banglanewspaper

বাঙালির প্রাণের কবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি সংগীতকে বিকৃতির অভিযোগে পশ্চিমবঙ্গের ইউটিউবার অনির্বাণ রায়ের (রোদ্দুর রায়) বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গতকাল মঙ্গলবার পশ্চিমবঙ্গের বেলেঘাটা থানায় ‘শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ’ নামে একটি সংগঠন রোদ্দুর রায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে।

সংগঠনের এক সদস্য বলেছেন, ‘এই ঘটনা মেনে নেওয়া যায় না। রবীন্দ্রনাথ ঠাকুরের গান বিকৃত করতে এমন অশ্লীল শব্দ ব্যবহারের কোন অধিকার নেই তার। প্রয়োজনে পশ্চিমবঙ্গের প্রায় সব থানায় আমরা ওর বিরুদ্ধে আরও অভিযোগ দায়ের করব।’

তিনি আরও বলেন, ‘এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে পুলিশ এই ব্যক্তির বিরুদ্ধে এর আগে কোন আইনি ব্যবস্থা নেয়নি। প্রশাসন উদ্যোগ না নেওয়ায় এবার আমরাই রোদ্দুর রায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছি।’

গত বৃহস্পতিবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের মরকতকুঞ্জ (বিটি রোড) প্রাঙ্গণে বসন্ত উৎসবের আয়োজন করা হয়েছিল। ওই অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ বহিরাগতরাও অংশ নেন। তবে বেশ কয়েকজন তরুণ-তরুণী বুকে ও পিঠে অশ্লীল শব্দ এবং বিকৃত রবীন্দ্রসংগীত লিখে। সামাজিক মাধ্যমে তা ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা শুরু হয়। 

সম্প্রতি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি গান সামাজিক মাধ্যমে আপলোড দেন রোদ্দুর রায়। ওই গানে বেশ কয়েকটি অশ্লীল শব্দ ব্যবহারের অভিযোগ রয়েছে। বহিরাগত শিক্ষার্থীরা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বসন্তোৎসবে সে গানের শব্দগুলোই বুকে ও পিঠে লিখেছিল। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদত্যাগের ঘোষণা দিলেও, পরে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রীর অনুরোধে তা প্রত্যাহার করেন। 

ট্যাগ: bdnewshour24 রোদ্দুর রায়