banglanewspaper

বিশ্ব জুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় উদ্বেগ বেড়েই চলেছে। এ ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে প্রাথমিক স্বাস্থ্যবিধি বজায় রেখে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। পাশাপাশি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন কর্মক্ষেত্রেও। যেখানে একটা দীর্ঘ সময় কাটাতে হয়। সে ক্ষেত্রে কাজের জায়গায় গ্রহণ করতে হবে বাড়তি সতর্কতা। স্মার্টফোন ও ল্যাপটপের মতো ব্যক্তিগত ডিভাইসগুলো জীবাণুমুক্ত করার দিকেও নজর দিতে হবে। স্বাস্থ্য গবেষকরা বিভিন্ন সময় স্মার্টফোনে বিভিন্ন ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিষয়ে সতর্ক করেছেন, যা রোগ সৃষ্টি করতে পারে। 

জেনে নিন কীভাবে কর্মক্ষেত্রে সাবধানতা অবলম্বন করবেনঃ

কাজের জায়গা পরিষ্কার রাখুনঃ অফিসে ডেস্কে বসে কাজ শুরুর আগেই চারপাশ ভালোভাবে মুছে নিন। কি-বোর্ড, কম্পিউটার মাউস, ফোন ও অন্যান্য জিনিস যেগুলোতে আপনি হাত দেন, সেগুলো সব মুছে নিন। ওয়াইপ দিয়ে বেশ কিছুক্ষণ ধরে মুছতে হবে ডেস্ক। 

হাত ধোবেন বারবারঃ হাত ধুতে হবে একাধিবার। যত বার সম্ভব, ততবার হাত ধুতে হবে। কাজ করে খাওয়ার আগে হাত ধোবেন। দরজার হাতল ধরার পর হাত ধোবেন। বাড়ি যাওয়ার আগেও হাত ধুয়ে বের হবেন। 

যদি সাবান না থাকে সবসময়, তাহলে স্যানিটাইজার লাগিয়ে নিন ভালোভাবে। তবে পানি ও সাবান দিলে হাত যতটা পরিষ্কার হয়, স্যানিটাইজারের ক্ষেত্রে কিন্তু তা হয় না।

হ্যান্ডশেক করবেন নাঃ সাধারণত মানুষের থেকেই ছড়াচ্ছে এই ভাইরাস। তাই যতটা সম্ভব হ্যান্ডশেক করবেন না। কাজের জায়গায় অন্যান্যদের দূর থেকেই অভিবাদন জানান। 

পরিষ্কার করুন স্মার্টফোনঃ ফোন থেকে ভাইরাস ছড়ানোর প্রবণতা থাকে। আর ফোন আপনি সবসময় ব্যবহার করছেন, তাই সেটা পরিষ্কার রাখা খুব জরুরি। ফোনের স্ক্রিন ও ব্যাক কভার ভালোভাবে ওয়াইপস দিয়ে মুছে নিন। তবে কোনও গুরুত্বপূর্ণ জায়গায় যাতে পানি না ঢোকে, সেদিকেও নজ রাখতে হবে। বেশ কিছুক্ষণ ধরে মুছতে হবে ফোনটি।

ট্যাগ: bdnewshour24 করোনা