banglanewspaper

কোনো স্থানে যেন অধিক লোকজন জড়ো হতে না পারে এবং জরুরি প্রয়োজনে বের হওয়া লোকজন যেন নির্দিষ্ট দূরত্ব মেনে চলাফেরা করে তা নিশ্চিত করবে সেনাবাহিনী। এছাড়া বিদেশ থেকে আসা প্রবাসীদেরকে হোম কোয়ারেনটাইন নিশ্চিতের কাজেও বেসামরিক প্রশাসনকে সেনাবাহিনী সহযোগিতা করবে বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

মঙ্গলবার (২৪ মার্চ) করোনাভাইরাস প্রতিরোধে প্রস্তুতি নিতে স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সেনাবাহিনী ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয় সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ।

সমন্বয় সভায় সেনাবাহিনী ২৪ পদাতিক ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল শাহরিয়ার, ৩৪ স্পেশাল ওয়াকাসের ব্রিগেডিয়ার জেনারেল তানভীর, কুমিল্লার ব্রিগেডিয়ার জেনারেল নাজিম, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মাহবুবর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডাক্তার হাসান শাহরিয়ার কবীরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমন্বয় সভায় প্রশাসন এবং সেনাবাহিনীর মাঠ পর্যায়ের কর্মপদ্ধতি নির্ধারণ করা হয়।

চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন বলেন, ‘যারা হোম কোয়ারেনটাইন মানছেন না, তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে পাঠানো হবে। যদি করোনা রোগী শনাক্ত হয় এবং আইসোলেশনে পাঠানোর মতো কাউকে পাওয়া যায়, তাহলে পুরো পরিবারকে প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে পাঠানো হবে। প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখার জন্য যেসব জায়গা নির্ধারণ করা হয়েছে তা হল নগরীর সিআরবিতে রেলওয়ে হাসপাতাল, হালিশহরে পিএইচ আমিন একাডেমি, কাপ্তাই রাস্তার মাথায় সিডিএ গার্লস স্কুল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শেখ ফজিলাতুন্নেছা হল এবং পটিয়া উপজেলায় মোজাফফরাবাদ স্কুল।’

জেলা প্রশাসক বলেন, ‘চট্টগ্রামে আমাদের হোম কোয়ারেন্টিনে আছে ৯৭৩ জন। এ সংখ্যা গত ৩ দিন ধরে একই অবস্থায় আছে। এটা আমাদের জন্য একটা পজিটিভ দিক। নতুন করে কোনো প্রবাসী আমাদের এখানে আসেনি। আমাদের এখানে আইসোলেশনেও কোনো রোগী নেই। তবে যদি আইসোলেশনের দরকার হয়- ৩টি হাসপাতাল আমরা তৈরি রেখেছি।’

উল্লেখ  সোমবার (২৩ মার্চ) বিকেলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থার সুবিধার্থে মঙ্গলবার (২৪ মার্চ) থেকে সরকারের সহায়তায় সারা দেশে সেনাবাহিনী নিয়োজিত থাকবে। মাঠ পর্যায়ে সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা নিশ্চিতকরণ এবং সতর্কতামূলক ব্যবস্থার সুবিধার্থে সশস্ত্রবাহিনী জেলা প্রশাসনকে সহায়তা করার জন্য নিয়োজিত থাকবে।

ট্যাগ: bdnewshour24