banglanewspaper

দেশে আরও পাঁচজনের শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে বাংলাদেশে মোট ৪৪ জনের শরীরে করোনা শনাক্ত হলো।

বৃহস্পতিবার বিকালে অনলাইনে ব্রিফিংয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এই তথ্য জানান।

সেব্রিনা ফ্লোরা বলেন, নতুন করে আরও পাঁচজনের শরীরে করোনা শনাক্ত করা হয়েছে। তাদের সবাই পুরুষ। তাদের একজন বিদেশ থেকে এসেছেন। তিনজন করোনা রোগীর সংস্পর্শ থেকে আক্রান্ত হয়েছেন। অন্যজন কীভাবে আক্রান্ত হয়েছেন তা জানা যায়নি। তার সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা চলছে।

ডিসেম্বরের শেষ দিন চীনের উহান শহরে প্রথমে করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর সেখানে ভয়াবহ আকার ধারণ করে ভাইরাসটি।

উহান থেকে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে। ইতোমধ্যে ১৯৮টির মতো দেশ ও অঞ্চলে ভয়াবহ আকার ধারণ করে ভাইরাসটি। এসব দেশ ও অঞ্চলে ইতোমধ্যে করোনায় আক্রান্ত হয় ২১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যাও সাড়ে চার লাখ ছাড়িয়েছে।

গত ৮ মার্চ বাংলাদেশের প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্ত করা হয়েছে বলে জানায় আইইডিসিআর। এরপর আরও ৩৬ জনের শরীরে করোনা পাওয়া যায়। তাদের মধ্যে পাঁচজন মারা যায়। গত ২৪ ঘণ্টার দেশে নতুন করে আরও পাঁচজনের শরীরে করোনা শনাক্তের করা জানানো হয়ে আইইডিসিআরের পক্ষ থেকে।

সেব্রিনা ফ্লোরা বলেন, দেশে করোনাভাইরাসে নতুন করে আরও পাঁচজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জনে। সুস্থ হয়ে উঠেছেন আরও চারজন। সবমিলিয়ে ১১ জন সুস্থ হয়েছেন।

সবাইকে কাশি শিষ্টাচার মেনে চলাসহ অন্যান্য নিয়মগুলো মেনে চলার পরামর্শ দেন আইইডিসিআর পরিচালক। এছাড়া ছুটির পর যারা ঢাকা থেকে গ্রামের বাড়ি ফিরেছেন তাদের হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেন সেব্রিনা।

ট্যাগ: bdnewshour24