চীনের বাইরে ৪৫ হাজার ৪৭৭ জন। আক্রান্তদের মধ্যে ৫ হাজার ৭০৯ জনের অবস্থা আশঙ্কাজনক। এখন পর্যন্ত মোট ৬৮ হাজার ২৮৬ জন সুস্থ হয়েছে। 

গেল রবিবার বাংলাদেশেও বিদেশফেরত তিনজনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব সনাক্ত হয়েছে। যদিও করোনা ভাইরাস নিয়ে শুরু থেকে সর্বোচ্চ প্রস্তুতির কথা জানিয়ে আসছে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাস নিয়ে সর্বোচ্চ ঝুঁকিতে আছে বাংলাদেশ। 

সরকার দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পরা রোধে স্বাস্থ্যসেবা খাতে ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। 

গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের ১০০ কোটি টাকা বরাদ্দের দাবিতে ৫০ কোটি টাকা বরাদ্দের কথা জানিয়েছে। এই ৫০ কোটি টাকার মধ্যে ৪৫.৫ কোটি টাকা খরচ করা হবে বিভিন্ন সরঞ্জাম কেনার জন্য। বাকি বরাদ্দ জনসচেতনতা বৃদ্ধি ও রাসায়নিক রি-এজেন্ট কেনার জন্য ব্যবহার করা হবে। 

২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেটের অপ্রত্যাশিত ব্যয় ব্যবস্থাপনা তহবিল থেকে এই ৫০ কোটি টাকা বরাদ্দ দিচ্ছে অর্থ মন্ত্রণালয়।
 

ট্যাগ: bdnewshour24 করোনা