banglanewspaper

ইমাম মাহদী (আরবী: مهدي‎,পথ প্রদর্শক) হচ্ছেন কেয়ামতের পুর্বে আগমনকারী মুসলমানদেরকে নেতৃত্ব দানকরী শাসক। যিনি পৃথিবীতে সাত, নয় অথবা উনিশ বছর শাসন করবেন। তার কথা হাদিসের (ইসলামের শেষ নবী মুহাম্মদ (সাঃ) এর বাণী) বহু জায়গায় বলা হয়েছে।



তিনি মদিনায় জন্মগ্রহণ করবেন এবং তাকে দেখতে ইসলামের শেষ নবী মুহাম্মদ (সাঃ) এর মত লাগবে। যখন তার আগমনের সময় হবে তখন পৃথিবীতে অনেক নামধারী ইমাম মাহদির ছড়াছড়ি থাকবে। তার আগমন কিয়ামতের অন্যতম বড় আলামত।

মাহাদির আগমন সম্পর্কে অনেক হাদিস বর্ণিত আছে; যেমন-

মুহাম্মাদ (সাঃ) মাহাদি সম্পর্কে বলেন-

মাহদি আমার বংশে ফাতেমা’র সূত্রধরে আগমন করবে।

আবু সাঈদ খুদরী (র) নবী (স) হতে বর্ণনা করেন,

আখেরী যামানায় আমার উম্মাতের ভিতরে মাহদীর আগমণ ঘটবে। তাঁর শাসনকালে আকাশ থেকে প্রচুর বৃষ্টিপাত হবে, যমিন প্রচুর ফসল উৎপন্ন করবে, তিনি মানুষের মাঝে সমানভাবে প্রচুর সম্পদ বিতরণ করবেন, গৃহপালিত পশুর সংখ্যা বৃদ্ধি পাবে এবং উম্মাতে মুহাম্মাদীর সম্মাান বৃদ্ধি পাবে। তিনি সাত বছর কিংবা আট বছর জীবিত থাকবেন।



মুহাম্মাদ (স) বলেন, “আমি তোমাদেরকে মাহদীর আগমণ সম্পর্কে সুসংবাদ দিচ্ছি। মানুষেরা যখন মতবিরোধে লিপ্ত হবে তখন তিনি প্রেরিত হবেন। পৃথিবী হতে জুলুম-নির্যাতন দূর করে ন্যায়-ইনসাফ দ্বারা তা ভরে দিবেন। আকাশ-যমিনের সকল অধিবাসী তার উপর সন্তুষ্ট হবেন।  তিনি মানুষের মাঝে সমানভাবে প্রচুর সম্পদ বিতরণ করবেন।

ট্যাগ: bdnewshour24