banglanewspaper

বিশ্বজুড়ে ভাইরাসের বিস্তার ঠেকাতে বন্ধ করে দেওয়া হচ্ছে সবকিছু। কিন্তু ব্রাজিলের অর্থনৈতিক কর্মকাণ্ড বন্ধ করতে নারাজ প্রেসিডেন্ট জাইর বলসোনারো। যদিও তিনি নিজেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে এখনো সুস্থ রয়েছেন তিনি।



এর মধ্যেই শুক্রবার টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, ‘আমি দুঃখিত, কিছু মানুষকে করোনায় মরতেই হবে, এটাই জীবন। এ জন্য আপনি গাড়ি, কারখানা, সবকিছু বন্ধ করে দেবেন তা হতে পারে না। যা ঘটছে সেদিকে আমাদের দেখতে হবে, এটি নিয়ে রাজনীতি করার কিছু নেই’।

তার এমন মন্তব্যের পর দেশজুড়ে শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। এর আগেও করোনা ভাইরাসকে ‘ফ্যান্টাসি’ বলে মশকরা করেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো।

ব্রাজিলে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১ হাজার ২২৩ জন। মারা গেছেন ৬৮ জন। 

উল্লেখ্য, করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬ লাখ ১ হাজার ৫১৮ জন। এর মধ্যে ১ লাখ ৩৩ হাজার ৪৫৪ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন। চীনে আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৩৯৪ জন। এছাড়া চীনের বাইরে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ২০ হাজার ১২৪ জন।

এই ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৪৩৮ জনে। চীনে মৃতের সংখ্যা ৩ হাজার ২৯৫। চীনের বাইরে মারা গেছে ২৪ হাজার ১৪৩ জন।


 
এছাড়া বিশ্বজুড়ে বর্তমানে ৪ লাখ ৪০ হাজার ১৩৯ জন আক্রান্ত রয়েছেন। তাদের মধ্যে ৪ লাখ ১৬ হাজার ৫৭৯ জনের অবস্থা সাধারণ। বাকি ২৩ হাজার ৫৬০ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছেন।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

ট্যাগ: bdnewshour24