banglanewspaper

প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় এবং এর বিস্তার ঠেকাতে লকডাউন (ঘরে অবরুদ্ধ) ঘোষিত মালয়েশিয়ায় সবধরণের কোম্পানিও বন্ধ রয়েছে। এতে গৃহবন্দি হয়ে পড়েছেন বাংলাদেশি ছয় লাখ বৈধ প্রবাসীসহ আরও কয়েক লক্ষাধিক অবৈধ প্রবাসী।

১৮ মার্চ থেকে সরকারের বেঁধে দেয়া এ আদেশ চলবে ৩১ মার্চ পর্যন্ত।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসে গত মঙ্গলবার দুইজনের প্রাণহানি ঘটে। এ রিপোর্ট লেখা পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯০০ জন। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৭৫ জন। আক্রান্তদের সবাই দেশটির নাগরিক। তবে কোন বাংলাদেশি আক্রান্তের খবর পাওয়া যায়নি।

এদিকে প্রাণঘাতি ভাইরাসটির বিস্তার ঠেকাতে চলমান “ভিজিট মালয়েশিয়া ২০২০” ক্যাম্পেইন বাতিল করেছে দেশটির পর্যটন ও শিল্প-সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

দ্যা স্ট্রেইট টাইমসের অনলাইন প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সংশ্লিষ্ট মন্ত্রী ন্যান্সি শুকরি বলেন, কোভিড-১৯ মহামারি স্থানীয় ও আন্তর্জাতিকভাবে প্রভাব ফেলায় এটি বাতিল করা হলো।

বাংলাদেশি প্রবাসীদের কল্যাণে গঠিত সামাজিক সংগঠন ‘সিলেট ডায়নামিক ফেডারেশন’-এর প্রতিষ্ঠাতা ও ‘জালালাবাদ অ্যাসোসিয়েশন মালয়েশিয়া শাখা’-এর সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ এনামুল হক জানান, প্রাণঘাতি করোনার কারণে সর্বসাধারণের চলাফেরা নিয়ন্ত্রণে আনতে নেয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা। বিনা কারণে ঘর থেকে বের হলেই নেয়া হচ্ছে কঠোর ব্যবস্থা। এ অবস্থায় বাংলাদেশিসহ সকল প্রবাসী গৃহবন্দি হয়ে চরম দুশ্চিন্তা-আতঙ্ক ও অনিশ্চয়তায় দিনাতিপাত করছেন। সাময়িক অসুবিধা হলেও অবস্থানরত দেশের নিয়ম-কানুন মেনে চলার জন্য সকল প্রবাসীর প্রতি বিণীত অনুরোধ করেন তারা।

ট্যাগ: bdnewshour24 প্রবাসী