banglanewspaper

সাভার প্রতিনিধিঃ হঠাৎ বন্ধুর সঙ্গে দেখা করলেই যেনো কানে বেজে ওঠে কবীর সুমনের সেই গান, 

"হঠাৎ রাস্তায় আপিস অঞ্চলে
হারিয়ে যাওয়া মুখ চমকে দিয়ে বলে
বন্ধু, কী খবর বল?
কত দিন দেখা হয়নি...’

শুক্রবারের সকাল থেকে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপিতে) এসে এমনই গানের সুরে বাঁধা পড়ছিলেন জাতীয় দলের ক্রিকেটার মুশফিকুর রহিম ও তার বন্ধুরা!

শান্ত ও নীরব বিকেএসপিতে হঠাৎ পুরোনো স্মৃতিদের কলরব। পুরো প্রতিষ্ঠানজুড়ে সাবেক শিক্ষার্থীদের আনাগোনায় যেনো বহু শিক্ষার্থীর বয়েসটাই কমিয়ে দিয়েছিলো বিকেএসপির ২০০০ সালের ব্যাচের পুনর্মিলনী ও স্মৃতিচারণ অনুষ্ঠানে। 

সময় ঠিকই বয়ে যায়। সময়ের সঙ্গে কাঁধে এসে ভর করে দায়িত্ব। কিন্তু যখন আশেপাশে মাঠের সব বন্ধুরা, তখন যেনো ফেলে আসা দিনকে আবারো ফিরিয়ে এনে উদযাপন করার চেষ্টাই করা হয় প্রানবন্ত! সঙ্গে ছিলো কৃতজ্ঞতা প্রকাশ।

সকাল থেকেই সাজসাজ বিকেএসপিতে এসেই পুরোনো বন্ধুদের পেয়ে কোলাকুলি ও পুরোনো স্মৃতিচারণ করছিলেন সাবেক শিক্ষার্থীরা।

হলরুমে ঢুকেই বন্ধুদের সঙ্গে করমর্দন করছিলেন এই ব্যাচের সাবেক ছাত্র মুশফিকুর রহিম। বলছিলেন, প্রায় ২০ বছর পর সবার সঙ্গে একত্র হচ্ছি। সবার সঙ্গে দেখা হযে খুবই ভালো লেগেছে। সবাই যারযার জায়গায় এখন ব্যস্ত তার বাইরে সময় বের করে সবাই একত্র হতে পেরেছি এটা চমৎকার লেগেছে। 

পুনর্মিলনীতে এসে স্মরণ করলেন শিক্ষকদের কথাও। বললেন, এই ব্যাচ থেকে যারা বের হয়েছি। তাদের অনেকেই এখন ভালো জায়গায় খেলছেন। আর এজন্য সবচেয়ে বেশি অবদান শিক্ষক ও স্টাফদের। যে কয়েকবছর ছিলাম সেখানে বন্ধুদের অবদানও কম নয়। ফলে তাদের সঙ্গে দেখা করতে পেরে সময় কাটাতে পেরে খুবই ভালো লেগেছে। 

পুরোনো বন্ধুদের সঙ্গে পুরো একটা দিন আনন্দে কাটানোর ফাঁকে ফাঁকে চলছিলো স্মৃতিচারণের এ অনুষ্ঠান।

খেলোয়াড়েরা বলছিলেন, এমনই একটা দিনের অপেক্ষা করেছি বহুদিন। মাঝে মাঝে খেলতে আসি। কিন্তু সবার সঙ্গে একবারে দেখা হয় না। খেলতে আসলেই বুকে একটা হাহাকার বয়ে যেতো। কতো কথা মনে পড়তো। এ অনুষ্ঠানে এসে সবার সঙ্গে দেখা হলো। কথা হলো। খানিকটা সময় হলেও ফিরে গেলাম পুরোনো দিনে। এ অনুভূতি বলে বোঝানো সম্ভব নয়।

সময় চলে যায় সময়ের পথ ধরে। বিকেএসপিতে শুরু হওয়া আনন্দঘণ সকালটাও মিলিয়ে গেলো হেলে পড়া সূর্যের মতো। বক্তৃতা, সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষে সবাই গুনছিলেন বিদায়ের মুহুর্তের কথা। অনেকে এরমধ্যে চলেও যাচ্ছিলেন। 

যেতে যেতে তাদের মনে নিশ্চয়ই মনে বাজছিল, একই সে বাগানে আজ এসেছে নতুন কুঁড়ি, শুধু সেই সেদিনের মালি নেই।

ট্যাগ: bdnewshour24 বিকেএসপি