banglanewspaper

আমদানি থেকে শুরু করে পাইকারি ও খুচরা পর্যায় পর্যন্ত নিত্যপণ্যের দামের পার্থক্য যেন খুব বেশি না থাকে বিষয়টি জোরালোভাবে মনিটর করবে বাণিজ্য মন্ত্রণালয়। এজন্য আমদানি পর্যায়ের মূল্য, দেশীয় বাজার এবং খুচরা পর্যায়ে পণ্যের দাম যাচাই করতে প্রতি রবিবার বৈঠকে বসবে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব নিজ কক্ষে সংশ্লিষ্টদের নিয়ে পণ্যের মূল্য তদারকির কার্যক্রম পরিচালনা করবেন বলে জানিয়েছেন মন্ত্রণালয়টির সচিব ড. মো. জাফর উদ্দিন।

শনিবার দুপুরে রাজধানীর টিসিবি ভবনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে ‘বিশ্ব ভোক্তা-অধিকার দিবস ২০২০ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

বাণিজ্য সচিব বলেন, ‘আগামীকাল থেকে আমরা ট্রেডিশনের বাইরে প্রতি রবিবার সকাল সাড়ে ১০টায় আমার নেতৃত্বে একটি কমিটি বৈঠক করবে। বৈঠকে ভোক্তা অধিকার, টিসিবিসহ মন্ত্রণালয়ের প্রতিনিধি থাকবে। আমদানি থেকে আমরা মূল্য দেখবো, পাইকারি পর্যায়ে কি হচ্ছে দৈনিক, একই দিনে খুচরা পর্যায়ে কি হচ্ছে সেটাও আমরা দেখবো। এটা আশা করি আমরা ভালো একটা রেজাল্ট দিতে পারবো।

জাফর উদ্দিন বলেন, ‘সামনে পবিত্র রমজান মাস। আমরা প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করার চেষ্টা করছি। আমাদের লক্ষ্য একটাই- রমজান মাসে মানুষ যেন ভালো থাকে। এটা একটা প্রতিশ্রুতি এবং চ্যালেঞ্জ।’

বাণিজ্যসচিব বলেন, ‘আমি চেষ্টা করছি একটা অ্যাপস তৈরি করার জন্য। এই অ্যাপসের মাধ্যমে আমরা এক জায়গায় বসে টের পাবো যে শ্যামবাজারে, মৌলভীবাজারে কি ঘটছে। অ্যাপস তৈরি করার জন্য দায়িত্ব দিয়েছি একটি প্রতিষ্ঠানকে। আমরা আশা করি পবিত্র রমজান মাসে মানুষ কষ্ট পাবে এটা হতে পারে না। যেখানে দেশ এগিয়ে যাচ্ছে।’

জাফর উদ্দিন আরও জানান, আসন্ন রমজান মাস উপলক্ষে টিসিবিকে অন্যান্য বারের চেয়ে ১০-১৫ গুণ সক্ষমতা বাড়ানো হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এসময় অধিদপ্তরের পরিচালক শামীম আল মামুন, উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ট্যাগ: bdnewshour24 নিত্যপণ্য বৈঠক